avinandan exhibition pic 1

শৌভিক পাল: পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার চিত্রশিল্পীদের নিয়ে শিল্পকর্ম নিয়ে প্রদর্শনী চলছে গগনেন্দ্র শিল্প প্রদর্শশালায়। ‘অভিবন্দনা’ শীর্ষক ওই প্রদর্শনীর আয়োজন করেছে ‘সৃষ্টি’। ১৩ জুন প্রদর্শনীটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশিষ্ট চিত্রশিল্পী ওয়াশিম কাপুর, রূপচাঁদ কুণ্ডু, অতীন বসাক ও ‘রাঙা মাটির দেশের’ কবি অরুণ চক্রবর্তী। ৩১ জন চিত্রশিল্পীর সর্বমোট ৬১টা ছবি স্থান পেয়েছে এখানে, সাথে রয়েছে ৭টা ভাস্কর্য।avinandan exhibition pic 2বর্তমান সমাজব্যবস্থা আজ যে জায়গায় এসেছে তাতে মানুষ হয়ে উঠেছে হিংস্র। আর তারই শিকার হচ্ছে সমাজের মেয়েরা। সন্তু কোনারের চিত্রশিল্পে সমাজের নিগৃহীত মেয়েদের ছবি ফুটে উঠেছে। প্রায় এক মাসেরও বেশি সময় লেগেছে এই সব ছবি আঁকতে, জানাছেন শিল্পী। অ্যাক্রেলিকের ব্যবহার ছবিকে আরও উজ্জ্বল করেছে।

পশ্চিম বর্ধমান জেলার শিল্পী দেবদাস নন্দী প্রদর্শনীতে শুধুমাত্র পেন্সিলের ব্যবহারে ফুটিয়ে তুলেছেন রবীন্দ্রনাথ, নজরুলের মতো বিশিষ্ট ব্যক্তিত্বদের। মিক্সড মিডিয়া ক্যানভাসে অসাধারণ শিল্পশৈলীর পরিচয় দিয়েছন নীলমাধব চক্রবর্তী। তিনি জানাচ্ছেন, এক সাথে সাত রকমের রঙ ছবির মধ্যে ব্যবহার করা হয়েছে। রঙের মিশ্রণে ছবি আরও উজ্জ্বল হয়।

দক্ষিণ চব্বিশ পরগণা, হুগলি, পুরুলিয়া, হাওড়ার বহু শিল্পীর ছবি গ্যালারিতে স্থান পেয়েছে। বর্তমান সমাজের বহু ঘটনাকে কেন্দ্র করে শিল্পীরা ছবি তৈরি করছেন। সময়ের সাথে সাথে মানুষের চাহিদার পরিবর্তন হছে, আর তার সঙ্গে সঙ্গে পালটে যাছে ছবি তৈরির স্টাইল। উজ্জ্বল ক্যানভাসের পাশাপাশি ভাস্কর্য তৈরির ক্ষেত্রেও শিল্পীরা বহু কৃতিত্ব দেখিয়েছেন। মধুশ্রী শিল, ভীম পাল, সৌরভ দাস, মাধাই সরকারের মতন শিল্পীরা ফাইবার গ্লাস ব্যবহার করে বহু ভাস্কর্য তৈরি করেছন।

ছবি ও ভাস্কর্য চাক্ষুষ করতে হলে একবার আপনাকে ঘুরে আসতেই হবে গগনেন্দ্র শিল্প প্রদর্শশালার ওই প্রদর্শনীতে। শনিবারই এই প্রদর্শনীর শেষ দিন। দুপুর ২টা থেকে রাত ৮ টা পর্যন্ত সময় আছে আপনার কাছে।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here