delhi literary festival 1

শ্রীতা মুখোপাধ্যায়

রাজধানী দিল্লিতে সম্প্রতি বাংলা সাহিত্য উৎসব অনুষ্ঠিত হল। দিল্লি বিশ্ববিদ্যালয়ের জাকির হুসেন সান্ধ্য কলেজের বাংলা বিভাগ এই উৎসবের আয়োজন করেছিল।

১৯ ও ২০ ফেব্রুয়ারি, দু’ দিন ধরে এই উৎসব চলে। প্রথম দিন অনুষ্ঠানের শুভ সূচনা করেন ভারতীয় ভাষা ও সাহিত্য বিভাগের প্রাক্তন প্রধান অধ্যাপক পি সি পট্টনায়েক। বাংলা বিভাগের প্রধান ড. মুনশি মহম্মদ ইউনুসের গল্পসংগ্রহ ‘মোহসূত্র’-এর শুভ প্রকাশ হয় এ দিন। এ ছাড়াও ছিল সাম্প্রতিক বাংলা সাহিত্য নিয়ে একটি আলোচনাচক্র। এ দিন বিভিন্ন কলেজের বাংলা বিভাগের ছাত্রছাত্রীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেন।

delhi literary festival 2উৎসবের দ্বিতীয় দিনে পারমিতা ভৌমিকের ‘শূন্যের কাছে স্বীকারোক্তি’ গ্রন্থ নিয়ে আলোচনা করেন অধ্যাপক দিলীপ বসু। কথাশিল্পী বিতান চক্রবর্তীর পদ্যগ্রন্থ ‘অভিনেতার জার্নাল’ নিয়ে আলোচনা করেন অধ্যাপক নবেন্দু সেন। দিল্লিতে বাংলা ভাষা ও সাহিত্যের প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য এ দিন অধ্যাপিকা জয়ন্তী চট্টোপাধ্যায়, বেঙ্গলি অ্যাসোসিয়েশনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তপন সেনগুপ্ত এবং অধ্যাপক দিলীপ বসুকে বিশেষ সম্মানে ভূষিত করা হয়। অধ্যাপক নবেন্দু সেনকে এই মঞ্ছ থেকে ২০১৮-এর ‘শাম্ভবী’ সম্মানে ভূষিত করা হয়। এই উৎসবের প্রধান আকর্ষণ ছিল দিল্লির প্রবীণ ও নবীন কবিদের স্বরচিত কবিতা পাঠ।

এই উৎসবে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে শাম্ভবী ও হাওয়াকল প্রকাশনা সংস্থা। তাদের সহযোগিতায় দিল্লির বাংলা কবিদের কবিতা সংকলন ‘নিউ দিল্লী জংশন’ প্রকাশিত হল।

সমগ্র উৎসবটির ব্যবস্থাপনায় ছিলেন বাংলা বিভাগীয় প্রধান ড. মুনশি মহম্মদ ইউনুস।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here