মকর সংক্রান্তিতে কড়াইশুটির পিঠে? রইল রেসিপি

0
koraisutir-pithe

শীত কাল মানে চারদিকে লাল সবুজ নানান রঙের সবজির ভিড়। দেখলেই যেমন চোখের আনন্দ তেমনই মনের মধ্যে এইগুলি খাবার লোভ যেন পিছু ছাড়ে না। তেমনই একটি সবুজ খাবারের উপাদান হল কড়াইশুটি বা মটরশুটি। শীত কাল মানেই হয় কাঁচা মটরশুটি না হয় নানান পদে মটরশুটি খাবার ধুম। তেমনই জনপ্রিয় হল মড়াইশুটির কচুরিও। তবে কচুরি নয়। রইল কড়াই শুটির একটি অপ্রচলিত রেসিপি। নাম কড়াইশুটির পিঠে।

উপকরণ –

মটরশুটি – ২০০ গ্রাম,

চাল গুঁড়ো – ৫০ গ্রাম,

নারকেল কোরা আধ মালা

চিনি – ৫০ গ্রাম,

নলেন গুড় – ৫০ গ্রাম,

পাটালি গুড় – ৫০ গ্রাম,

সুজি – আধ কাপ,

সাদা তেল – পরিমাণ মতো,

নুন – স্বাদ মতো,

ছোটো এলাচ – ৪-৫টি,
জিরে গুঁড়ো – আধ চামচ,

ধনে গুঁড়ো – আধ চামচ,

শুকনো লঙ্কা গুঁড়ো- আধ চামচ,

গোলমরিচের গুঁড়ো – আধ চামচ,

জল – পরিমাণমতো,

সাদা কাপড়ের টুকরো

পদ্ধতি –

প্রথমেই মটরশুটি ছাড়িয়ে সিদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে গেলে এক চিমটে নুন আর এক চিমটে চিনি দিয়ে তা মিক্সিতে ভালো করে বেটে নিতে হবে। এর পর কড়াই গরম করে সিদ্ধ মটরশুটি মিশ্রণটি দিয়ে এ বার তাতে চালের গুঁড়ো দিয়ে ভালো করে মেশাতে হবে। মিশ্রণ তৈরি করার সময় খেয়াল রাখতে হবে যেন পুড়ে না যায়। এর পর মিশ্রণটিকে ঠান্ডা করতে হবে।

অন্য একটি পাত্রে নারকেল কুরে নিতে হবে। আলাদা পাত্রে সুজি ঘণ্টা খানেক মতো ভিজিয়ে রাখতে হবে।

শুকনো খোলায় এলাচের দানা হালকা করে ভেজে গুঁড়ো করে নিতে হবে। জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো ও গোলমরিচের গুঁড়ো হাল্কা ভেজে ভাজা মশলা তৈরি করতে হবে।

মণ্ড তৈরির পদ্ধতি – এ বার বড় পাত্রে ময়দা নিয়ে তাতে ২-৩ চামচ তেল ময়ান দিয়ে মাখতে হবে। এ বারে ময়দার মিশ্রণে একে একে মটরশুটির মিশ্রণ, জল ঝড়ানো সুজি আর এক চিমটে চিনি দিয়ে ভালো করে মিশিয়ে ভালো করে ঠাসতে হবে। এর পর মণ্ড বানিয়ে, গন্ধের জন্য তাতে এক চিমটে এলাচ গুঁড়ো ও ৩-৪ চিমটে ভাজা মশলা দিতে হবে। এ বার মণ্ডটিকে একটি সাদা কাপড়ে মুড়ে ১ ঘণ্টা রেখে দিতে হবে।

নারকেলের পুর – অন্য দিকে এ বারে কড়াই গরম হলে তাতে নারকেল কোরা দিয়ে ভালো করে নাড়তে হবে। নারকেল কোরায় এক কাপ দুধ, ৩-৪ চামচ মতো পাটালি দিয়ে মিশ্রণটিকে ভালো করে নাড়াচাড়া করতে হব। নারকেল চিট চিটে হলে নামিয়ে নিতে হবে।  উপর থেকে হাফ চামচ এলাচের গুঁড়ো ছড়িয়ে দিয়ে পুর ঠান্ডা করতে হবে।

এই বারে মটরশুটির মিশ্রণ থেকে লুচির মত ছোটো লুচির মতো গোলাকার  চ্যাপ্টা গোল বেলে নিতে হবে। তার ওপরে ঠিক মাঝখানে পরিমাণ মতো নারকেলের পুর দিতে হবে। এরপর ভালো করে মুখ আটকে দিতে হবে।

সব শেষে কড়াইতে সাদা তেল গরম করে এ বার কাঁচা পিঠেগুলোকে তেলে ছেড়ে এ পিঠ ও পিঠ লাল মুচমুচে করে ভেজে তুলে নিয়ে তাকে নলেন গুড়ে ডুবিয়ে দিতে হবে। চাইলে ভাজা পিঠে গুড়ে না ডুবিয়ে শুধু ভাজাও খাওয়া যায়।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here