জানেন কী ভাবে পালিত হয় প্রজাতন্ত্র দিবস?

0
republic-day

ওয়েবডেস্ক: সারা দেশ জুড়ে পালিত হয় সাধারণতন্ত্র দিবস।

কোথায় কোথায় পালিত হয় এই দিবস

কেন্দ্রীয় সরকার ও বিভিন্ন রাজ্য সরকার সাধারণতন্ত্র দিবস পালন করে। মূল অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয় রাজধানীর রাজপথে ইন্ডিয়াগেটের কাছে। আর রাজ্যগুলিতেও এই প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের আয়োজন করা হয়। সে ক্ষেত্রে অনুষ্ঠানটি হয় রাজ্যের রাজধানীগুলিতে।

প্রধানমন্ত্রীর ভূমিকা

সর্বপ্রথম অমর জ্যোতি জওয়ানের প্রতি প্রধানমন্ত্রী শ্রদ্ধাজ্ঞাপন করেন। দেশের জন্য সেনাজওয়ানদের আত্মত্যাগের কথা স্মরণ করেই এই শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। তার পর শুরু হয় মূল অনুষ্ঠান।

কারা উপস্থিত থাকেন অনুষ্ঠানে

অনুষ্ঠানে উপস্থিত থাকেন ভারতের রাষ্ট্রপতি। আর রাজ্যের ক্ষেত্রে মুখ্যমন্ত্রীর পাশাপাশি উপস্থিত থাকেন রাজ্যপাল। তিন বাহিনীর কাছ থেকে অভিবাদন গ্রহণ করেন রাষ্ট্রপতি আর রাজ্যপালরা। অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয় অন্য দেশের রাষ্ট্রপ্রধানদের। তাঁরা উপস্থিত থাকেন প্রধান অতিথি হিসাবে।

কারা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন

এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন ভারতীয় বায়ুসেনা, নৌসেনা আর সেনাবাহিনীর জওয়ানরা। এ ছাড়াও বিভিন্ন আধাসামরিক বাহিনীও কুচকাওয়াজে যোগ দেত। তা ছাড়াও অংশগ্রহণ করেন বিভিন্ন নাচের দল, বিভিন্ন বিদ্যালয়ের অসংখ্য কৃতী পড়ুয়া। বিভিন্ন জাতীয় পুরস্কার, যেমন – মহাবীর চক্র, অশোকচক্র, পরমবীর চক্র, বীরচক্র এ ছাড়াও বীরত্বের জন্য পুরস্কার পদক যাঁরা পেয়েছেন তাঁরাও উপস্থিত থাকেন এই অনুষ্ঠানে।

কী কী অনুষ্ঠান হয়

বায়ুসেনার পক্ষ থেকে আকাশে হেলিকপটার আর যুদ্ধবিমান, জেট বিমান ওড়ানো হয়। বিমান থেকে দর্শকমণ্ডলীর ওপর গোলাপের পাপড়ি ছড়িয়ে অভিবাদন জানানো হয়, বিমান থেকে তিন রঙা ধোঁয়া বের করে জাতীয় পতাকা তৈরি করা হয়, আকাশে জাতীয় পতাকা ওড়ানো হয়।

আরও পড়ুন – রাজপথে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ দেখার টিকিট কোথায় কখন?

তা ছাড়াও থাকে বিদ্যালয়ের পড়ুয়াদের নানান রকমের নাচের অনুষ্ঠান, গানের অনুষ্ঠানও। সশস্ত্র বাহিনীর জওয়ানরা মোটরসাইকেলের ওপর নানান শো করে দেখান। বায়ুসেনার যুদ্ধবিমানের সাহায্যে ফ্লাই প্যারেড করে দেখান। থাকে বিভিন্ন রাজ্যের থেকে বাছাই করা বেশ কিছু থিমের ট্যাবলো। এই ট্যাবলোর মাধ্যমে রাজ্যের ইতিহাস, সংস্কৃতি আর বিশেষত্ব তুলে ধরা হয়।

আর কী কী হয়

এ ছাড়াও এই প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যেই লোকতরঙ্গ অর্থাৎ লোকনৃত্য উৎসব অনুষ্ঠিত হয় ২৪ থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠান স্কুল, কলেজ, অফিস, ব্যাঙ্ক পোস্টফিস যাবতীয় সবই বন্ধ থাকে। পাশাপাশি এ দিন সর্বত্র নিরাপত্তা ব্যবস্থা বিশেষ জোরদার করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here