পুজোর আগে একবার করেই দেখুন

ওয়েবডেস্ক: বাতাসে পুজোর গন্ধ! হাতে আর মাত্র ৩২-৩৩ দিন বাকি পুজো আসতে। কিন্তু পুজো আসার আগে জোরকদমে চলে প্যান্ডেলের বিভিন্ন রকমের সাজসজ্জার কাজ এবং রকমারি আলোর বাহারে পুজো প্যান্ডেল থেকে রাস্তাঘাট সেজে ওঠে। পুজো আসার আগে নিজেকেও ঠিক সেই একই ভাবে সাজিয়ে তুলুন।

রূপচর্চা মানেই প্রায় অনেকেই শুধু মুখের যত্ন নেওয়া ছাড়া আর অন্য কিছু ভাবতে পারেন না। যাঁরা একটু নিজেকে নিয়ে সচেতন হয়ত তাঁরা মুখের সঙ্গে হাত ও পায়ের যত্ন নিয়ে থাকেন। কিন্তু গলা ও পিঠের দিকে কেউই কি খুব একটা নজর দেয়?

রোদে পুড়ে পিঠে ট্যান পড়ে গেছে অথচ পিঠের ট্যান না তুলে শুধু মুখের যত্ন নিলে কিন্তু হবে না। হাতে সময় খুব কম! তাই পুজোর আগে নিজেকে একেবারে ঝাঁ-চকচকে করে তুলতে হলে ঘরে বসেই নিজের রূপচর্চা করতে পারেন।

আসুন জেনে নেওয়া যাক ৫টি পদ্ধতির কথা-

১। চন্দন, টমেটো ও শসা

পিঠের ট্যান তুলতে কিংবা মুখের ট্যান তুলতে চন্দনের সঙ্গে টমেটো ও শসা মিশিয়ে মেখেই দেখুন। মুখেও লাগাতে পারেন অনায়াসে।

২ চামচ চন্দন গুঁড়োর মধ্যে ১ চামচ টমেটো ও ১ চামচ শসার রস মিশিয়ে নিন। ১৫-২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

২। কমলালেবুর খোসা ও দুধ

ত্বকের শুষ্ক ভাব দূর করতে কমলালেবুর শুকনো খোসা বেটে ১-২ চামচ দুধ মিশিয়ে ত্বকে লাগান। মুখে লাগানোর সঙ্গে হাতে, পায়ে, গলায় এবং পিঠেও লাগাতে পারেন ত্বকের শুষ্ক ভাব দূর করার জন্য।

৩। চালের গুঁড়ো, দই ও বেসন

পিঠের ত্বকে ব্রণ ও ডেড সেল দূর করতে স্ক্র্যাবার হিসেবে ২ চামচ চালের গুঁড়ো, ১ চামচ দই, ১ চামচ বেসন মিশিয়ে প্যাক তৈরি করে পিঠে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। এ ছাড়া গলায় ও মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

আরও পড়ুন: পুজোর আগে নিজেকে সুন্দর করে তুলতে ব্যবহার করুন নারকেল তেল

৪। ডিম, দুধ মুলতানি মাটি ও বেকিং সোডা

ত্বক টান টান করতে ১টি ডিমের সাদা অংশ, ২ চামচ দই, ২ চামচ মুলতানি মাটির সঙ্গে ১ চামচ মধু ও সামান্য বেকিং সোডা মিশিয়ে পিঠে মেখে রাখুন ২০ মিনিট। পুজোর আগেই পেয়ে যাবেন জেল্লাদার ত্বক।

৫। শসা, অ্যালোভেরা ও আলু

নিয়মিত যদি শসার রস, অ্যালোভেরা ও আলুর রস মিশিয়ে মুখে গলায় ও পিঠে লাগান। ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। সেই সঙ্গে যদি মনে করেন, মুখের যত্নও নেবেন। তা হলে মুখেও এই প্যাক লাগাতে পারেন।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন