ওয়েবডেস্ক: সুরের অধিকার কারও ব্যক্তিগত নয়! কিন্তু ব্যক্তিগত উদ্যোগ ছাড়া সুরসাধনার মঞ্চ পাচ্ছে তরুণ প্রজন্ম, এ দৃষ্টান্ত বিরল! সেই নিয়মকে সমর্থন করেই ব্যতিক্রমী উদ্যোগ মিউজিকোল! প্রতি বছর, প্লাগ অ্যান্ড প্লে-র উদ্যোগে এই অনুষ্ঠান প্রকাশ্যে নিয়ে আসে একঝাঁক তরুণ সুরসাধককে।

MUZIKOL
ছবি: প্লাগ অ্যান্ড প্লে

আরও পড়ুন: এক ‘বিজ্ঞমান মূর্খ’ ও এক ‘জ্ঞানী পাহাড়িয়া’কে স্মরণ করলেন পাহাড়প্রেমীরা

চলতি বছরে, ডোভার লেনের এক ছাদে, বসন্ত পঞ্চমীর রবিবাসরীয় সন্ধ্যায় ষষ্ঠতম আসরটির আয়োজন করেছিল সংস্থা। কবিতার কাঠামোয় যেমন যুক্ত হয়ে গানের রূপ ধরে সুর, সে রকম ভাবেই অনুষ্ঠানটির শুরু হল শ্রেয়সী এবং সৌরভের যুগলবন্দিতে – কবিতা পাঠ এবং সুরের সমারোহে তাঁরা মুগ্ধ করলেন শ্রোতাদের।

MUZIKOL
ছবি: প্লাগ অ্যান্ড প্লে

তাঁদের গানের ঠিক ও পারেই ছিল ব্যান্ড রেজোন্যান্স! হোয়াটস আপ, ক্যানন-এর মতো বেশ কিছু মৌলিক গানে এর মধ্যেই ব্যান্ড মন কেড়েছে শ্রোতাদের।

MUZIKOL
ছবি: প্লাগ অ্যান্ড প্লে

পরের ধাপে ছিল বলিউড মাশ-আপের পালা! যে ইন্ডাস্ট্রির সুরধারায় বিহ্বল প্রজন্মের পর প্রজন্ম, তরুণদের পরিবেশন তাকেও ব্রাত্য করে রাখল না। অর্ণব ভট্টাচার্যর সরোদে, কৌষেয় রায়ের বেহালায় আর শুভব্রতর পারকাশনে প্রাণবন্ত হয়েছিল প্রথম করের এই উপস্থাপনা!

MUZIKOL
ছবি: প্লাগ অ্যান্ড প্লে

লোকরঞ্জনের জন্য এই যে সাঙ্গীতিক আয়োজন, তার শেষ ধাপে সুরের আসন পাতল লোকসঙ্গীত। মণীষার গানে আর জায়নের বাস গিটারে তা বিছিয়ে দিল বাসন্তী মৌতাত!

MUZIKOL
ছবি: প্লাগ অ্যান্ড প্লে

আলাদা করে উল্লেখ করতেই হয় পাই, শঙ্খচিল এবং স্টোনার্স স্টোরি ব্যান্ডের সাঙ্গীতিক উপস্থাপনাও।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here