মুনসুন ম্যাজিক! এই ৫ টি ঘরোয়া উপায়ে করুন ত্ব্কের পরিচর্যা

0

বর্ষা এসেও যেন কোথায় বিলীন হয়ে যাচ্ছে। বৃষ্টির দেখা যেন সেভাবে পাওয়াই যাচ্ছে না। ঝলমলে  আকাশে মাঝে মাঝে মেঘ করছে। আবার নিমেষের মধ্যে হারিয়ে যাচ্ছে সেই কালো মেঘ।

এই রোদ, বৃষ্টির লুকোচুরি খেলায় নাজেহাল আমজনতা। তবে বর্ষাকাল মানেই স্যাঁতস্যাঁতে আবহাওয়া, যা একেবারে ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের আঁতুড়ঘর।

ত্বকে ব্রণ, অ্যালার্জির সমস্যা প্রায় অনেকেরই আছে। যাদের বর্ষাকাল এলে এই সমস্যা আরও দ্বিগুণ হয়ে যায় তাদের বর্ষাকালে  নিয়ম করে ত্বকের যত্ন নেওয়া দরকার। তাই বর্ষাকালে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে মেনে চলুন কয়েকটি নিয়ম।

amazon

১। ওটস ও ডিমের ফেসপ্যাক

৩ চামচ ওটস এবং ১ চামচ ডিমের সাদা অংশ, ১ চামচ মধু ও  ১ চামচ দই মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্যাকটি যেন খুব পাতলা না হয়। ১৫ মিনিট মুখে এই প্যাকটি  লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন এই প্যাকটি ব্যবহার করতে পারেন।

২। বেসন, হলুদ, লেবু ও গোলাপ জলের ফেসপ্যাক

১ চামচ বেসনের মধ্যে তাতে ১ চামচ হলুদ দিন। ২-৩ ফোঁটা লেবুর রস, ১-২ চামচ গোলাপ জল মিশিয়ে প্যাকটি  তৈরি করুন। ১৫-২০ মিনিট রেখে প্যাকটি ধুয়ে ফেলুন।

৩। মুলতানি মাটির প্যাক

১ চামচ মুলতানি মাটির সঙ্গে প্রয়োজন মতো গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। গোলাপ জল আর মুলতানি মাটি মেশাবার সময় খেয়াল রাখবেন প্যাকটিতে যেন পাতলা না হয়। ২০-২৫ মিনিট প্যাক মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ দিন নিয়ম করে প্যাকটি লাগান।

তবে এই প্যাকটি তাদের জন্য সবচেয়ে ভালো যাদের ত্বক তৈলাক্ত বা মিশ্র প্রকৃতির। এতে ব্রণ নিয়ে দীর্ঘদিন ধরে যে সমস্যায় আপনি জর্জরিত। সেই সমস্যা থেকে মুক্তি পাবেন খুব শীঘ্রই।

যাদের ত্বক আবার শুষ্ক তাদের এই প্যাক ব্যবহার না করলেই ভাল। তবে যাদের ত্বক শুষ্ক তারা যদি এই ফেসপ্যাক ব্যবহার করতে চান তাহলে প্যাক ধুয়ে ফেলার পর একটু ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে ভুলবেন না। 

৪। আপেল, কলা ও মধুর প্যাক

ফলের উপকারিতা যে কতটা সেকথা প্রায় সকলেরই জানা আছে। তবে সেই ফলগুলিকে এবার কাজে লাগান রূপচর্চার কাজে।
 
১ টুকরো কলা, ১ টুকরো আপেল  ও ১ চামচ মধু মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। এবার এই ফলের প্যাকটি মুখে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট প্যাকটি মুখে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। 

৫। ওটমিল, মধু, গোলাপ জল ও দই-এর প্যাক

প্রথমে ৩ চামচ ওটমিল নিন। এবার তাঁর মধ্যে ১ চামচ গোলাপ জল, ১ চামচ মধু ও ১ চামচ দই মেশান। প্রত্যেকটি উপাদান ভাল করে মিশিয়ে নিন। মুখ ধুয়ে পরিষ্কার করে তবেই এই প্যাকটি  লাগাবেন। ২০-২৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন প্যাকটি। শুকিয়ে গেলে ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন এই প্যাকটি মুখে লাগান। দেখবেন, বর্ষাকালে ত্বক নিয়ে কোনও সমস্যায় আপনাকে ভুগতে হবে না।

আরও পড়তে পারেন :  

ত্বকের চাপা রঙ উজ্জ্বল করতে পুরুষরা মেনে দেখুন এই ৫ টি টিপস

ডার্ক সার্কেলে ঢেকেছে চোখ? পুরুষরা এই ৫ টি টিপস প্রয়োগ করে দেখুন

রূপর্চচা নিয়ে আরও টিপস পেতে এখানে ক্লিক করুন।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন