যৌনগন্ধী স্বপ্ন দেখেন ? মনস্তাত্ত্বিকরা কি বলছেন

0
dreams
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: অনেকেই অনেক ধরনের স্বপ্ন দেখেন। কেউ সাপের স্বপ্ন দেখেন, কেউ মাছের। কেউ দাঁত ভেঙে যাওয়ার স্বপ্ন দেখেন। শুধু তাই নয়। একই স্বপ্ন বা একই ধরনের স্বপ্ন একাধিক বার ঘুরিয়ে-ফিরিয়ে দেখেন। মনোবিজ্ঞানীরা বলেন, এই সব স্বপ্নেরই কোনো না কোনো মানে আছে।

তেমনই এক ধরনের স্বপ্ন হল যৌনগন্ধী স্বপ্ন। অনেকেই আছেন যাঁরা জীবনের কোনো না কোনো সময় এমন স্বপ্ন দেখেছেন। তার পর তাঁরা নিজের ভেতরেই নিজে হীনমন্যতায় ভুগেছেন অনেক ক্ষেত্রেই। কারণ অনেকের ক্ষেত্রেই হয়তো এমন হয়েছে যে নিজের ভালোবাসার মানুষ নয় অথচ তেমনই এক জন মানুষের সঙ্গে এই ধরনের স্বপ্ন দেখে বসেছেন। তার পর বিশ্রী একটা অনুভূতি।

মনোবিজ্ঞানীরা বলছেন, অনেক সময়ই এই ধরনের স্বপ্নের মধ্যে দিয়ে অবচেতন মনের অন্য কোনও ভাবনা আত্মপ্রকাশ করে। যেমন –

পছন্দের ব্যক্তি

অনেক সময় হয় স্বপ্নে দেখা ব্যক্তিটির সঙ্গে বাস্তব জীবনে কোনও সমস্যা বা ঝগড়াঝাটি থাকে। অথচ তাকে ঘিরেই যৌনগন্ধী স্বপ্ন দেখলেন। এর মানে হল হয়তো অবচেতন মন আপনাকে ওই ব্যক্তির সঙ্গে সমস্যা মিটিয়ে নিতে ইঙ্গিত দিচ্ছে। তবে তার জন্য সেটি যে করতেই হবে তেমন বাধ্যবাধকতা কিছু নেই। সবটাই পরিস্থিতির ওপর। তবে সমস্যা মিটিয়ে নেওয়া সম্ভব না হলে মনের মধ্যে আর না পুষে রেখে বিষয়টি থেকে বেরিয়ে আসার চেষ্টা করাই ভালো।

সহকর্মী

যাঁদের সঙ্গে সব সময় ওঠা বসা কাজ করা, তাঁদেরই কেউকে নিয়ে স্বপ্ন দেখা অস্বাভাবিক কিছু না। তবে সেটি যদি যৌনগন্ধী নয়, তা হলেই তো মনের মধ্যে সমস্যা অস্বস্তি দানা বাঁধে। তবে এমন স্বপ্ন দেখা মানেই যে বাস্তবে তাঁর সঙ্গে ঘনিষ্ঠ হতে চাওয়ার ইচ্ছে মনের মধ্যে তৈরি হচ্ছে তা কিন্তু নয়। মনোবিশেষজ্ঞরা বলছেন, সহকর্মীদের পদমর্যাদা অনুযায়ী এই স্বপ্নের অর্থ বদলায়। সেই সহকর্মী যদি উচ্চপদস্থ হয়, তা হলে এই স্বপ্নের অর্থ দাঁড়ায় আপনার মন ওই পদমর্যাদায় পৌঁছতে চায়। সেই আকাঙ্ক্ষাটাই স্বপ্নে ওই ভাবে আত্মপ্রকাশ করে। আবার সম পদভুক্ত হলে এর মানে এই হতে পারে যে আপনাদের মধ্যে কোনো বিষয় নিয়ে দ্বন্দ্ব আছে। স্বপ্নের মাধ্যমে তাই বেরিয়ে আসছে। আর নীচু পদের কেউ হলে, এটা হতে পারে যে কাজের ব্যাপারে তার ওপর আপনি অনেকটা নির্ভরশীল। তাই আপনার অবচেতন মন স্বাবলম্বী হওয়ার ইঙ্গিত দিচ্ছে।

সম্পূর্ণ অপরিচিত ব্যক্তি

বিশেষজ্ঞারা বলেন, এই স্বপ্নটা খুবই পরিচিত। অনেক মেয়েই জীবনের নানা সময়ে অপরিচিত কাউকে এই ধরনের স্বপ্নে দেখেন। কিন্তু তার মানে কিন্তু কেউ আছে আপনার অপেক্ষায় এমন নয়। এর অর্থ হল আপনার মধ্যে লুকিয়ে থাকা অজানা কিছু আত্মপ্রকাশ করতে চাইছে। আর সেই খবর দিচ্ছে অবচেতন মন।

কোনো সেলেব্রিটির স্বপ্ন

এটাও খুব প্রচলিত। কোনও সেলেব্রিটিকে নিয়ে এই ধরনের স্বপ্ন দেখার অর্থ নিজের জীবনেও ওই রকম সাফল্য লাভ করতে চাওয়া। তবে সেই সেলেব্রিটি যদি পছন্দের হয় দিবা স্বপ্নে বিচরণ করেন তাঁর সঙ্গে, তা হলে রাতের এমন স্বপ্নে তাঁর আসাটা খুব একটা অস্বাভাবিক কিন্তু নয়।

প্রাক্তন প্রেমিক

এইটি অনেকের ক্ষেত্রেই লাখ টাকার প্রশ্ন। যাকে জীবন থেকে বাদ দেওয়ার চেষ্টা চলে তাকে ঘনিষ্ঠ অবস্থায় স্বপ্নে দেখার অর্থ কী? এতে তো কষ্ট আরও বাড়ে। তবে বিশেষজ্ঞরা বলছেন, অর্থ কিন্তু মোটেই অবচেতনে তাঁকে কামনা করা নয়। এই স্বপ্ন দেখার মানে হল, সেই সম্পর্কটা মিস করা, তাঁর অভাব বোধ করা। এর সমাধান হল, বর্তমানে এমন কোনো সম্পর্কে থাকলে সেই সম্পর্ককে আরও মজবুত ও আবেগময় করে তুলতে হবে। আর তেমন সম্পর্ক এখনও তৈরি না হলে নিজের মনকে খুশি রাখার চেষ্টা করতে হবে। ভালো লাগার কাজে মেতে থাকতে হবে। যাতে মানসিক তৃপ্তি পাওয়া যায়।
পড়তে পারেন –দাম্পত্য সম্পর্কে ভুল বোঝাবুঝি? মেটানোর ৬টি উপায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here