ওয়েবডেস্ক: রুক্ষ চুল? চুল উঠে যাচ্ছে? সব সময় মাথায় খুসকি? চুলের উজ্জ্বলতা কমে যাচ্ছে? ঘাবড়াবেন না। তার জন্য রয়েছে ঘরোয়া সমাধান। শুধু চাই দই।

তা হলে জেনে নিন সমাধানগুলি –

১। খুসকি দূর করতে

ঘরোয়া পদ্ধতিতে খুসকি দূর করতে দইয়ের জুড়ি মেলা ভার।

উপাদান

১। ১ কাপ দই

২। ৫ চামচ মেথিগুঁড়ো

৩। ১ চামচ লেবুর রস

কী ভাবে বানাবেন

প্রথমে একটি বাটির মধ্যে দই, মেথিগুঁড়ো, লেবুর রস দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। তার পরে ব্রাশ দিয়ে ভালো করে পুরো চুলে লাগাতে হবে। অন্তত ৪০ মিনিট রাখার পরে হারবাল শ্যাম্পু দিয়ে স্নান করে নিন। দুই সপ্তাহের মধ্যে আপনি নিজেই বুঝতে পারবেন আপনার আগের চুলের সঙ্গে এখনকার চুলের পার্থক্য।

২। চুলের উজ্জ্বলতা ফেরাতে

চুলের উজ্জ্বলতা নষ্ট হয়ে গেছে? তা হলে ব্যবহার করুন টক দই।

উপাদান

১। এক কাপ দই

২। ২০টি জবা ফুল

৩। ১০টি নিম পাতা

৪। এক কাপ কমলালেবুর রস

কী ভাবে বানাবেন

প্রথমে জবা ফুল, নিমপাতাগুলি বেঁটে নিতে হবে। তার পরে জবা ফুল ও নিমপাতা বাটার মিশ্রণের সঙ্গে দইটা ভালো করে মিশিয়ে নিতে হবে। আধ ঘণ্টা ভালো করে চুলে লাগিয়ে রাখতে হবে। এর পরে শ্যাম্পু করে নিন।

৩। চুলের গোড়া হালকা হয়ে গেলে 

মাথায় অনেক চুল ছিল? যত দিন যাচ্ছে চুল উঠতে উঠতে চুলের গোড়া ক্রমশ হালকা হয়ে যাচ্ছে? সেই সমস্যার সমাধান বাড়িতে বসেই করতে পারবেন।

উপাদান

১। এক কাপ দই

২। একটি ডিম

৩। এক চামচ অলিভ অয়েল

৪। এক চামচ অ্যালোভেরা জেল

৫। এক চামচ পুদিনা পাতা পেস্ট

কী ভাবে বানাবেন

প্রথমে একটি বাটির মধ্যে দইটা ভালো করে ফেটিয়ে নিন। তার পরে ডিম, অলিভ অয়েল, অ্যালোভেরা জেল ও এক চামচ পুদিনা পাতা পেস্ট নিয়ে একটি মিশ্রণ বানান। এর পরে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভালো করে লাগান। আধ ঘণ্টা রাখার পরে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

৪। রুক্ষ চুল

চুল রুক্ষ হয়ে যাচ্ছে? চিরুনি দিয়ে চুল আঁচড়ানোর পরেও চুলে জট পড়ে যাচ্ছে? তার জন্যও রয়েছে সমাধান।

উপাদান

১। ১ কাপ দই

২। ২ চামচ মধু

৩। এক চামচ লেবুর রস

কী ভাবে বানাবেন

প্রথমে একটি বাটির মধ্যে দইটা ভালো করে অল্প জল দিয়ে গুলে নিতে হবে। এর পরে দইয়ের সঙ্গে ২ চামচ মধু দিয়ে একটি মিশ্রণ বানিয়ে ভালো করে চুলের স্ক্যাল্পে লাগাতে হবে। অন্তত ২০ মিনিট চুলে লাগানোর পরে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে।

৫। চুল ভালো রাখার সহজ পদ্ধতি

উপাদান

১। এক কাপ দই

২। আমলা পাউডার

৩। রিঠা পাউডার

৪। শিকাকাই পাউডার

কী ভাবে বানাবেন

এক কাপ দইয়ের সঙ্গে আমলা পাউডার, রিঠা ও শিকাকাই দিয়ে একটি মিশ্রণ বানিয়ে চুলের স্ক্যাল্পে এবং পুরো চুলে লাগান। অন্তত ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এক মাসের মধ্যে নিজেই বুঝতে পারবেন চুলের সমস্যাগুলি থেকে মুক্তি পেয়েছেন কিনা।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here