ছোট ছবির দর্শক কম। দেখানোর জায়গাও কম। এই ধরনের সৃজনকে সাহায্য করতে তাই সরকারি প্রেক্ষাগৃহের বিকল্প নেই। এমনই এক উদ্যোগের দেখা মিলল শনিবার। ব্যাক টু ব্যাক তিনটি স্বল্প দৈর্ঘ্যের ছবি দেখানো হল নন্দনে।  

প্রথমার্ধে দেখানো হল ঝুম চৌধুরীর গল্প অবলম্বনে নির্মিত স্বল্প দৈর্ঘের ছবি ‘দ্য ডার্ক রে’। ১৮ মিনিটের এই ছবিটির কাহিনী আবর্তিত একটি মেয়েকে নিয়ে। মেয়েটির নাম কৃষ্ণা। গরিব ঘরে জন্ম তার। তার পরিবারের লোকেরা টাকার জন্য তাকে বেঁচে দেয় এক নিঃসন্তান পরিবারের কাছে। যখন মেয়েটি ধীরে ধীরে বড় হয়ে ওঠে, তখন সেই পরিবারটি বুঝতে পারে কৃষ্ণা অন্ধ। কৃষ্ণাকে এক আশ্রমে দিয়ে আসে তারা। আশ্রমেও শান্তি পায়না কৃষ্ণা। একমুঠো খাবার পেতে তাকে ভিক্ষার পথ বেছে নিতে হয়। আর এই সমাজে একটি মেয়ের বেঁচে থাকার গল্প নিয়েই পরিচালক অনিমেষ বোসের ছবি ‘দ্য ডার্ক রে’।

দ্বিতীয়ার্ধে দেখানো হল ২৬ মিনিটের ছবি ‘হাবাব’। ২৬ মিনিটের এই স্বল্প দৈর্ঘের ছবিটি পরিচালনা করেছেন ক্যাকটাস খ্যাত সিধু। ছবিটি পরিচালনার পাশাপাশি প্রযোজনাও করেছেন তিনি। এমনকি ছবিতে ব্যবহৃত গানও তাঁর।

 ‘হাবাব’ একটি মিষ্টি প্রেমের গল্প। বলা ভাল অসম প্রেমের গল্প।

আর একদম শেষে দেখানো হল ‘শকুন্তলা আজকে’। ২৬ মিনিটের এই ছবিটি পরিচালনা করেছেন উজান মুখার্জি। ছবির চিত্রনাট্যও তার। সেকালের শকুন্তলাকে আজকের সমাজের দৃষ্টিভঙ্গিতে ফুটিয়ে তুলেছেন পরিচালক।

 ছোট ছবির মেলার উদ্বোধনে উপস্থিত ছিলেন অশোক বিশ্বনাথন, রেশমি মিত্র, অনিমেষ বোস, দোয়েল রায়, মিঠু সহ অন্যান্যরা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here