art 1

শৌভিক পাল, কলকাতা: নতুন কিছু চিত্র ও ভাস্কর্যের শিল্পসম্ভার নিয়ে আকাদেমি অব ফাইন আর্টসে চলছে গ্রীষ্মকালীন শিল্প প্রদর্শনী। ‘সৃষ্টি’র প্রযোজনায় বহু রকমের ছবি স্থান পেয়েছে আকাদেমির সেন্ট্রাল গ্যালারিতে। ৩৩ জন শিল্পীর নানান ধরনের ছবি ও মডেল আজও হারিয়ে যাওয়া দিনগুলো মনে করিয়ে দিতে বাধ্য।

art 2

ঊনবিংশ শতাব্দীতে আর্ট যে উচ্চতায় উঠেছিল আজকের শিল্পীরা সে সব না ভাবতে পারলেও যুগ পরিবর্তনের সঙ্গে নতুন নতুন সৃষ্টি অবশ্য ভারত-সহ দেশের বাইরেও যথেষ্ট গুরুত্ব আদায় করে নিচ্ছে। প্রদর্শনীতে আগত শিল্প-রসিকদের আবেগঘন মন্তব্য কিন্তু সে কথাই বলছে।

art 3

২৯ মে থেকে এই প্রদর্শনী শুরু হয়েছে , চলবে ৪ জুন পর্যন্ত। বর্তমানে বড় মাপের ছবি নিয়ে মানুষের চাহিদা না থাকলেও ছোট মাপের ছবির প্রয়োজন যে তুলনামূলক ভাবে বজায় রয়েছে, সে কথা জানান প্রদর্শক সংস্থার তরফে ‘অভিবন্দনা’র উদ্যোক্তা অভিমুন্য দাস। চিত্রশিল্পী নিবেদিতা দাসগুপ্ত বলেন , “এক একটি ছবি সম্পূর্ণ করতে ৬-৭ মাস সময় লেগে যায়। পরিশ্রমের ফসল সেই ছবি যখন কেউ কিনে নিয়ে যান, তখন নিজের থেকে ভালোবাসা চলে গেল বলে মনে হয়”।

art 3

ভাস্কর্য শিল্পের বেশ কিছু সম্ভার নিয়ে এসেছেন শিল্পী বিমান নাগ। ফেলে দেওয়া ওষুধের খোলা-মোড়ক দিয়ে বানিয়েছেন বিভিন্ন মূর্তি। বাংলাদেশের ক্ষুদ্র শিল্পও স্থান পেয়েছে এখানে। বর্তমানে চিত্রশিল্পের ব্যাপক হারে চাহিদা না থাকলেও ভবিষ্যতে এর প্রয়োজনীয়তা বাড়বে বলেই আশা রাখছেন শিল্পীরা।

art4

বিকেল ৩টে থেকে রাত ৮টা পর্যন্ত আপনার জন্য দরজা খোলাই রয়েছে আকাদেমি অব ফাইন আর্টসের সেন্ট্রাল গ্যালারিতে। হাতে সময় থাকলে চলে আসতেই পারেন!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here