সেক্সে অনীহা? জেনে নিন কারণ ও সেক্সের কার্যকারিতা

বিছানায় সেক্স করতে গিয়ে আশাহত? সেক্সের প্রতি সঙ্গীর অনীহা। পরপর হয়ত সেক্স করতে ভালো নাই লাগতে পারে। কিন্তু তা যদি দিনের পর দিন হয় তা হলে সেটা খুবই সমস্যার ব্যাপার।

0
sexlife
সেক্সে অনীহা দূর করার উপায়গুলি জেনে নিন

ওয়েবডেস্ক: বিছানায় সেক্স করতে গিয়ে আশাহত? সঙ্গীর অনীহা। পরপর হয়ত সেক্স করতে ভালো নাই লাগতে পারে। কিন্তু তা যদি দিনের পর দিন হয় তা হলে সেটা খুবই সমস্যার ব্যাপার। এর ফলে আপনার সঙ্গীর মনে নানা ধরনের চিন্তা হতে পারে। নষ্ট হতে পারে দাম্পত্য জীবন।

সেক্স শুধুই উপভোগ করার জন্য নয়। সেক্স সাস্থ্যকরও বটে। সেক্স শুধু শরীর মনকে তৃপ্তি দেয় না। বরং শরীরকে রাখে সুস্থ সবল এবং তরতাজা।

তাই মনের আনন্দে সেক্স করুন। মন এবং শরীরকে ঝরঝরে রাখুন।

সেক্সে অনীহার কারণগুলি-

১। ডিপ্রেশন

ডিপ্রেশন হলে মিলনের ইচ্ছা কমে যায়। তাই যতটা পারবেন হাসি-খুশি থাকার চেষ্টা করুন‚ অহেতুক বিষণ্ণতায় ভুগবেন না। যারা ডিপ্রেশন কমানোর ওষুধ খান তাদের ওই ওষুধ খাওয়ার  ফলে সেক্স করার আগ্রহই ধীরে ধীরে কমে যাবে। এই রকম সমস্যায় ভুগলে তারা অবশ্যই ডাক্তারকে এই কথা জানান।

২। কম ঘুমোনো

সেক্সের ওপরে অনীহা আসার আরও একটা বড় কারণ হলো অপর্যাপ্ত ঘুম। রাতে অন্তত ৬-৮ ঘণ্টা ঘুম সকলের জন্যই খুব  দরকার। রাতে যদি ঘুম আসতে সমস্যা হয় এবং খুব ভোরে ঘুম ভেঙে যায় তা হলে সময় নষ্ট না করে ডাক্তারের পরামর্শ নিন।

৩। মদ

গবেষকদের মতে, বেশি মদ খেলে সেক্স করার ইচ্ছা অনেক সময় কমে যায়। বা অনেক ক্ষেত্রে দেখা যায় একজন মদ্যপান করেন‚ কিন্তু তার পার্টনার মদ্যপান করেন না‚ ফলে অন্যজনের জন্য এটা খুব সমস্যার কারণ হতে পারে। তাই রাতে সেক্স করার আগে মদ খাওয়া বন্ধ করুন।

৪। লো টেস্টোস্টরেন

পুরুষদের যত বয়স বাড়ে লো টেস্টোস্টরেন হরমোনের লেভেল তত কমতে থাকে এবং মিলনের ইচ্ছা হারিয়ে যায়।

[আরও পড়ুন: শীতে উষ্ণতার খোঁজ পেতে ম্যাজিকের মতো কাজ করবে সেক্স] 

সেক্সের কার্যকারিতা-

১।  সেক্স করলে শরীরে ক্ষতিকর জীবানু বাসা বাধতে পারে না। গবেষকরা পরীক্ষা করে জানিয়েছেন, যারা সপ্তাহে অন্তত দুবার সেক্স করেন, তাদের শরীরে ক্ষতিকর জীবানু তুলনায় কম থাকে। তাই শরীরের জীবাণু রুখতে সেক্স করুন নিজের সঙ্গী অথবা সঙ্গীনীর সঙ্গে।

২। সেক্স করলে মেয়েদের অভ্যন্তরীন অঙ্গ এবং পেশী সচল থাকে। রক্ত সঞ্চালন ভালো হয়।

৩। সেক্স আসলে এক ধরনের ব্যয়াম। রোজ যেমন নিয়ম করে জিমে সময় দেন, একই রকম ভাবে এ বার থেকে সেক্সের জন্য সময় বের করুন।

৪। নিয়মিত সেক্স করলে, হার্ট ভালো  থাকবে। ফলে কমবে হার্ট অ্যাটাকের সম্ভাবনা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here