Harley-Davidson

ওয়েবডেস্ক: শুনে ভিরমি লাগার মতো খবর জানাল আমেরিকার অতিপরিচিত বাইক নির্মাতা সংস্থা হার্লে ডেভিডসন। আগামী ২০২৭, অর্থাৎ ১০ বছরে তারা একশোটি নতুন মডেলের বাইক বাজারে নিয়ে আসতে চলেছে। আজ সংস্থা নিজেদের নতুন দু’টি ট্রেড মার্কের অনুমোদন পেশ করেছে ইউরোপীয়ন ইউনিয়ন ইন্টেলেচুয়াল প্রপার্টি অফিসে। ৪৮এক্স এবং প্যান আমেরিকা নামের ওই দু’টি ট্রেড মার্কের অনুমোদনের মূল লক্ষ্যই হল এ ভাবেই প্রতি বছর গড়ে ১০টি নতুন মডেলের বাইক বাজারে নিয়ে আসা।

আমেরিকার পেটেন্টস এবং ট্রেড মার্ক অফিসে দু’সপ্তাহ আগেই নতুন একটি নাম ব্রন্ক্স-এর জন্য তারা আবেদন জানিয়েছিল। আর তার পরেই আজ আবার দু’টি। স্বাভাবিক ভাবেই তাদের লক্ষ্য ক্রমশ স্বচ্ছ হয়ে যাচ্ছে বাইক-প্রেমীদের কাছে।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ৪৮এক্স-এ থাকবে ১২০২ সিসির ইঞ্জিন। অন্য দিকে প্যান আমেরিকায় থাকার কথা ১৭৪৫ সিসির ইঞ্জিন। মূলত আমেরিকার তরুণ প্রজন্মের চাহিদার কথা মাথায় রেখে এই নতুন দুই মডেল তৈরির পরিকল্পনা নেওয়া হলেও অন্যান্য দেশেও মোট উৎপাদনের অর্ধেকাংশ সরবরাহ করা হবে।

তবে বাইক-প্রেমীদের মনে প্রথমেই যে প্রশ্নটির উদয় হয়, অর্থাৎ দরদামের ব্যাপারে এখনো মুখ খোলেনি সংস্থা। কিন্তু এটুকু জানা গিয়েছে, আর যাই হোক তৃতীয় বিশ্বের ক্রেতাদের নাগালেই থাকবে এগুলির দাম।

তবে ৭৫০ সিসির একটি হার্লে-ডেভিডসন স্ট্রিটের দাম সাড়ে পাঁচ লক্ষ টাকা। সেই জায়গা থেকে ১৭৪৫ সিসির প্যান আমেরিকা কতটা সস্তা হতে পারে, তা জানতে অপেক্ষা করতে হবে কয়েক মাস।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here