inauguration of kolkata book fair

কলকাতা: শুরু হয়ে গেল ৪৩তম কলকাতা বইমেলা। কিন্তু সেই মেলা এখনও যেন অগোছালো। বইয়ের স্টল আছে, বই আছে। সঙ্গে আছেন অসংখ্য শ্রমিকও! তাঁরা নিজেদের কাজে অতি ব্যস্ত।

বৃহস্পতিবার বিকালে সল্টলেকের সেন্ট্রাল পার্কে কলকাতা আন্তর্জাতিক বইমেলার ৪৩তম বর্ষের উদ্বোধনের দিন এমনই খণ্ডচিত্র ধরা পড়ল বইপ্রেমীদের নজরে।

আরও পড়ুন মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রাক্তন আপ্ত-সহায়কের বাড়িতে তল্লাশি সিবিআই-ইডির!

মুখ্যমন্ত্রী মমতা এ দিন বিকেলে বইমেলার উদ্বোধন করেন। উদ্বোধনী ভাষণে তিনি বলেন, কলকাতা বইমেলা বিশ্বের সেরা বইমেলা৷ বইয়ের মধ্যেই রয়েছে শিক্ষা-সংস্কৃতি৷ তাই বইয়ের কোনো বিকল্প নেই৷

এ বারের বইমেলায় থিম কান্ট্রি গুয়াতেমালা। উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গুয়াতেমালার রাষ্ট্রদূত জিয়োবান্নি কাসতিয়ো। এ বার সিইএসসি সৃষ্টিসম্মান দেওয়া হল সাহিত্যিক শংকরকে। এর আগে সিইএসসি সৃষ্টিসম্মান পেয়েছেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় এবং কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী। এবারের বইমেলায় থাকছে ৬০০টি বইয়ের স্টল এবং ২০০ লিটল ম্যাগাজিন।

kolkata Book Fair
চলছে জোরকদমে প্রস্তুতি। নিজস্ব চিত্র

এবারের বইমেলায় থাকছে ৬০০টি বইয়ের স্টল এবং ২০০ লিটল ম্যাগাজিন। জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। দায়িত্বে থাকা বিধাননগর কমিশনারেট জানিয়েছে, ত্রিস্তরীয় নিরাপত্তা থাকছে এ বারের মেলায়।

মেলায় নজরদারি বাড়াতে বসানো হয়েছে দু’টি ওয়াচ টাওয়ার, থাকছে অ্যান্টি মলেস্টেশন স্কোয়াড, অ্যান্টি ক্রাইম স্কোয়াড এবং র‍্যাপিড অ্যাকশন ফোর্স। বিশেষ ওয়াইফাই পরিষেবার বন্দোবস্ত করেছে বইমেলা কর্তৃপক্ষ। এ ছাড়া অ্যাপের মাধ্যমে স্টল খুঁজে পেতে সুবিধে হবে পাঠকদের।

kolkata Book Fair
চলছে জোরকদমে প্রস্তুতি। নিজস্ব চিত্র

এমনকি আগুন নিয়ন্ত্রণের জন্য রাখা হয়েছে দমকলের যাবতীয় বন্দোবস্ত।

কিন্তু এ দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বইমেলা উদ্বোধনের সময়েও কাজ অসম্পূর্ণ রয়ে যাওয়ার চিহ্ন স্পষ্ট। চারি দিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে স্টল নির্মাণ সামগ্রী।

সেন্ট্রাল পার্কে ঢুকতে করুণাময়ী বাসস্ট্যান্ডের দিকের প্রবেশপথও অসম্পূর্ণ এবং বন্ধ হয়ে পড়ে রয়েছে।

রাতে যখন এ দিনের মতো মেলা ভাঙল তখনও চলছে গোছানোর পালা। মেলা একেবারে সাফসুতরো হতে যে শুক্রবারটাও চলে যাবে তা বলে দেওয়া যায়।

 

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন