তিন খণ্ডে নেতাজি-জীবনের না-জানা কত কথা

0
190
netaji

নেতাজি সুভাষ চন্দ্র বোস, নামটির মধ্যে লুকিয়ে আছে প্রতিটি ভারতীয়র হৃদয়ে থাকা এক বিরাট গর্ব। চোখে আগুন, মনে দাবানল, আর চেহারায় এক অপূর্ব মহিমা নিয়ে দাপিয়ে বেড়িয়েছিলেন ব্রিটিশ অধিকৃত ভারতবর্ষের বুকে। কিন্তু তাঁর জীবনের কতটুকুই বা আমরা জানি! কতটাই বা চিনি এই বীরপুরুষটিকে! জানা নেই এমন অনেক হৃদয়-কাঁপানো ঘটনাই যা ঘটেছিল আমাদের পরমপ্রিয় নেতাজির জীবনে, যা নাড়িয়ে দিয়েছিল ভারতীয় ইতিহাসের ভিত। সেই সব ঘটনা এবং তাঁকে জড়িয়ে থাকা ইতিহাসের বিবরণ নিয়ে সম্প্রতি প্রকাশিত হয়েছে প্রখ্যাত লেখক ও গবেষক বলাই মণ্ডলের লেখা ‘SUBHAS CHANDRA BOSE, The Age of Banishment – 1932-37’।

ইংরেজি ভাষায় লেখা এই বইয়ে রয়েছে এমন সব তথ্য, যা থেকে পাঠক বুঝতে পারবেন, ব্রিটিশ ভারতে স্বাধীনতার সূর্যোদয় ঘটাতে নেতাজিকে কত কষ্ট, কত যন্ত্রণা ও বিভীষিকাময় পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছিল।

লেখক-গবেষক বলাই মণ্ডল তাঁর জীবনের চার দশকেরও বেশি সময় উৎসর্গ করেছেন নেতাজি-চর্চায়। ‘SUBHAS CHANDRA BOSE, The Age of Banishment – 1932-37’ বইটি নেতাজিকে নিয়ে তাঁর তৃতীয় গ্রন্থ। এর আগের দু’টি বই হল ‘Subhas Chandra Bose, PRESIDENCY COLLEGE TO PRESIDENCY JAIL’ আর ‘SUBHAS CHANDRA BOSE, President All-India Trade Union Congress’।

নেতাজি সংক্রান্ত বলাইবাবুর এই তিনটি গ্রন্থ স্বাধীনতা-পূর্ব সময়ের ভারতীয় ইতিহাস জানার এক অতি মূল্যবান মাধ্যমও।


বই কিনতে আগ্রহী হলে যোগাযোগ করুন –বলাই মণ্ডল (৯৪৩৩৭৭২৫১৫), ই/১০৭, বিনায়ক এনক্লেভ, ৫৯ কে সি ঘোষ রোড, সিঁথি, কলকাতা ৭০০০৫০

তিনটি বইয়ের শিরোনাম

‘Subhas Chandra Bose, PRESIDENCY COLLEGE TO PRESIDENCY JAIL’
‘SUBHAS CHANDRA BOSE, President All-India Trade Union Congress’ ‘SUBHAS CHANDRA BOSE, The Age of Banishment – 1932-37’


 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here