কমলালেবুর খোসাতে নিজেকে করে তুলুন সুন্দরী

ওয়েবডেস্ক: আবহাওয়ার এই খামখেয়ালিপনা কাটিয়ে জাঁকিয়ে শীত পড়তে মনে হয় দেরিই হবে। কিন্তু উত্তরে হাওয়া গায়ে লাগলে বেশ ঠান্ডা ভাব অনুভব করা যাচ্ছে।

তবে গরম হোক কিংবা শীতকাল ত্বকের যত্ন নিতে হবে বারোমাস। ত্বকের যত্ন নিয়ে সুন্দরী হয়ে উঠতে কে না চায়! কিন্তু কী ভাবে করবেন ত্বকের যত্ন তা কি জানা আছে?

ত্বকের যত্ন নিতে নিয়মিত যদি কমলালেবুর খোসা ব্যবহার করেন তা হলে আপনার ত্বকের চেহারাটাই একেবারে বদলে যাবে।

আসুন জেনে নেওয়া যাক-

১। স্নানের আগে কমলালেবুর খোসা লাগান:

পরিমাণমতো কমলালেবুর খোসা নিয়ে সেগুলি রোদে শুকিয়ে নিন। এ বার সেই শুকিয়ে যাওয়া খোসাগুলিকে গুঁড়ো করে নিয়ে জলের সঙ্গে মিশিয়ে স্নান করুন। এর ফলে চামড়ার সৌন্দর্য ধীরে ধীরে বৃদ্ধি পাবে।

২। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে:

ত্বকের সৌন্দর্য বাড়াতে দারুণ ভাবে কাজে আসে কমলালেবুর খোসা। এ ক্ষেত্রে ১ চামচ কমলালেবুর খোসার গুঁড়োর সঙ্গে ২ চামচ টক দই মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। তার পর সেই পেস্টটি মুখে লাগিয়ে কম করে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে মুখ ধুয়ে নিন। এই ভাবে নিয়মিত ত্বকের পরিচর্যা করলে দেখবেন ত্বকের উজ্জ্বলতা তো বাড়বেই, সেই সঙ্গে  স্কিন হয়ে উঠবে তুলতুলে এবং প্রাণবন্ত।

৩। কমলালেবুর খোসা, হলুদ এবং মধু:

চটজলদি ত্বককে ফরসা করে তুলতে বাজারচলতি ফেয়ারনেস ক্রিমের জায়গায় কমলালেবুর খোসা কাজে লাগাতে শুরু করুন। দেখবেন ফল পাবেন একেবারে হাতেনাতে।

১ চামচ কমলালেবুর খোসার পাউডারের সঙ্গে অল্প পরিমাণে হলুদ এবং ১ চামচ মধু মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এর পর সেই পেস্টটি মুখে এবং গলায় লাগিয়ে ৫-১০ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে গোলাপজল দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখটা। প্রসঙ্গত, এই ভাবে সপ্তাহে ২-৩ দিন ত্বকের পরিচর্যা করলে দেখবেন স্কিন টোনের উন্নতি ঘটবে চোখে পড়ার মতো। তবে যাঁরা ব্রণর সমস্যায় ভুগছেন, তাঁরা ভুলেও এই ফেসপ্যাকটি মুখে লাগাবেন না।

আরও পড়ুন: হিমেল হাওয়ায় শীতের আগমনী বার্তা! এই ৭টি পদ্ধতিতে যত্ন নিন ত্বক ও চুলের

৪। কমলালেবুর খোসা, বাদামগুঁড়ো এবং চন্দনগুঁড়ো:

কমলালেবুর খোসার গুঁড়ো ১ চামচ নিয়ে তার সঙ্গে ১ চামচ চন্দনগুঁড়ো এবং বাদামগুঁড়ো মিশিয়ে নিয়ে তাতে ২-৩ চামচ কমলালেবুর রস এবং ২ চামচ গোলাপজল মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। ৫-১০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। সময় হয়ে গেলে হলকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

প্রসঙ্গত, প্রতি দিন এই পেস্টটা মুখে লাগালে ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের স্তর সরে যাবে। ফলে সৌন্দর্য বাড়বে চোখে পড়ার মতো।

৫। কমলালেবুর খোসার গুঁড়ো, মুলতানি মাটি এবং গোলাপ জল:

ত্বককে সুন্দর করে তুলতে মুলতানি মাটি এবং গোলাপ জলের কার্যকারিতা সম্পর্কে তো সবাই জানেন। কিন্তু এ কথা কি জানা আছে যে এই দু’টি উপাদানের সঙ্গে কমলালেবুর খোসার গুঁড়ো মিশিয়ে বানানো পেস্ট যদি মুখে লাগানো যায়, তা হলে ত্বক নিমেষে ফরসা হয়ে ওঠে। সেই সঙ্গে নানা বিধ স্কিনের সমস্যার সুরাহাও হয়।

এ ক্ষেত্রে ১ চামচ কমলালেবুর খোসার গুঁড়োর সঙ্গে ১ চামচ মুলতানি মাটি এবং পরিমাণমতো গোলাপজল মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। তার পর সেই পেস্টটি মুখে এবং গলায় লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে, যতক্ষণ পেস্টটি শুকিয়ে না যায়। শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে ফেলুন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here