সম্পর্কে কি ভাঙন ধরেছে? যে ৬টি লক্ষণ থেকে বুঝবেন

0

কথাতেই  আছে— একটা সম্পর্ক গড়তে সময় লাগে বছরের পর বছর। কিন্তু একটি সম্পর্ককে ভেঙে যেতে এক সেকেন্ডও সময় লাগে না।

 সম্পর্কের শুরুতে শিহরণ খেলে যায় অনেকের মনে, তখন নতুন একটা অ্যাভেঞ্চার মনে হয় জীবনটাকে। কিন্তু কিছু কিছু জিনিস আছে যা আপনার সম্পর্কের ইতি টানতে পারে, সব সুন্দর মুহূর্তকেও করে তুলতে পারে বিষাক্ত। 

 আপনি যদি সঙ্গীর সঙ্গে  আগের মত সুখী না থাকেন, অথবা এই সম্পর্কের কারণে চিড় ধরছে আপনার আত্মবিশ্বাসে, তাহলে হয়তো সময় এসেছে সম্পর্কের ইতি টানার। বেশি দিন একটি অসুস্থ সম্পর্কে থাকা মানে আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ক্ষতি হবে। তখন সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসাটাই একমাত্র বুদ্ধিমানের কাজ।

 কিন্তু বুঝবেন কীভাবে আপনাদের সম্পর্কে ভাঙন ধরেছে। জেনে নিন সেই লক্ষণগুলি।

 ১। সন্দেহ

 কোনও সম্পর্কের মধ্যে যদি একবার সন্দেহ ঢুকে যায় তাহলে সেই সম্পর্ককে টিকিয়ে রাখা খুবই মুশকিল।

 ২। মিথ্যে কথা

একটি সুন্দর সম্পর্ককে রক্ষা করার জন্য দু’জনকে সবসময় চেষ্টা করতে হবে সত্যি কথা বলার। কিন্তু সম্পর্কে যদি একজন আচমকা কারণে-অকারণে মিথ্যা ক্থা বলতে থাকে। তা হলে সেই সম্পর্ককে টিকিয়ে রাখা খুবই দুষ্কর।

আরও পড়ুন: সঙ্গীকে সময় দিতে পারেন না? মেনে চলুন এই ৫টি টিপস

 ৩। সমালোচনা

সমালোচনা করা ভালো, কিন্তু অনেক সময়ে আপনি হয়তো আপনার সঙ্গী বা তার পরিবারকে নিয়ে সমালোচনা করেন। আর আপনি যদি সেই কাজটাই একনাগাড়ে করে যান, তা হলে সম্পর্কে তিক্ততা বাড়বে। কারণ, এক নাগাড়ে সমালোচনা শুনতে কারও ভালো লাগে না।

প্রথম দিকে আপনার সঙ্গী হয়তো মুখে কিছু বলবেন না। কিন্তু এক সময়ে সমালোচনাই সম্পর্ক ভাঙার কারণ হবে।

 ৪। মন খুলে ক্থা না বলতে পারা

আপনি মুখে কিছু বললেন না, এ দিকে এই ভেবে অভিমান করে বসে থাকলেন যে আপনার মনের মানুষ আপনার মনের কথা বুঝল না!

কিন্তু আপনি মন খুলে কথা না বললে সে বুঝবে কীভাবে? মনের কথা পড়ে ফেলার বিদ্যা না আপনার জানা আছে, না তার। তাই এমন প্রত্যাশা করা যে বোকামি, তা কি বলার অপেক্ষা রাখে? আর এমন অভিমানের সবচেয়ে ভয়ঙ্কর দিক কোনটা জানেন?

অনেকেই  মনের মধ্যে রাগ ও জেদের বশে এমন অভিমান চেপে রাখেন। আর সেই অভিমান জমতে-জমতে একদিন পাহাড় হয়ে দাঁড়ায়, যে পাহাড় ডিঙানো অনেক সময়ই কঠিন হয়ে দাঁড়ায়। সেখান থেকেই অনেক সময়ে সম্পর্কে ইতি টানতে হয়।

আরও পড়ুন: স্বামী-স্ত্রী একে অন্যের কাছ থেকে এই ৭টি প্রত্যাশা না করাই ভালো

 ৫। সম্পর্কে একঘেয়েমি

 সম্পর্ক বজায় রাখতে গিয়ে যদি আপনি ক্লান্ত ও বিরক্ত হয়ে পড়েন, তাহলে অনেক সময়েই দেখা যায় সেই সম্পর্কের শেষ ঘণ্টা বেজে গেছে। তখন ব্রেকআপ করাটাই শেষ সিদ্ধান্ত হয়ে দাঁড়ায়। 

 ৬। সম্পর্কে তৃতীয় ব্যক্তির প্রবেশ

 আপনাদের  সম্পর্কের মাঝে যদি কোনও তৃতীয় ব্যক্তি চলে আসে তাহলে হয়তো এই সম্পর্ক থেকে আপনার আর পাওয়ার কিছুই নেই। তখন সেই সম্পর্ক ভেঙে বেরিয়ে আসা ছাড়া আর কোনও পথ খোলা থাকে না।

সম্পর্কে কি জটিলতা বাড়ছে? সমাধাবন পেতে যান আমাদের সর্ম্পক বিভাগে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন