Bajaj avenger

ওয়েবডেস্ক:  সত্যি, আগামী বছরের জানুয়ারি যে বাইক বাজারে অন্য এক মাত্রা এনে দিতে চলেছে তা বলাই বাহুল্য। দেশ-বিদেশের বাইক নির্মাতা সংস্থাগুলি যেন তাদের ঝুলি উপুড় করে দিচ্ছে বাইক-প্রেমীদের জন্য। একের পর এক সংস্থা জানিয়ে চলেছে, আগামী বছরের প্রথম মাসে একে অপরকে টেক্কা দিতে কে কী উপহার দিচ্ছে। এবার সেই তালিকাতেই নয়া সংযোজন করল বাজাজ।

বাজাজের অ্যাভেঞ্জার যাঁরা ইতিমধ্যেই চড়ে ফেলেছেন তাঁদের কাছে নতুন করে বলার দরকার নেই এই বাইকের ফ্লেক্সিবিলিটির কথা। এতে চড়ার সুখ যাঁরা এক বার উপভোগ করেছেন, তাঁরা অবশ্যই পরখ করে দেখতে চাইবেন অ্যাভেঞ্জারের নতুন দুই মডেল স্ট্রিট এবং ক্রুউজ ।

কী ফারাক দেখা যেতে পারে? সংস্থা জানিয়েছে, নতুন দুই মডেলে থাকছে ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার। অর্থাৎ আগের অ্যানালগের উন্নীতকরণ ঘটেছে ডিজি‌টালে। ফলে এর স্পিড মিটার থেকে শুরু করে জ্বালানি-সব কিছুই থাকছে ডিজিটালে। এবং মজার কথা, ফুয়েল ‌ট্যাঙ্কের মাথাতেই থাকছে একটি ডিজিটাল ঘড়ি, যার দিকে তাকালেই বুঝে নেওয়া যাবে কতটা জ্বালানি মজুত রয়েছে ট্যাঙ্কে।

ক্রুইজের উইন্ড স্ক্রিন হচ্ছে আরও বড়। বসার আসন‌ও থাকছে দু’ভাগে বিভক্ত। যা এর পুরো লুকসকেই বদলে দিয়েছে। ঐচ্ছিক ভাবে থাকছে অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম বা এবিএস। তবে অ্যাভেঞ্জার রেঞ্জের মতোই এর ইঞ্জিনের ডিসপ্লেসমেন্ট থাকছে ২২০ সিসি। পাঁচটি গিয়ার, এক সিলিন্ডার ইঞ্জিনের ক্ষমতা ১৯ হর্সপাওয়ার।

এর আগে অবশ্য অ্যাভেঞ্জার স্ট্রিটের একটি মডেল বাজাজ বাজারে ছেড়েছিল। কিন্তু সেটি ছিল ১৫০সিসির। সংস্থা স্বীকার করেছে, ওই মডেলটি সুজুকি ইন্ট্রুডার ১৫০-এর সঙ্গে পাল্লা দিতে পারেনি। ফলে ফিচার পরিবর্তন করে সেটিকে আর আকর্ষণীয় করে তোলা হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here