নিবেদিতা-রশ্মি: পাতায় পাতায় দীপ্তিময়ীর উজ্জ্বল উপস্থিতি

0
1880
sister nivedita
jayanta mondal
জয়ন্ত মণ্ডল

ভগিনী নিবেদিতার সার্ধশততম জন্মজয়ন্তী উপলক্ষে ‘রশ্মি’ পত্রিকার বিশেষ সংখ্যা প্রকাশিত হল। নিয়মিত ভাবে এই পত্রিকা প্রকাশ করে থাকে রামকৃষ্ণ মিশন সেন্টেনারি প্রাইমারি স্কুল, বরানগর। তবে পত্রিকার এ বারের সংখ্যাটি নিবেদিতা-সৌজন্যে হয়ে উঠেছে অনবদ্য, অনন্য।

পত্রিকার বিষয়কে ভাগ করা হয়েছে ১০টি বিভাগে। কচিকাঁচাদের যাতে বুঝতে বা পড়তে না অসুবিধা হয়, সে দিকেও সজাগ দৃষ্টি রেখেছেন সম্পাদকমণ্ডলী। একেবারে শুরুতেই যে কারণে তাঁরা ফিরে দেখেছেন ‘ভগিনী নিবেদিতা: জীবন ও তথ্য’। প্রারম্ভিক এই পর্বের পরেই রয়েছে ‘ভগিনী নিবেদিতার লেখনীতে গাঁথা মালা’। তার পরই রয়েছে ‘নিবেদিতা প্রসঙ্গে’ এবং ‘ভগিনী নিবেদিতা অফুরান রশ্মিছটা’, যা তেজোময়ী অতিমানবীকে চিনিয়েছে অন্য বিন্যাসে। পরের বিষয় ‘স্মৃতির আলোয় ভগিনী নিবেদিতা’, যা এক কথায় সংগ্রহে রাখার মতোই। রবীন্দ্রনাথ, জগদীশচন্দ্র বসু, ব্রজেন্দ্রনাশ শীল থেকে শুরু করে তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় বা প্রমথনাথ বিশীর কলমে নিবেদিতা, স্মৃতি রোমন্থনের সাগর উথাল-পাথাল।

এই বিভাগের ৩৮ জন প্রথিতযশার লেখনীতে ঝলসা ওঠা নিবেদিতা-কথা পাঠককে বাধ্য করবে আজ থেকে বেশ কয়েক দশক পিছনে ফিরিয়ে নিয়ে যেতে। আর তারই সঙ্গে আগ্রহের পারদকে উষ্ণতার দিকে ঠেলে দিতে বাধ্য ‘নিবেদিতা সম্বন্ধে কয়েকজন মনীষী’র অভিব্যক্তি। এর পর যথাক্রমে রয়েছে ‘ডেডিকেশন’, ‘কথা ও কবিতা: ভগিনী নিবেদিতার উদ্দেশে’, ‘ছোটোদের কথা: ভগিনী নিবেদিতাকে ভালোবেসে’, ‘নিবেদিতা সম্বন্ধে: কয়েকজন মনীষী’ এবং একেবারে শেষপ্রান্তে ‘মহাপ্রস্থানের পথে’।

পত্রিকার প্রধান উপদেষ্টা ও প্রকাশক রামকৃষ্ণ মিশন আশ্রম, বরানগরের সম্পাদক স্বামী শিবপ্রদানন্দ। উপদেষ্টা ও ব্যবস্থাপক বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বামী শশিশেখরানন্দ। আর্ট পেপারে অসংখ্য রঙিন আলোকচিত্র-সহ  ঝকঝকে ছাপা ৩৬০ পাতার পত্রিকাটির প্রচ্ছদ পরিকল্পনা এবং আলোকচিত্র সংকলনও করেছেন তিনি নিজের হাতেই।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here