কলকাতা: প্রকাশনা সংস্থার রূপালীর পথচলা মাত্র কয়েক বছরের। তবু সাহিত্য অনুরাগের স্পর্ধায় ভর করে তাঁরা শুরু করলেন ‘রূপালী সাহিত্য সম্মান’। গত ২৪ মে রোটারি সদনে আয়োজিত হয় এই সম্মান প্রদান অনুষ্ঠান।

বাংলা ভাষার চূড়ান্ত সংকটের সময়েও যাঁরা এই ভাষার সফল ভাবে চর্চা করে চলেছেন, তাঁদের সম্মান জানালেন প্রকাশক অচিন্তেশ ভট্টাচার্য ও সূর্যেন্দু ভট্টাচার্য।

এই সম্মান প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সাহিত্যিক বুদ্ধদেব গুহ, কবি সুবোধ সরকার ও চিত্র পরিচালক অতনু ঘোষ।

প্রথম বছরে চার জন কবি, সাহিত্যিকের হাতে পুরস্কার তুলে দেওয়া হল। ‘রূপালী সাহিত্য সম্মান ১৪২৪ শ্রেষ্ঠ কবি পুরস্কার’ পেলেন কবি দেবারতি মিত্র। রবিশঙ্কর বল পেলেন ‘রূপালী সাহিত্য সম্মান ১৪২৪ শ্রেষ্ঠ কথা সাহিত্যিক পুরস্কার’।

‘রূপালী সাহিত্য সম্মান ১৪২৪ শ্রেষ্ঠ গদ্য সাহিত্যিক পুরস্কার’ দেওয়া হল চন্দ্রিল ভট্টাচার্যকে। বিশ্বজিৎ রায় পেলেন ‘রূপালী সাহিত্য সম্মান ১৪২৪ শ্রেষ্ঠ তরুণ প্রতিভা পুরস্কার’। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন অময় দেব রায় ও প্রীতি কর্মকার।

এছাড়া আয়োজন করা হয়েছিল একটি ছোটো গল্প প্রতিযোগিতারও। প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারীকেও সম্মান জানানো হল এদিন। এখন থেকে প্রতি বছরই সাহিত্যিকদের সম্মানিত করবেন তাঁরা, জানালেন অন্যতম প্রকাশক সূর্যেন্দু ভট্টাচার্য। আগামী দিনে সম্মানিত করা হবে ভ্রমণ সাহিত্যের লেখকদেরও।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here