নতুন সম্পর্ক শুধু সুখ নয়, নিয়ে আসে চ্যালেঞ্জ! মুখোমুখি হওয়ার জন্য তৈরিও থাকতে হবে আপনাকে

0

ভালোবাসা পেতে কে না চায়! তাই তো ভালোবাসার মানুষের সন্ধান। মানসিক অনুভূতি আর আবেগের মিশেলে ভালোবাসার মধ্যে যেমন রয়েছে সুখ, তেমনই রয়েছে চ্যালেঞ্জ। আপনি যদি নিজের জন্য এক সঙ্গীর খোঁজ করেন, তা হলে একটা কথা মাথায় রাখবেন, তাতে সুবিধার পাশাপাশি কিছু অসুবিধাও কিন্তু রয়েছে। কারও সঙ্গে সম্পর্ক গড়ে তুললে শুধুমাত্র সুখ নয়, আপনার জীবনে বয়ে নিয়ে আসে অনেক চ্যালেঞ্জও। যেগুলোর মুখোমুখি হওয়ার জন্য তৈরিও রাখতে হবে নিজেকে।

মাঝে মাঝে যা মনে হবে

সম্পর্ক তৈরি হওয়া মানেই সব ব্যাপারেই দু’জনের মন এবং মতের মিল হবে, তার কোনো গ্যারান্টি নেই। তর্ক-বিতর্ক থাকবেই। কখনো কখনো বিতর্ক এমন জায়গায় পৌঁছাবে যে ওই সম্পর্ক নিয়েই প্রশ্নচিহ্নের আনাগোনা বাড়বে। তখন হয়তো এমনটাও মনে হবে, এই সম্পর্কে জড়িয়ে ভুল হয়ে গিয়েছে। এই সম্পর্কটা না তৈরি হলেই ভালো হতো। অথচ, এই সম্পর্কটাই তৈরি হওয়ার আগে এক সময় মনে হতো, এটা ফসকে গেলেই জীবন বৃথা!

তাই বলে কি সম্পর্কটা ভেঙে যাবে। সবসময় নয়। মনে রাখতে হবে, সব সম্পর্কেই তর্ক-বিতর্ক বা জটিলতা আসতেই পারে। সেগুলোর সমাধান করাই সম্পর্কের স্থায়িত্বের মূল চাবিকাঠি। তবে হ্যাঁ, দু’জনের সমস্যা দু’জনে মিটিয়ে নেওয়াই ভালো, মাঝখানে তৃতীয় ব্যক্তি ঢুকে পড়লে ফাটল ধরতে পারে। থকন ফল হিসেবে মিলবে শুধুই অনুশোচনা।

পরিবর্তন মেনে নেওয়া

কোনো কিছুই থেমে থাকে না। থেমে নেই জীবনও। আদতে প্রতিটা মুহূর্তের মতোই জীবনেও পরিবর্তন অনিবার্য। সেই পরিবর্তন মেনে নিতে হবে, তবেই আপনার সম্পর্কে সমস্যা এড়িয়ে চলা সহজতর হবে।

আমরা দেখি, অনেক সময়ই বিবাহিত দম্পতিরা এ ধরনের পরিবর্তনকে মেনে নিতে পারেন না। সেটাই হয়ে ওঠে তাঁদের লড়াইয়ের মূল বিষয়। প্রথা মেনে, আইনি উপায়ে, জাঁকজমক করে গাঁটছড়া বাঁধার পরেও দম্পতিরা নিজের সম্পর্কের সমাধানে দ্বারস্থ হন আদালতে। নিজের পুরনো জীবনের সঙ্গে তুলনা চলে আসে। কাঁটা হয়ে বিঁধতে থাকে বর্তমান জীবনের পরিবর্তন। তা হলে উপায়? সম্পর্ক তৈরির পর আপনার জীবন কী ভাবে এগোচ্ছে, সেটাই দেখুন। পা মিলিয়ে চলার অভ্যেসও মানুষের কাছে অচেনা নয়।

মাঝে টাকা টানলেই বিপদ!

relation

কোনো কোনো সম্পর্ক এমন পর্যায়ে পৌঁছে যেতে পারে, যেখানে সম্পর্ককে ছাপিয়ে যায় টাকা-পয়সা। সেখান থেকেই ওই সম্পর্কের শেষের শুরু। ভালোবাসার সম্পর্কে টাকা-পয়সা যে কখনোই বড়ো নয়, সেই সত্যকে মানতেই হয়। তাৎক্ষণিক বা সাময়িক ভাবে এই সত্যকে ধুলোয় মিশিয়ে দেওয়ার প্রবণতা থাকবেই। কিন্তু আপনি যদি সম্পর্ক স্থায়ী ভাবে টিকিয়ে রাখতে চান, তা হলে ওই সত্যকে মান্যতা দিতেই হবে।

জীবনকে সামনে ঠেলতে টাকার দরকার। তবে সম্পর্ক তৈরি হওয়া মানেই সে জীবন যৌথ। ফলে এক জনের কাছে টান পড়লে, অন্যকে খামতি মেটাতে হবে। দেখবেন, তখন আর কিছুতেই দেওয়াল হয়ে দাঁড়াতে পারবে না টাকা-পয়সা।

আরও পড়তে পারেন: ঘণ্টার পর ঘণ্টা স্মার্টফোনে সময় কাটাচ্ছেন? সমীক্ষা রিপোর্টে উঠে এল বিপজ্জনক তথ্য

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন