dev das baul in hospital
হাসপাতালে দেবদাস বাউল। নিজস্ব চিত্র।

ওয়েবডেস্ক: বুধবার একটি বাংলা চ্যানেলের রিয়্যালিটি শো-এর শ্যুটিং-এ হঠাৎ অসুস্থ হয়ে পড়েন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাউল গায়ক শ্রী দেবদাস বাউল। বর্তমানে উনি সংকটমুক্ত এবং তাঁর অবস্থা স্থিতিশীল।

বোলপুর শান্তিনিকেতনের প্রাচীন সনাতনী ভাবধারার এই বাউল গায়ক ওই দিন ওই চ্যানেলের রাজারহাট স্টুডিও-তে এসেছিলেন। হঠাৎ ওঁর খুব শ্বাসকষ্ট শুরু হয়, সঙ্গে বুকে ব্যথা। সঙ্গে সঙ্গেই তাঁকে ওখানকারই একটা বেসরকারি হাসপাতালে প্রাথমিক চিকিৎসা করানো হয়। পরে ওই চ্যানেলের তরফে সহজিয়া ফাউন্ডেশনের দেব চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হয়। দেববাবুর উদ্যোগে দেবদাস বাউলকে গাঙ্গুলিবাগানের এক বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। ডাঃ তপনজ্যোতি দাসের তত্ত্বাবধানে তাঁর চিকিৎসা শুরু হয়। তিনি সংকটমুক্ত বলে হাসপাতালের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন মেলার নিরাপত্তাকে আঁটোসাঁটো করতে গঙ্গাসাগরে তৈরি হচ্ছে তীর্থসাথী

একজন প্রান্তিক লোকশিল্পীর পাশে এ ভাবে থাকার জন্য এবং সব রকম ভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য ওই চ্যানেল, হাসপাতাল এবং ডাঃ দাসকে অনেক কৃতজ্ঞতা জানিয়েছে সহজিয়া ফাউন্ডেশন।

dr, tapanjyoti das
চলছে ডাঃ তপনজ্যোতি দাসের চিকিৎসা। নিজস্ব চিত্র।

বোলপুরের এক বাউল পরিবারে জন্ম দেবদাস বাউলের। সহজিয়া বাউলদের মরমিয়া পরিবেশে বড়ো হয়েছেন দেবদাস। এবং উত্তরাধিকার সূত্রেই স্বাভাবিক ভাবেই তাঁর কণ্ঠে বাউল গান এসেছে। তাঁর বাবা ছিলেন প্রখ্যাত বাউল পূর্ণ দাসের বাবা নবনী দাসের সমসাময়িক। দেবদাসের বাবা এবং নবনী দাস, দু’ জনেরই রবীন্দ্রনাথের সঙ্গে ঘনিষ্ঠ আলাপ ছিল। বিশ্বের নানা দেশের শ্রোতাদের বাউল গান শুনিয়ে মোহিত করেছেন দেবদাস। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংগীতজ্ঞ এবং চলচ্চিত্র নির্মাতাদের সঙ্গে কাজ করেছেন দেবদাস। বিশ্বভারতী, দিল্লি ও কলকাতায় দূরদর্শন ও আকাশবাণীর সঙ্গে নানা ভাবে যুক্ত দেবদাস। রাজ্য তথা দেশের লোকসংগীত মহল তাঁর দীর্ঘ সুস্থ জীবন কামনা করে।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here