পুজোর আগে ঘরে বসেই নিন ত্বকের যত্ন

ওয়েবডেস্ক: বাঙালির বারো মাসে তেরো পার্বণ। উৎসব, অনুষ্ঠান সারা বছরই লেগে আছে। কিন্তু দুর্গাপুজো মানেই পুজো প্যান্ডেল সেজে ওঠার সঙ্গে সঙ্গে নিজেকেও সাজিয়ে তোলা। পুজোর দিনগুলিতে নিজেকে কতটা সুন্দর ভাবে মেলে ধরা যায় সেই চেষ্টা প্রায় প্রত্যেকেই করে থাকেন। ঝাঁ-চকচকে সুন্দর ত্বক পেতে হলে একটু সময় তো দিতেই হবে নিজের জন্য।

তাই এ বারের পুজোতে নিজেকে অপরূপ লাবণ্যময়ী করে তুলতে খুব সহজেই বাড়িতে বসেই করতে পারেন ফেসিয়াল।

চলুন জেনে নেওয়া যাক-

১। প্রথম ধাপ

ফেসিয়াল করার জন্য প্রথমে মুখটা ভালো করে পরিষ্কার করে নিতে হবে। এর জন্য ফ্রেশ ওয়াশ ব্যবহার করা যেতে পারে। বা ঠান্ডা দুধ, লেবুর রস ও সামান্য লবণ মিশিয়ে মিশ্রণ তৈরি করতে হবে। এ বার তুলো দিয়ে ওই মিশ্রণটিকে সারা মুখে ও গলার অংশে হালকা করে ঘষে লাগিয়ে নিতে হবে। এ বার হালকা গরম জল দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে।

২। দ্বিতীয় ধাপ

এর পর স্ক্রাবার দিয়ে ভালো করে পরিষ্কার করতে হবে। এর জন্য যে কোনও স্ক্রাবার ব্যবহার করা যেতে পারে। বা দই, বেসন ও সামান্য মধু মিশিয়ে মিশ্রণটি ভালো করে মুখে ও গলায়, ঘাড়ে ৫-৭ মিনিট রেখে জল দিয়ে হালকা করে ঘষে ধুয়ে ফেলতে হবে।

৩। তৃতীয় ধাপ

ত্বককে ভেতর থেকে ঠান্ডা করার জন্য মুখ ও গলার অংশে ১-২ চামচ মধু ঠান্ডা দুধের সঙ্গে মিশিয়ে মুখে ও গলার অংশে ১০-১৫ মিনিট রেখে দিতে হবে। এর পর ঠান্ডা জলে মুখ ভালো করে ধুয়ে ফেলতে হবে। এতে ত্বক নমনীয় ও ঠান্ডা হওয়ার সঙ্গে সঙ্গে স্কিন টোনকে কিছুটা হালকা করে দেবে।

আরও পড়ুন: পুজোর আগে ত্বকের যত্ন নিতে ঘরে বসেই, করুন ফ্রুট ফেসিয়াল

৪। চতুর্থ ধাপ

স্কিনের কোষগুলিতে ঘাম জমে বা ধুলো-বালি লেগে অনেক সময় বন্ধ হয়ে যায়। সেগুলিকে পরিষ্কার করা অত্যন্ত জরুরি। একটি ভারী টাওয়াল জড়িয়ে গরম জলের ভাপ নিতে হবে। ৫ মিনিট নিলেই আমাদের স্কিনপোরগুলি পরিষ্কার হয়ে যাবে বা খুলে যাবে।

৫। পঞ্চম ধাপ

এ বার ফেসপ্যাক মুখে লাগান। বাড়িতে বানানো যে কোনও ফেস প্যাক মুখে ও গলার অংশে ভালো করে মেখে নিতে হবে। এর পর অল্প করে জল নিয়ে খুব ভালো করে মুখে ম্যাসাজ করতে হবে। ১৫ মিনিট ম্যাসাজ করার পর একটি নরম কাপড় প্রথমে হালকা গরম জলে ভিজিয়ে মুখ ভালো করে মুছে নিতে হবে। তারপর ঠান্ডা জলে ভিজিয়ে ভালো করে মুছে নিতে হবে।

৬। শেষ ধাপ

সব শেষে ভালো করে মুখে ক্রিম মেখে নিতে হবে। এ ভাবেই খুব সহজেই বাড়িতেই ফেসিয়াল করা যেতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন