ওয়েবডেস্ক: চলতি মাসের প্রথমার্ধেই কেরলের কোচি মেট্রো কর্তৃপক্ষ তাদের কর্মী হিসেবে নিয়োগ করেছিল ২৩ জন রূপান্তরকামীকে। গত মে মাসে সংশ্লিষ্ট মেট্রোরেলের পক্ষ থেকে এই ঘোষণার পর পরই সাড়া পড়ে গিয়েছিল দেশ জুড়ে। রূপান্তরকামীদের সমাজের মূল স্রোতে নিয়ে আসার পথে এ রকম এক সাহসী পদক্ষেপ করার জন্য কেরল সরকার প্রশংসিত হয়েছে প্রথম দিন থেকেই। কিন্তু কাজ শুরু করার সপ্তাহ খানেকের মধ্যেই এক তৃতীয়াংশেরও (১১ জন) বেশি কর্মী অনুপস্থিত! কারণ জানতে চাইলে কেউ বলছেন, তাঁরা চাকরি ছেড়েছেন, কেউ বা বলছেন ছুটি নিয়েছেন। কর্মক্ষেত্রের কাছাকাছি থাকার জায়গার অভাবই যে তাঁদের অনুপস্থিতির কারণ সে ব্যাপারে সবাই একমত। অথচ ভাড়া দেওয়া হবে, এমন ঘরও প্রচুর রয়েছে ওই এলাকায়। তা হলে সমস্যাটা কোথায়? তৃতীয় লিঙ্গের কাউকেই ঘর ভাড়া দিতে রাজি নন এলাকার বাসিন্দারা।

কাজে যোগ দেওয়ার প্রাথমিক উত্তেজনা কাটিয়ে ওঠার আগেই শুরু হয়েছে নতুন লড়াই। কর্মক্ষেত্রে সময়মতো পৌঁছোনোর জন্য কাছাকাছি ঘর পাচ্ছেন না অধিকাংশ রূপান্তরকামী কর্মী। পেলেও দৈনিক ৬০০ টাকা দিতে হচ্ছে সেখানে। অথচ মেট্রো রেলের বিভিন্ন বিভাগে নিযুক্ত হওয়া কর্মীদের মাসিক বেতন সাড়ে ন’হাজার থেকে পনেরো হাজারের মধ্যে। এই অবস্থায় শুধু থাকার পেছনেই এত খরচ করার সামর্থ্য যে তাঁদের নেই, তা বলার অপেক্ষা রাখে না।

সমাজে নিজেদের পরিচিতি প্রতিষ্ঠার জন্য নিরন্তর লড়াই চালানো মানুষগুলোকে একটু আশার আলো দেখাতে চেয়েছিলেন বছর তিরিশের ফয়জল ফয়সু। নিজের পরিবারকে তাঁর পরিচয় মানাতেই কেটে গিয়েছে অনেকগুলো বছর। তবু পরিবারের থেকে আলাদা থাকার কথা ভাবেননি ফয়জল। আর পাঁচ জনের মতোই সংসারের সব দায়িত্বই সামলেছেন। এখন অবশ্য গর্ব করে বলতে পারেন জীবনসংগ্রামে পরিবারই তাঁর ভরসার জায়গা। সেই ফয়জলের অবশ্য ক্ষোভ রয়েছে অন্য জায়গায়। কোচি মেট্রো রেল কর্তৃপক্ষ তাঁদের নিয়োগ করলেও রূপান্তরকামী সব কর্মীরই মাসিক বেতন দেয়, বেসরকারি সংস্থা কুদুম্বশ্রী, যা প্রয়োজনের তুলনায় বেশ কম।

 


তবে সমস্যার একটু গভীরে গেলেই বোঝা যায় আর্থিক প্রতিবন্ধকতা নয়, সামাজিক স্বীকৃতির অভাবই এদের প্রান্তিক করে রেখেছে এখনও। ফয়জলের মতো পরিবার সবার জোটে না। তাই প্রথম থেকেই জন্ম নেয় নিজের পরিচয় গোপন করার প্রবণতা। এ ক্ষেত্রেও তাই হয়েছে। কোনো এক দৈনিকে তাঁদের ছবি-সহ খবর প্রকাশ হওয়ার পর পরিবারের তরফ থেকে জানানো হয়েছে ঘরে ফেরার পথ তাঁর বন্ধ হয়েছে। ফিরতে চাইলে প্রাণে মারার হুমকি দিয়েছে আপনজনেরাই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here