মোজা পরা পায়ের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে হলে

0

খবরঅনলাইন ডেস্ক: মোজার দুর্গন্ধে প্রায় বমি উঠে আসার অভিজ্ঞতা অনেকেরই আছে। কিন্তু এটা একটা বিড়ম্বনা বই আর কিছুই না। এ দিকে মোজা পরলে পায়ে গন্ধ হয় অন্য দিকে শীতকালে বা বিশেষ ক্ষেত্রে মোজা না পরলেই নয়।

তা হলে উপায়? যাদের পায়ে দুর্গন্ধ হয় তাদের জন্য রইল কয়েকটি পরামর্শ

 ১। বাড়ি ফেরার পর নিয়মিত গরম জলে শ্যাম্পু দিয়ে পা পরিষ্কার করুন।

২। গরম জলে নুন দিয়ে পা ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। ১৫ মিনিট পর ব্রাশ বা পিউমিস পাথর দিয়ে পা ভালো করে পরিষ্কার করে নিন।

Shyamsundar

৩। নুনের পরিবর্তে গরম জলের খাবার সোডাও দিতে পারেন। কিছুক্ষণ পরে পা ঘষে ধুয়ে নরম তোয়ালে দিয়ে মুছে নিন। তার পর ফুট ক্রিম ময়শ্চারাইজার লাগান।

৪। রাতে ঘুমোনোর আগে পা ভালো করে পরিষ্কার করে পাতিলেবু ও গ্লিসারিন অ্যালোভেরা জেল পায়ের তলায় ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিন। পা ফাটা যেমন কমবে, পায়ের দুর্গন্ধও আর হবে না।

৫। মোজা সব সময় কাচা পরুন। মোজা পরার আগে পায়ে ভালো করে পাউডার লাগিয়ে নিন। তা হলে আর পায়ে গন্ধ থাকবে না।

৬। এ বার যে পরামর্শটি দেওয়া হচ্ছে, তা অনেক সময়েই আমরা মানি না। কিন্তু এটিই সব থেকে জরুরি বিষয়। শরীরের যে কোনো অঙ্গে দুর্গন্ধ হওয়ার প্রাথমিক কারণ হল জল কম খাওয়া। তাই সব ঋতুতেই নিয়ম করে অন্তত ৩ লিটার জল খান।

৭। সঙ্গে সঙ্গে পরিবর্তন করতে হবে খাদ্যাভাসও। বাইরের খাবার, তেলমশলাদার খাবার, পেঁয়াজ, রসুন দেওয়া খাবার অতিরিক্ত খাবেন না। পেট ঠান্ডা রাখুন। টমেটো, পাতিলেবু, টক দই, ধনে পাতা, পুদিনা পাতা ইত্যাদি খান।

৮। পোশাক সম্পর্কে সচেতন হন। সুতির পোশাক, সুতির মোজা পরার চেষ্টা করুন। প্রতি দিন কাচা পোশাক ও মোজা পরুন। তা হলে আর দুর্গন্ধে চারিপাশ মেতে উঠবে না।

আরও পা ফাটায় জেরবার? মুক্তি পেতে মেনে চলুন পরামর্শগুলি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন