কী করে ধরে রাখবেন নিজেকে?

ওয়েবডেস্ক: বয়স কখনও থেমে থাকে না। যদিও তা একটা সংখ্যা মাত্র! তবুও সেই সংখ্যাটাই যে অনেক সময় অনেক বড় সমস্যার কারণ হয়ে দাড়ায়।

বয়স যত বাড়তে থাকে ত্বকের মধ্যেও বিভিন্ন রকমের সমস্যা দেখা দেয়। কখনও মুখের মধ্যে ব্রণ, আবার কখনও ব্ল্যাকহেডসের সমস্যা তো আবার কপালে বলিরেখা কিছু না কিছু সমস্যা লেগেই থাকে।

এবার সেই সমস্যা ১৮ বছরের ক্ষেত্রে একরকম তো আবার ২০-২৫ বছরের মানুষ আর এক সমস্যা নিয়ে ভুগছেন। আবার ৩০-৩৫ বছরে সমস্যা অন্য।

প্রতিটি মানুষই নিজেকে ভালো রাখার জন্য বাজার চলতি অনেক প্রসাধনী ব্যবহার করে থাকেন। অথচ সেই সব প্রোডাক্ট মেখে আদৌ কী কোনো কাজ হয়েছে।

তা হলে বরং জেনে নেওয়া যাক-

১। ১৮-২০ বছর

ছবি সৌজন্যে: বেব্রা ইনফিট.কম

এই বয়সে ব্রণর সমস্যায় অনেকেই ভুগে থাকেন। কারণ এই সময়ে শরীরে হরমোনের পরিবর্তন হয়। এর ফলে ত্বকের মধ্যে  তৈলাক্ত ভাব দেখা দেয়। কিন্তু কী ভাবে এই সমস্যা থেকে মুক্তি পাবেন জেনে নেওয়া যাক

উপকরণ-

১টি গ্রিন টি ব্যাগ, ১ কাপ গরম জল।

পদ্ধতি-

গ্রিন টি-র ব্যাগটি ১০ মিনিট ১ কাপ গরম জলে ভিজিয়ে রাখতে হবে। এর পরে গ্রিন টি-র ব্যাগটি জল থেকে তুলে জলটা ঠান্ডা করে নিতে হবে। এ বার তুলো দিয়ে জলটি মুখের মধ্যে ১০-১৫ লাগিয়ে রাখুন। সময় হয়ে গেলে ধুয়ে নিন।

২। ২০-২৫ বছর

ছবি সৌজন্যে: বিউটি হেলথ টিপস

২০-২৫ বছর মানেই কলেজের জীবন যাত্রা শুরু। আবার কলেজ শেষ হয়ে গেলে আর এক নতুন অধ্যায় শুরু। চাকরি জীবন! আর চাকরি মানেই কোনো রকমে নাকে-মুখে গুঁজে দৌড়াও ট্রেন বা বাস ধরতে। এ বার সারাদিন বাইরে থাকা মানেই কম-বেশি মুখের মধ্যে ধুলো-ময়লা লাগছেই। সেক্ষেত্রে মাঝে মাঝে ব্রণর সমস্যা দেখা দিতেই পারে। আবার নাকের মধ্যে ব্ল্যাকহেডসের সমস্যা প্রায় অনেক মানুষের মধ্যেই দেখা দেয়। মুখের মধ্যে ট্যান পড়ে মুখ কালো হয়ে গেলেও দেখতে খুবই বাজে লাগে।

আরও পড়ুন: ত্বককে টানটান রাখুন চারটি ঘরোয়া উপায়ে

উপকরণ-

১টি লেবু, ২ চামচ মধু, ১ চামচ হলুদ।

পদ্ধতি-

লেবুর রসের মধ্যে মধু, হলুদ গুঁড়ো মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। এরপরে মুখের মধ্যে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

৩। ৩০-৩৫ বছর

ছবি সৌজন্যে: ভি কুল

বয়স যখন পৌঁছায় ৩০-৩৫-এর কোটায় তখন ত্বকের মধ্যে অনেক সমস্যার সৃষ্টি হয়। এই সময়ে প্রতিদিন নিয়ম করে ত্বকের যত্ন নেওয়া উচিত। যাতে ত্বক থেকে মৃত কোষ দূর হয়ে যেতে পারে এবং ত্বকের মধ্যে কোনও কালো ছোপ বা বলিরেখা না পড়ে।

উপকরণ-

৭-৮টি কালো জাম, ২ চামচ ব্রাউন সুগার, ২ চামচ মধু।

পদ্ধতি-

আগে ব্রাউন সুগারটা বেটে গুঁড়ো করে নিন। ব্রাউন সুগারের গুঁড়োর মধ্যে কালো জাম ও মধুটা মিশিয়ে একটি ফেসপ্যাক বানিয়ে নিন। ১৫-২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here