অভিষেক বন্দ্যোপাধ্যায়। প্রতীকী ছবি

নয়াদিল্লি: কয়লাপাচার মামলায় বড়োসড়ো স্বস্তি পেলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। তাঁর বিরুদ্ধে বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে পারবে না এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। পাশাপাশি, তাঁর বিদেশ যাত্রাতেও আপাতত কোনো বাধা রইল না।

কয়লা-কাণ্ডে একাধিকবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির জেরার মুখে পড়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। গত ২ সেপ্টেম্বর প্রায় সাত ঘণ্টা ধরে সল্টলেক সিজিও কমপ্লেক্সে ইডির দফতরে জিজ্ঞাসাবাদ করা হয় অভিষেককে। ওই দিনই সর্বোচ্চ আদালত জানিয়েছিল, সোমবার পর্যন্ত তৃণমূল সাংসদদের বিরুদ্ধে কোনো কঠোর পদক্ষেপ করতে পারবে না কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তবে সেই রক্ষাকবচের মেয়াদ আরও বাড়বে কি না তা নিয়েই ছিল প্রশ্ন।

এ দিন সেই রক্ষাকবচের মামলাটির পাশাপাশি আরও একটি আবেদনের শুনানি হয় আদালতে। ডায়মন্ড হারবারের সাংসদকে আরও স্বস্তি দিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, কোনো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা অভিষেকের বিদেশ সফরে বাধা দিতে পারবে না।

এ দিন অভিষেকের হয়ে সওয়াল করেন প্রবীণ আইনজীবী অভিষেক মনু সিঙভি এবং কপিল সিব্বল। উল্টো দিকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হয়ে সওয়াল করেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। অভিষেকের আইনজীবীরা জানান, অভিষেক অত্যন্ত ব্যস্ত একজন রাজনীতিবিদ। চোখের চিকিৎসা শেষ হলেই তিনি দেশে ফিরে আসবেন। শুনানি শেষে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ইউ ইউ ললিতের বেঞ্চ ইডিকে জানিয়ে দেয়, অভিষেকের বিরুদ্ধে কোনো কড়া পদক্ষেপ করা যাবে না। এমনকি তাঁর চিকিৎসার জন্য দুবাই যাওয়ার ক্ষেত্রেও কোনো বাধা নেই।

আগের দিন ইডি অফিসের বাইরে এক নিজের পুরনো এক বক্তব্যও স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, “আমি তো দুই বছর আগেই বলেছি। আমার সঙ্গে বিন্দুমাত্র কোনও যোগসাজস বা যোগসূত্র যদি এই কেলেঙ্কারিতে প্রতিষ্ঠিত করতে পারে, যদি পাঁচ পয়সা এখান থেকে আমি নিয়েছি… তাহলে আমার পিছনে ইডি বা সিবিআই লাগানোর দরকার নেই। একটি ফাঁসির মঞ্চ তৈরি করবেন। সেখানে গিয়ে মৃত্যুবরণ করব। আমি আমার বক্তব্য পাল্টাচ্ছি না।”

আরও পড়তে পারেন:

মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের ‘অগ্নিপরীক্ষা’, আজ আস্থা ভোট ঝাড়খণ্ড বিধানসভায়

‘এ বার দলকে জানানোর অপেক্ষা’, রাজনীতি ছাড়ার জল্পনা উসকে দিলেন তৃণমূল বিধায়ক তাপস রায়

মুম্বইয়ের কাছে পথ দুর্ঘটনা, মৃত্যু হল টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির

এ বার মালহদের মাছ ব্যবসায়ীর বাড়ি থেকে উদ্ধার টাকার পাহাড়! কোথা থেকে এল

শ্রীলঙ্কার পথে এগোচ্ছে বাংলাদেশ? অভয়বাণী শেখ হাসিনার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন