গরমকালে ত্বকে বাড়তি জৌলুস আনতে ব্যবহার করুন ঘরোয়া এই ৩টি ফেসপ্যাক

0
glowskin
ক যদি তৈলাক্ত হয়, তা হলে তো কথাই নেই।

ওয়েবডেস্ক: গরমকালে প্রায় প্রত্যেকেরই সুন্দর ত্বকের বারোটা বেজে যায়। এই ঋতুতে ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায়। আর ত্বক যদি তৈলাক্ত হয়, তা হলে তো কথাই নেই।

অনেকেই আছেন, তৈলাক্ত ত্বকের ডিহাইড্রেশন ও প্যাচি সমস্যা থেকে বাঁচতে বাজারচলতি বিভিন্ন ধরনের ক্রিম বেছে নেন। যাই হোক, বাজারচলতি প্রোডাক্ট মেখে যদি আপনার কোনো সমস্যা না হয় তা হলে মাখতেই পারেন। তবে এই গরমে নিজের ত্বকের জৌলুস বাড়াতে ঘরোয়া কিছু টিপস মেনে দেখতেই পারেন।

১। পেঁপের ফেসপ্যাক

পেঁপে আমাদের ত্বককে গরমেও হাইড্রেট রাখতে সাহায্য করে। তা ছাড়া পেঁপেতে ত্বকের যেমন উজ্জ্বলতা বাড়ে, তেমনই ফর্সা করতে সাহায্য করে।

কী ভাবে তৈরি ও ব্যবহার করবেন-

একটি বাটিতে ১ কাপ পাকা পেঁপের পাল্প, ১ চামচ ঠান্ডা দুধ এবং ১ চামচ মধু মিশিয়ে একটি ঘন পেস্ট বানিয়ে নিন। এর পর এই মিশ্রণটি মুখে ও গলায় ভালো ভাবে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। তার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি আপনার ত্বককে অনেক বেশি সুন্দর করতে সাহায্য করবে। আর ত্বককে তৈলাক্ত হওয়ার হাত থেকেও রক্ষা করবে।

২। ওটস ও মধুর ফেসপ্যাক 

ক্লিনজার হিসাবে ওটস খুব ভালো কাজ করে। ওটস ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয় এবং ব্রণর হাত থেকেও মুক্তি পাওয়া যায়। ওটসের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের মৃত কোষ দূর করতে সাহায্য করে।

কী ভাবে তৈরি ও ব্যবহার করবেন-

একটি বাটিতে ১ চামচ ওটস এবং ১ চামচ মধু মেশান। ৫ মিনিটের জন্য রেখে দিন, যতক্ষণ না ওটস নরম হয়ে যায়। এ বার ওটস গুঁড়ো করে নিয়ে ভালো করে মেশান। রাতে ঘুমানোর আগে মুখে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। এটি ত্বকের আর্দ্রতা বাড়াবে এবং ট্যান তুলতেও সাহায্য করবে।

আরও পড়ুন: নখের হলদে ভাব দূর করুন ঘরোয়া এই ৩টি পদ্ধতিতে 

৩। তরমুজের ফেসপ্যাক

তরমুজও ত্বককে হাইড্রেট করে থাকে। আর তরমুজে এমন সব গুনাগুণ আছে যা ত্বককে আরো বেশি উজ্জ্বল করে তুলবে। তাই গরমে বেশি করে তরমুজ ফেসপ্যাকটি ব্যবহার করুন।

কী ভাবে তৈরি ও ব্যবহার করবেন- 

একটি পরিষ্কার বাটিতে ১ চামচ তরমুজের পাল্প নিন। তরমুজের পাল্পের মধ্যে ২-৩ ফোটা মধু মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। ১০ মিনিট প্যাকটি মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে। এতে আপনার ত্বক ফর্সাও হবে। আর গরমে সারাদিনে মুখে পড়া ক্লান্তির ছাপও দূর হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here