সুরাত: গোলাপি পোশাকে অটোর চালক মহিলা। অটোর রঙও গোলপি। আর এই অটো শুধুমাত্র মহিলাদের জন্য। রবিবার অভিনব এই অটো পরিষেবা চালু করল সুরাত পুরসভা।

গোলাপি অটো পরিষেবা চালু করার জন্য প্রথামিকভাবে কয়েকজন মহিলাকে বেছে নেওয়া হয়েছিল। তাদের অটো চালানোর প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণের পর অটো কেনার জন্য লোনেরও ব্যবস্থা করে দেয় সুরাত পুরসভা।

এর জন্য ব্যাঙ্ক অফ বরোদার সঙ্গে গাঁটছড়া বাঁধে সুরাত পুরসভা। ব্যাঙ্ক ৭ শতাংশ সুদে ৮৪ হাজার টাকা ঋণ দেয়। ২৫শতাংশ টাকা কেন্দ্রীয় সরকারের একটি স্কিম থেকে ভরতুকি হিসাবে ব্যবস্থা করে দেওয়া হয়।

প্রথামিক ভাবে ১৫জন এই অটো পরিষেবা দেবে। তারা মাসে ১৮হাজার টাকা রোজগার করতে সক্ষম হবেন, বলে মনে করছে সুরাত পুরসভা। তাঁরা মহিলা যাত্রী ছাড়াও স্কুলের শিশুদেরও আনা-নেওয়া করবেন।

মোট ৭৫জনকে অটো চালানোর প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আগামী দু’মাসে মধ্যে দ্বিতীয় ব্যাচের চালকরা আটো নামাবেন।

পুরসভার অ্যাসিসটেন্ট কমিশনার গায়েত্রী জরিওয়ালা জানিয়েছেন, ‘‘গোলাপি অটো চালকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। লাইসেন্সেরও ব্যবস্থা করে দেওয়া হয়েছে। স্থানীয় স্কুলে তারা যাতে ছাত্র-ছাত্রী পরিবহণের সুযোগ পান তার ব্যবস্থা করে দেওয়া হয়েছে। চালক সংগ্রহের জন্য মহিলা স্কুল এবং ছাত্রীদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।’’

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here