Cd launch
স্মিতা দাস

আপলোড ডাউনলোডের যুগ চলছে। এক প্রকার বিনামূল্যেই সব কিছু হাতের নাগালে পাওয়া যাচ্ছে। সেখানে এর থেকে বেরিয়ে এসে সিডিতে প্রকাশ পেল ‘অদ্বিতীয়া’। উত্তর কলকাতার একটি ছেলের গল্প ‘অদ্বিতীয়া’। সেই ছেলেটার কাছে ‘অদ্বিতীয়া’ আসলে কী বা কে? সেই প্রশ্নের উত্তর খুঁজতেই এই গোটা গল্প কবিতা এগিয়ে গিয়েছে। কবিতা ভাষ্যের অলিতে গলিতে উঠে এসেছে উত্তর কলকাতার পুরোনো বাড়ি, গাড়িবারান্দা আরও কত কী। শনিবার স্টার থিয়েটারের নটি বিনোদিনী অ্যাম্পিথিয়েটরে শৌভিক ভট্টাচার্যের দ্বিতীয় অ্যালবাম ‘অদ্বিতীয়া’ (প্রথম ও দ্বিতীয় পর্ব) প্রকাশ করা হল।

এ দিনের প্রকাশ-অনুষ্ঠান সাজানো হয়েছিল তৃষিতা ভৌমিকের নৃত্য উপস্থাপনা গণেশ বন্দনা, অনন্যা চট্টোপাধ্যায় (খ্যাঁদা), ঋতুপর্ণা চন্দ্র, মৌমিতা সেন, ব্রত দেবের গান আর সঙ্গে থার্ড আইয়ের অসাধারণ ফোটোগ্রাফির মাধ্যমে। সর্বোপরি অনুষ্ঠানটি ভরে উঠেছিল শৌভিক ভট্টাচার্যের একক কবিতা পাঠের মধ্যে দিয়ে। গোটা অনুষ্ঠান সঞ্চালনা করেন সিদ্ধার্থ রায় অর্থাৎ সিধু (ক্যাকটাস ব্যান্ড)। অনুষ্ঠানটি নিবেদনে ছিলেন ‘দি আত্মন অডিও’। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সতীনাথ মুখোপাধ্যায়-সহ অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব।

khyada
থার্ড আইয়ের ফোটোগ্রাফি আর খ্যাঁদার গান।

শৌভিক বলেন, এটা আসলে উত্তর কলকাতার একটা ছেলের ডায়েরিতে লেখা না বলা কিছু কথা। প্রথম পর্বে রয়েছে এর সঙ্গে তাল মিলিয়ে রবীন্দ্রনাথ আর জীবনানন্দের কিছু কবিতা। আর দ্বিতীয় পর্ব ভরে উঠেছে জয় গোস্বামী, শক্তি চট্টোপাধ্যায় থেকে শুরু করে বেশ কয়েক জন আধুনিক কবির কবিতায়।

সিডির প্রথম পর্বের চিত্রনাট্য লিখেছেন সোমনাথ ঘোষাল আর দ্বিতীয় পর্বের চিত্রনাট্য লিখেছেন সংহিতা সান্যাল।

trishita
গণেশ বন্দনায় তৃষিতা ভৌমিক

সোমনাথ ঘোষাল বললেন, উত্তর কলকাতার ছোটো ছোটো স্বাদ গন্ধ ভরে আছে এই চিত্রনাট্যে। মধ্যে মধ্যে রয়েছে রবি ঠাকুর আর জীবনানন্দের  কবিতার মিশেল। কবিতার চরিত্রটাকে নির্লিপ্ত ভাবে তুলে ধরা হয়েছে। তারই অনুভূতির রঙে রাঙানো হয়েছে গোটাটা। প্রথম পর্বের শেষে গিয়ে ছেলেটা নিজেই একটা শব্দে পরিণত হচ্ছে। দ্বিতীয় পর্বের শুরু সেখানেই। তবে দ্বিতীয় পর্বটা এক দম আলাদা। এই কবিতার সিডিটা অন্যগুলো থেকে অনেকটা আলাদা। রয়েছে ভাষ্য, সঙ্গে বাদ্যের অনবদ্য ব্যবহার।

সিধু বলেন, আজকাল কবিতা বা যে কোনো ধরনের সিডি কেনার চল অনেকটা কমে গিয়েছে। তবুও সিডিটা কিনুন। মানুষজনকে উপহার হিসেবে দিন। কারণ সেই কেনাটা ব্যর্থ হবে না। একটা অন্য রকমের প্রচেষ্টা। মনকে ছুঁয়ে যাবেই।

ভিডিও আকারেও আসবে ‘অদ্বিতীয়া’। আপাতত সিডি প্রকাশ করা হল। উত্তর কলকাতার ওই ছেলেটার জীবনে ‘অদ্বিতীয়া’ আসলে কে? মা, প্রেমিকা, বন্ধু? কে? সে? এই উত্তর পেতে গেলে অবশ্য শুনতে হবে সিডিটা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here