makarsankranti

ওয়েবডেস্ক: মকরসংক্রান্তি হল একটি বিষেশ মুহূর্ত যাকে ঘিরে এই উৎসব পালিত হয়।

প্রাচীনকাল থেকেই এই উৎসব চলে আসছে। এটি হাজার বছরের উৎসব বা তারও আগের পুরাণেও মকরসংক্রান্তির উল্লেখ আছে। পুরাণকাহিনী অনুযায়ী, মকর সংক্রান্তির এই মহাতিথিতেই মহাভারতের পিতামহ ভীষ্ম শরশয্যায় ইচ্ছামৃত্যু গ্রহণ করেছিলেন। আবার অন্য আর একটি মত অনুযায়ী, এই দিনই দেবতাদের সঙ্গে অসুরদের যুদ্ধ শেষ হয়েছিল।

দ্বিতীয় মত অনুযায়ী, বিষ্ণুদেব অসুরদের বধ করে তাঁদের কাটা মুন্ডু মন্দিরা পর্বতে পুঁতে দিয়েছিলেন, তাই মকরসংক্রান্তির দিনই সমস্ত অশুভ শক্তির বিনাশ হয়ে শুভ শক্তি প্রতিষ্ঠিত হয়েছিল বলে আজও মানা হয়।

আবার অন্য একটি মতে, সূর্যদেব এই দিনটিতে নিজের ছেলে মকর রাশির অধিপতি শনির বাড়ি এক মাসের জন্য বেড়াতে গিয়েছিলেন। তাই এই দিনটিকে বাবা ছেলের সম্পর্কের একটি বিশেষ দিন হিসাবেও ধরা হয়।

আবার জড় বিজ্ঞান অনুযায়ী, সূর্যের গতি দুই প্রকার, উত্তরায়ণ এবং দক্ষিণায়ণ। ৪ জানুয়ারি দিন সব থেকে ছোটো, রাত সব থেকে বড়ো হয়। এর পর সূর্য দক্ষিণায়ন থেকে উত্তরায়নে প্রবেশ করে। এর পর থেকে দিন বড় আর রাত ছোট হতে শুরু করে।

মাসের শেষ দিনকে বলা হয় সংক্রান্তি। আর পৌষ মাসের সংক্রান্তিকেই বলা হয় উত্তর সংক্রান্তি বা মকর সংক্রান্তি বা পৌষ সংক্রান্তি।

আবার শাস্ত্র মতে উত্তরায়ণে মৃত্যু হলে আত্মার মুক্তি প্রাপ্তি হয় এবং দক্ষিণায়ণে মৃত্যু হলে ঘটে পুনঃজন্ম অর্থাৎ তাঁকে আবার জন্মাতে হয়। সূর্য এ দিনই ধনু রাশি থেকে মকর রাশিতে প্রবেশ করে। এর থেকেই মকর সংক্রান্তির উৎপত্তি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here