winter skin care

উৎসবের মরশুম কিন্তু এখনও ফুরোয়নি। বাকি আছে কালীপুজো ও দিওয়ালি। হাতে গোনা আর মাত্র কিছু দিন আছে। কালীপুজো ও দিওয়ালির নতুন পোশাক কেনাকাটাও নিশ্চই অনেকটা শেষের পথে।

তবে কালীপুজো ও দিওয়ালির আগে যত্ন নিন ত্বকেরও। সুন্দর সুস্থ ত্বকের জেল্লা পেতে মেনে চলতে হবে কিছু সহজ টিপস। ঠিক মতো এই কয়েকটা দিন ত্ব্কের যত্ন নিলে আপনার ত্বকও হয়ে উঠতে পারে মসৃণ, নরম ও কোমল।

১। গাজর, মধু ও টক দই

গাজর ঝিরিঝিরি করে কেটে রস বের করে নিন। এর পরে গাজরের রসের মধ্যে ১ চামচ মধু ও ২ চামচ টক দই মিশিয়ে একটি প্যাক বানিয়ে মুখে লাগান। ২০ মিনিট মুখে রেখে ধুয়ে ফেলুন।

গাজরে থাকে ভিটামিন-এ যা ত্বক টানটান রাখতে সাহায্য করে, ত্বক মসৃণ থাকে। সপ্তাহে একবার এই ফেসপ্যাকটি নিয়মিত ব্যবহার করুন।

২। হলুদ, বেসন ও দুধ

আধ চামচ হলুদগুঁড়ো ও ৪ চামচ বেসনে পরিমাণমতো দুধ মিশিয়ে নিন। এর পরে মুখে ও গলায় ১৫ মিনিট এই প্যাকটি লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

হলুদে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট যা ত্বককে উজ্জ্বল করে। সপ্তাহে ২ বার এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন।

৩। পাতিলেবু ও চিনি

পাতিলেবু ত্বকের অতিরিক্ত তেল দূর করে ত্বককে পরিষ্কার রাখে, ট্যান দূর করে। ১  চামচ পাতিলেবুর রস ও ১ চামচ চিনি মিশিয়ে সার্কুলার মোশনে ত্বকে ম্যাসাজ করুন। চিনি গলে গেলে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৪। পেঁপে, শসা ও কলা

ভিটামিন-এ ও সি-এর অন্যতম প্রধান উৎস পেঁপে। রয়েছে বিএইচএ যা ত্বকের মৃত কোষ দূর করতে সাহায্য করে।

১ চামচ পাকা পেঁপের পাল্পের সঙ্গে ২ চামচ শসার রস ও অর্ধেক কলা চটকে মিশিয়ে মুখে লাগান। আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে ১ দিন করে নিয়মিত করে দেখুন।

৫। অ্যালোভেরা, মধু ও দুধ

অ্যালোভেরা ত্বককে নরম করে। ত্বকে আর্দ্রতার পরিমাণ সঠিক রাখে।

১ চামচ অ্যালোভেরা জেল, ১ চামচ মধু ও ১  চামচ দুধ একসঙ্গে মিশিয়ে মুখে মাখুন। ২০ মিনিট রেখে ঈষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন