republic-day

ওয়েবডেস্ক: ২০১৯ সালের প্রজাতন্ত্র দিবসের অন্য বারের থেকে একটু হলেও আলাদা। কী ভাবে?

প্রথমত – এই বছর পালন করা হচ্ছে মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী। এই উপলক্ষ্যে বছরভর চলবে শ্রদ্ধাজ্ঞাপন। ২৬ জানুয়ারি থেকেই শুরু হবে সেই শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠান।

দ্বিতীয়ত – ১৭টি ট্যাবলো আসতে চলেছে রাজ্যগুলি থেকে। আর সঙ্গে থাকবে ছয়টি মন্ত্রকের ট্যাবলোও।

তৃতীয়ত – এই বছরের প্রজাতন্ত্র দিবসের থিম ‘গান্ধী’।

চতুর্থত – প্রবাসী ভারতীয় দিবস ২০১৯-এর সম্মাননীয় অতিথিরাও এই বছরে রাজপথের কুচকাওয়াজের সাক্ষী থাকবেন। প্রসঙ্গত ২১ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত চলছে এই প্রবাসী ভারতীয় দিবস পালন উৎসব।

পঞ্চমত – এই বছর বিমানবাহিনী জৈব জ্বালানির দ্বারা চালিত বিমান প্রদর্শন করবে। এই বিমানের ১০% জ্বালানি হল জৈব জ্বালানি। বিমানবাহিনীর এই বিমানগুলি বিজয় চিহ্ন ইংরাজির ‘ভি’ আকৃতির মতো সারি বেঁধে রাজপথের উপর দিয়ে উড়ে যাবে।

ষষ্ঠত – শহিদ জওয়ানদের স্মৃতির প্রতি শ্রদ্ধাস্বরূপ নয়াদিল্লির ইন্ডিয়া গেটের কাছে এ দিন ‘ন্যাশনাল ওঅর মেমোরিয়াল’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই উপলক্ষ্যে ভারতীয় বিমানবাহিনীর তিনটি হেলিকপটার ও এসইউ ৩০ জেট তাদের প্রদর্শন দেখাবে।

সপ্তমত – নয়াদিল্লির রাজপথে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের মহড়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। চলছে সশস্ত্রবাহিনীর মহড়াও। সম্পূর্ণ সাজগোজ করে মহড়া ২৩ জানুয়ারি। এই কুচকাওয়াজে অংশগ্রহণ করছে ৬০০ জন কচিকাঁচাও।

অষ্টমত – এই বছরের কুচকাওয়াজে প্রদর্শন করা হবে ভারতীয় সেনার অস্ত্রশালায় সদ্য শামিল হওয়া এম ৭৭৭ হাউইৎজার আর কে৯ বাজরা নামক স্বচালিত ছোটো কামান।

নবমত – এই বারে মহাকাশচারীদের বাজনার সঙ্গে পা মেলাবেন ভারতীয় বিমানবাহিনী। আর বিমানবাহিনীর ট্যাবলোর থিম ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স – সেফ গার্ডিং ইন্ডিয়ান স্কাই’। অর্থাৎ ‘ভারতীয় বিমানবাহিনী : নিরাপদ ভারতীয় আকাশ’।

দশমত – এই বছর প্রথম এক জন মহিলা অধিকারিক গোটা সেনাবাহিনীকে নেতৃত্ব দেবেন কুচকাওয়াজে। সঙ্গে এই বছরই প্রথম এক জন মহিলা আধিকারিককে ডেয়ারডেভিল মোটর সাইকেল দলে নেওয়া হয়েছে।

একাদশতম – অসম রাইফেলসের আধা সামরিক বাহিনীর গোটা মহিলা বাহিনী রাজপথের কুজকাওয়াজে এই প্রথম বার অংশগ্রহণ করতে চলেছে। এটি হল সব থেকে প্রাচীন মহিলা বাহিনী।

দ্বাদশতম – প্রজাতন্ত্র দিবসের টিকিট পাওয়া যাবে ৭ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here