BMW bike

অটোডেস্ক: বিএমডব্লিউ মোটরার্ড নিজের ভারতের বাজারে বিক্রি হওয়া নিজের বেশ কয়েকটি বাইকের দাম কমানোর কথা ঘোষণা করল। সংস্থা জানিয়েছে, তালিকাভুক্ত কয়েকটি বাইকের দামে ১০ শতাংশ পর্যন্ত ছাড় পাবেন ক্রেতা।

গত শুক্রবার সংস্থা অনুষ্ঠানিক ভাবে ঘোষণা করে ওই দাম কমানোর সিদ্ধান্ত। বলা হয়, অ্যাডভেঞ্চার, স্পোর্ট, টুরিং, হেরিটেজ এবং রোডস্টার ক্যাটাগরির বাইকগুলিতে এই ছাড় পাওয়া যাবে। তবে আর১২০০ আর রেঞ্জের বাইকে এই ছাড় পাবেন না ক্রেতা। তবুও হিসাব থেকে দেখা গিয়েছে, ১০ শতাংশ ছাড়ের সিদ্ধান্তে কম পক্ষে ৪০ হাজার টাকা ছাড় পাওয়া যাবে যে কোনো বাইকে। পাশাপাশি এই ছাড়ের ঊর্ধ্বসীমা ১.৬ লক্ষ টাকা।

যদিও সংস্থার পক্ষ থেকে এখনও পর্যন্ত এই দাম কমানোর কারণ নিয়ে কোনো তথ্য পেশ করা হয়নি। কিন্তু বাজার বিশেষজ্ঞদের যুক্তি, এ বারের বাজেটে যেহেতু কেন্দ্র আমদানিকৃত বাইকের উপর ২৫ শতাংশ কাস্টমস ডিউটি হ্রাসের কথা ঘোষণা করেছে, সে দিকে তাকিয়েই বিএমডব্লিউ এ ধরনের সিদ্ধান্ত নিতে পারে।

উল্লেখ্য, এ মুহূর্তে বিএমডব্লুই মোটরার্ড ভারতে ১৫ রকমের বাইক বিক্রি করে। এগুলির আবার বেশ কয়েকটি সংশোধিত মডেল রয়েছে। বাইকগুলির দাম সাধাকণত ১২.২-২৮.৩ লক্ষ টাকা। এবং ইঞ্জিনের ডিসপ্লেসমেন্ট ক্ষমতা ৭৫০-১৬০০ সিসি।

এক ডিলার জানান, বিএমডব্লুউর এই সিদ্ধান্তে হয়তো কিছুটা সাড়া মিলতে পারে। কারণ এই উচ্চ মূল্যের এবং এত বেশি সিসির বাইকের বিক্রি আরও কিছুটা বাড়বে বলেই তাঁর ধারণা। তবে এ ধরনের ভারী বাইক নির্মাতা অন্যান্য বিদেশি সংস্থাগুলি ভারতে নিজস্ব প্রকল্পে বাইক তৈরিতে সক্ষম হলেও বিএমডব্লুউর সে ধরনের কোনো প্রকল্প এখনও পর্যন্ত গড়ে ওঠেনি। সংস্থা কর্তৃপক্ষ একই সঙ্গে ঘোষণা করেছেন, তাঁরা ভারতে নিজস্ব প্রকল্প নির্মাণে আগ্রহী। আর সেই পরিকল্পনা বাস্তবায়িত হলে দাম যে আরও কিছুটা কমবে, তা বলাই বাহুল্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here