নাসার মহাকাশচারীর তালিকায় ভারতীয় বংশোদ্ভূত, এই নিয়ে তিন জন

0
315

নয়াদিল্লি : ২০১৭ সালে নাসার প্রশিক্ষণ শিবিরের জন্য নির্বাচিত হলেন এক ভারতীয় বংশোদ্ভুত, নাম রাজা ছারি। তিনি হলেন মার্কিন বায়ুসেনার লেফটেনান্ট কর্নেল। নাসায় মহাকাশচারী হিসেবে কাজ করার প্রশিক্ষণ দেওয়া হবে তাঁকে। রাজার বয়স ৩৯ বছর। জন্ম উইসকন্সিনের মিল্বাউকি এলাকায়। রাজার বাবা এক জন ভারতীয়। সেই দিক থেকে রাজা হলেন নাসার মহাকাশচারীদের মধ্যে তৃতীয় ভারতীয় বংশোদ্ভুত। এর আগে প্রয়াত কল্পনা চাওলা ও সুনীতা উইলিয়াম ছিলেন ভারতীয় বংশোদ্ভূত দু’ জন মহাকাশচারী।

২০১৭ সালের এই প্রশিক্ষণের জন্য নাসার কাছে জমা পড়েছিল ১৮ হাজার ৩০০টা আবেদনপত্র। তার মধ্যে থেকে বাছাই করা হয়েছে মাত্র ১২ জনকে। এঁদের মধ্যে ৫ জন মহিলা, ৭ জন পুরুষ।

নাসা এই প্রশিক্ষণের জন্য নির্দিষ্ট যে মানদণ্ড স্থির করেছিল, তাতে অন্যান্য বিষয়গুলির সঙ্গে বলা হয়েছিল এসটিইএম (সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড মেথামেটিস্ক)-এর পড়াশোনায় ডিগ্রি থাকতে হবে। অথবা সব মিলিয়ে ১০০০ ঘণ্টা জেটবিমান চালানোর অভিজ্ঞতা থাকতে হবে আবেদনকারীর। সেই দিক থেকে রাজার এফ-১৬, এফ-১৫, এফ-৩৫-সহ অন্যান্য বিমান মোট ২০০০ ঘণ্টা চালানোর অভিজ্ঞতা রয়েছে। তা ছাড়া রাজা মহাকাশ নিয়েও পড়াশোনা করেছেন।

 

প্রসঙ্গত, নাসার শিক্ষানবিশ মহাকাশচারী হিসেবে নির্বাচিত হওয়ার আগে রাজা ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের বায়ুসেনার কম্যান্ডার ও ইন্টিগ্রেটেড টেস্ট ফোর্সের ডিরেক্টর। এই পেশায় থাকাকালীন প্রতিরক্ষায় কাজে কৃতিত্বের জন্য তিনি একাধিক পুরস্কার ও সম্মান পেয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here