সেক্স এর ক্ষেত্রে বাঁধার কারণগুলি জেনে নিন

ওয়েবডেস্ক: জীবনকে সুন্দর ও সহজ করে তুলতে প্রয়োজন সেক্সের। তবে শুধু সেক্স হলেই হবে না, সেক্স হতে হবে আনন্দদায়ক ও নিয়মিত।

এমনকী নিয়মিত আনন্দদায়ক সেক্স বাড়িয়ে দেবে আয়ু। তাই কোনও না কোনও কারণে সেক্স বাধার কারণ হয়ে দাঁড়ালেও প্রতিটি মানুষের জীবনে সেক্সের প্রয়োজন আছে।

১। মানসিক চাপ

অনেক সময়ে মানসিক চাপের কারণে সেক্সের ক্ষেত্রে অনীহা দেখা দেয়। সেক্স মানসিক চাপ কমাতে সহায়তা করে। মানসিক চাপ কমানোর আর কোনও উপায় হাতের কাছে না থাকলে সেক্স হতে পারে সহজ ও কার্যকর কৌশল। মানসিক চাপ বেড়ে যাওয়ার অন্যতম কারণ হচ্ছে সংশ্লিষ্ট হরমোনের ক্ষরণ বেড়ে যাওয়া।

২। কাজের চাপ

কাজের চাপে দু’জনেই ব্যস্ত থাকার ফলে সেক্স করার সময়টুকু পর্যন্ত নেই। তবে দীর্ঘদিন এই ভাবে কাজের চাপে সেক্স বন্ধ রাখাটা ঠিক নয়। এর ফলে নানারকমের সমস্যার সম্মুখীন হতে হয়।

৩। সন্তান প্রতিপালন

অনেক সময় সন্তানকে ঠিকভাবে দেখভালের কারণে নিজেদের জন্য আর সময় থাকে না।

তবে বিশেষজ্ঞদের মত অনুযায়ী, সেক্সকে শরীর চর্চা হিসেবেও নিতে পারেন। সেক্স করার সময় শ্বাস-প্রশ্বাসের হার বেড়ে যায়। ফলে, শরীরে অতিরিক্ত চর্বি জমতে পারে না। সপ্তাহে তিনবার মোট ১৫ মিনিট সেক্স করা উচিত।

আরও পড়ুন: সম্পর্ক নিয়ে কতটা সিরিয়াস আপনার সঙ্গী? যাচাই করুন ৫টি পদ্ধতিতে

৪। রক্তচাপ নিয়ন্ত্রণ

অনেক সময় নানা কারণে রক্তচাপের মাত্রা বেড়ে যায়। তবে রক্তচাপ যে কারণেই বেড়ে যাক সেক্স বন্ধ করা উচিত নয়। সেক্স করলে  রক্তচাপের মাত্রা কমে যায়। তবে, শুধুমাত্র সেক্স নয়, সেক্সের সময় আবেগের প্রকাশ করতে গিয়েও রক্তচাপ স্বাভাবিক নিয়ন্ত্রণের মধ্যে চলে আসে। এমনই একটি কাজ হচ্ছে, যৌনসঙ্গীকে জড়িয়ে ধরা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here