রাজনীতি,সমাজবিজ্ঞান,কবিজীবনী থেকে ভ্রমণ- নানা স্বাদের ‘রুপালি’ বইয়ের জগত

0
410
books-of-rupali

সমকালীন সমাজ-রাজনীতি, বামপন্থার নানা দিক নিয়ে মূল্যবান প্রবন্ধ ও আলোচনাধর্মী বই রূপালী প্রকাশন নিয়মিত প্রকাশ করে চলেছে অনেকদিনই। তাছাড়া রয়েছে ভ্রমণের বই এবং আরও নানা স্বাদের নন ফিকশন। তেমনই কিছু বইয়ের খবর এই লেখায়।

প্রথমেই আসা যাক প্রভাত পট্টনায়কের কথায়। প্রথিতযশা এই বামপন্থী অর্থনীতিবিদ সিঙ্গুর-নন্দীগ্রাম এবং এ রাজ্যে বামশাসনের অবসান পর্বে সিপিআই(এম)-এর রাজনীতির নানা দিক নিয়ে বেশ কিছু প্রবন্ধ লিখেছিলেন ‘ইকোনমিক অ্যান্ড পলিটিক্যাল উইকলি’-সহ দেশের বেশ কয়েকটি প্রথমসারির পত্রিকায়। নাম- সংকট ও বামপন্থা। দাম-১২০ টাকা।

সাম্প্রদায়িকতা এই সময়ের এক জ্বলন্ত ইস্যু। কিন্তু কাকে বলে সাম্প্রদায়িকতা। এটা কি কোনো একটি নির্দিষ্ট ধর্মের সম্পত্তি? ভারতবর্ষে এর বিপদ ঠিক কতটা, এর থেকে মুক্তির উপায়ই বা কী? এমনই নানা বিষয় নিয়ে রাজ্য ও দেশের বেশি কয়েকজন বিদ্বজ্জন, মানবাধিকার কর্মী ও রাজনৈতিক কর্মীর লেখা প্রবন্ধের সংকলন ‘সাম্প্রদায়িকতা: তর্কবিতর্ক’। সঙ্গে রয়েছে সাম্প্রতিক গোরক্ষা বিতর্ক নিয়েও বেশকিছু লেখা। শুধু সাম্প্রদায়িকতা বিরোধী প্রচার নয়, সাম্প্রদায়িকতার তাত্ত্বিক দিকগুলি নিয়েও চর্চা হয়েছে এই বইতে। সমাজবিজ্ঞানে আগ্রহী পাঠকদের বইটি সংগ্রহ করাই উচিত। সম্পাদনা করেছেন ইতিহাসের শিক্ষক সুমন কল্যাণ মৌলিক। দাম-২৮০ টাকা।

সারা পৃথিবীকে নাড়িয়ে দিয়েছিল সেই ঘটনা। খেটে খাওয়া মানুষের নিদের দেশ গঠনের স্বপ্নকে সাকার করেছিল সেই বিপ্লব। বহুচর্চিত নভেম্বর বিপ্লবের শতবর্ষ পেরিয়ে চলেছে এই গ্রহ। চলছে চুলচেরা বিশ্লেষণ। কী কী কৃতিত্ব তার। কী ছিল ঘাটতি। কেন ভেঙে গেল সোভিয়েত ইউনিয়ন। এই নিয়ে এ রাজ্যে বেশ কিছু বই প্রকাশিত হয়েছে। সেই তালিকায় মূল্যবান সংযোজন ‘নভেম্বর বিপ্লব, শতবর্ষের ভালবাসা’। ইরফান হাবিব, সন্তোষ রানা, রতন খাসনবিশ, সীতারাম ইয়েচুরি সহ বেশ কয়েকজন অধ্যাপক ও রাজনৈতিক কর্মীর লেখা নিয়ে সংকলিত এই বইটি সম্পাদনা করেছেন বামপন্থী রাজনৈতিক কর্মী মইনুল হাসান। দাম-৩০০ টাকা।

তরুণ প্রজন্মের প্রাবন্ধিকদের মধ্যে অর্ণব সাহার নাম অনেকেই জানেন। তাঁর বিশ্লেষণী কলম দেশকালসমাজের নানা ঘটনাকে অনায়াস বিশ্লেষণ করতে সিদ্ধহস্ত। তাঁর ১১টি প্রবন্ধের সংকলন প্রকাশ করল রূপালী। দাম-১৫০ টাকা।

পথচলার শুরু থেকেই ভ্রমণের বই প্রকাশ করছে রূপালী। দেশের নানা গুরুত্বপূর্ণ বেড়ানোর জায়গা নিয়ে চমৎকার কিছু বইয়ের পাশাপাশি পাকিস্তান ভ্রমণ নিয়েও বই রয়েছে তাঁদের। সেই তালিকাতে গরুত্বপূর্ণ সংযোজন জঙ্গলকথা। সুপরিচিত ভ্রমণ লেখক গীতা পালিত ও সুপ্রিয় করের এই বইয়ে রয়েছে ভারতের প্রায় সবকটি গুরুত্বপূর্ণ অরণ্য ভ্রমণের বিস্তারিত বিবরণ। কীভাবে যাবেন, কোথায় থাকবেন, কীভাবে বুকিং করবেন- যাবতীয় তথ্য মিলবে এই বইতে। দাম- ২০০ টাকা।

শুভ দাশগুপ্ত। বাংলার কবিতা পাঠকদের কাছে অত্যন্ত পরিচিত নাম। শুরু থেকে নিজস্ব কাব্যভাষায় তিনি মন কেড়েছেন কবিতাপ্রেমীদের। আবৃত্তির দুনিয়ায় তো তাঁর জনপ্রিয়তা প্রবাদপ্রতিম। সেই শুভ দাশগুপ্তের ছয় দশক-ব্যাপ্ত জীবনের আলেখ্য ‘ধুলোবালি মণিমুক্ত’। রবীন্দ্রনাথ বলেছিলেন, ‘কবির জন্মভূমি জেনো তুমি মনে’। কবির সেই মনের হদিশ এই বইয়ে পাবেন পাঠকরা। দাম-৪০০ টাকা।

রূপালির সব বই পাওয়া যায় কলেজ স্ট্রিটের দে’জ-এ। ফোন- 9432062928

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here