Connect with us

বিশ্বকাপের খবর

ব্যর্থ লুকাকু, সেরা ফুটবল খেলেও বিশ্বকাপ থেকে বিদায় সেরা দলের

ফ্রান্স – ১                 বেলজিয়াম – ০

ওয়েবডেস্ক: চলতি বিশ্বকাপের সবচেয়ে গতিময় ম্যাচে ডার্ক হর্স বেলজিয়ামকে হারিয়ে ফাইনালে ফ্রান্স। দলগত সংহতি যে একটা দলের কাছে সবথেকে বড়ো ফ্যাক্টর ম্যাচ জয় করার তা ফের প্রমাণ করল ফরাসিরা। ম্যাচের শুরুতে দু’দল যে গতিকে কাজে লাগিয়ে বিপক্ষের ঘাড়ে চেপে বসার চেষ্টা চালাবে তা প্রায় সবারই জানা ছিল। আর এ ধরনের ম্যাচে কোচেদের ট্যাক্টিকাল বুদ্ধিও যে একটা বড়ো ফ্যাক্টর তা খুতিয়ে ম্যাচ দেখলেই প্রমাণিত। ডিফেন্সকে জমাট করে গতিতে বিপক্ষকে ধ্বংস করা।

ম্যাচের শুরু থেকেই গতিকে সম্বল করে এগানোর চেষ্টা দু’দলের। পেন্ডুলামের মতো খেলায় প্রতিফলিত হয়ে থাকে দু’দলের আক্রমণের বৈচিত্র্য। তবে সেইরকম ভাবে ফিনিশিং পাচ্ছিল না কোনো দলই। অবশ্য ম্যাচের পনেরো মিনিট নাগাদ প্রথম সুযোগ বেলজিয়ামের। কিন্তু অধিনায়ক হাজ্যার্ডের শট পোস্ট ঘেঁসে বেড়িয়ে যায়। ডিফেন্সকে মজবুত করে আক্রমণে ঝাঁজ বাড়াতে থাকে ৯৮-র বিশ্বচ্যাম্পিয়নরাও। এদিনও গোল না পেলেও সারা ম্যাচ ফ্রান্সের নীল জার্সিতে নজর কাড়লেন স্ট্রাইকার অলিভার জিরু। প্রথমার্ধের যা সুযোগ পেয়েছিলেন তা-তে নিজেই হ্যাটট্রিক সেরে ফেলতেন। তবে বিরতিতে যাওয়ার মিনিট পাঁচেক আগে সহজ সুযোগ পেয়েছিলেন পাভার্ড কিন্তু ফ্রান্সকে লিড দিতে ব্যর্থ তিনি।

দ্বিতীয়ার্ধে শুরু থেকেই আক্রমণ প্রতি-আক্রমণ দু’দলের। ফের সুযোগ পেয়েছিল জিরু। এবার অবশ্য তাঁর শট বেলজিয়াম ডিফেন্ডার কোম্পানির গায়ে লেগে প্রতিহত হয়। টুর্নামেন্টের প্রথম থেকেই বোঝা যাচ্ছিল মানসিক ভাবে অনেকটা এগিয়ে ফ্রান্স। চাপের মুখ থেকে কী ভাবে নিজেদের তৈরি করতে হয় তা ভালো মতনই জানেন দেঁশ-র ছেলেরা। হলও তাই। পাঁচ মিনিটের মাথায় কর্নার থেকে আসা বলে অনবদ্য হেডে ফ্রান্সকে এগিয়ে দেন উমতিতি। পিছিয়ে পরে ক্রমাগত আক্রমণ শানালেও ফরাসি ডিফেন্সে ছেঁদ আনতে ব্যর্থ রবার্তো মারটিনেজের ছেলেরা। এ দিন কিন্তু নিজের নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ লুকাকু। বলতে গেলে গোটা ম্যাচে তাঁকে খুঁজেই পাওয়া যায়নি। তাই একের পর এক ঝড়ের মতো বেলজিয়ান আক্রমণ ফ্রান্সের পেনাল্টি বক্সে শেষ হয়ে গেছে।

ফলে ১৯৮৬-র পর একই অবস্থানে পরে রইল বেলজিয়াম। সেবার সেমিতে আর্জেন্তিনা এবার ফ্রান্স।

ফুটবল

রাশিয়া বিশ্বকাপের সেরা তিনটি গোলের তালিকা প্রকাশ করল ফিফা

ওয়েবডেস্ক: সেরা ফুটবলার, সর্বোচ্চ গোলদাতা, সেরা গোলরক্ষক- সবই জানা হয়ে গেছিল ফাইনালের রাতে। বাকি ছিল শুধু এটাই। সেরা গোল কোনটি। প্রথম, দ্বিতীয়, তৃতীয়। সারা দুনিয়ার ফুটবলমোদীদের অনলাইন ভোটের হিসেবে তা জানিয়ে দিল ফিফা।

রাশিয়া বিশ্বকাপের সেরা গোলদাতা নির্বাচিত হলেন ফ্রান্সের বেঞ্জামিন পাভার্দ। আর্জেন্তিনার বিরুদ্ধে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে দূরপাল্লার শটে গোল দিয়ে ম্যাচে সমতা ফিরিয়েছিলেন পাভার্দ। শেষ পর্যন্ত ম্যাচটি ফ্রান্স জেতে ৪-৩ গোলে, বিশ্ব চ্যাম্পিয়নও হয়। ২০০৬ থেকে এই প্রতিযোগিতা শুরু করেছে ফিফা। ২২ বছর বয়সি ফরাসি ডিফেন্ডারই প্রথম ইউরোপিয়ান ফুটবলার, যিনি এই সম্মান পেলেন। এর আগে প্রতিবারই সেরা গোলদাতার পুরস্কার জিতেছেন লাতিন আমেরিকার ফুটবলাররা।

 

আরও পড়ুন : সোশ্যাল মিডিয়ায় রোনাল্ডোকে টপকাতে কি পারলেন বিরাট?

সেরা গোলের তালিকায় দুই নম্বরে রয়েছেন কলোম্বিয়ার কুইন্টেরো। জাপানের বিরুদ্ধে তাঁর চমৎকার ফ্রিকিক থেকে গোলটি এই সম্মান পেয়েছে।


তৃতীয় সেরা গোলটিও হয়েছে আর্জেন্তিনার বিরুদ্ধে। গ্রুপ লিগে লুকা মদরিচের দূরপাল্লার শটে গোলটি পেয়েছে এই সম্মান।

Continue Reading

বিশ্বকাপের খবর

ফ্রান্সের বিশ্বকাপ জয়ের আসল কারণ তা হলে গোঁফ-স্পর্শ!

ওয়েবডেস্ক: ক্রোয়েশিয়াকে হারিয়ে দ্বিতীয় বার বিশ্বকাপ ঘরে তুলেছে ফ্রান্স। ফাইনালে পজিশনাল ফুটবলের দিক থেকে কিছুটা পিছিয়ে থাকলেও, সুযোগের সদ্ব্যবহার করতে ভুল করেনি ফরাসিরা। ফুটবলে গোলই শেষ কথা। সেই সূত্রকে টার্গেট করে চ্যাম্পিয়নের শিরোপা পেয়েছন এমবাপ্পে, গ্রিৎজমানরা। কিন্তু এটাই আসল চিত্র নয়। ফ্রান্সের বিশ্বকাপ জয়ের পিছনে রয়েছে একটা রহস্য। যা শুনলে বিশ্বাস হওয়ার নয়। যা কি না ১৯৯৮-য় প্রথম বিশ্বকাপ জয়ের সময়ও ছিল।

সদ্য শেষ হওয়া বিশ্বকাপের শুরু থেকেই যা মেনে এসেছে ফ্রান্স। বিশ্বকাপের প্রতিটি ম্যাচ শুরু হওয়ার আগে দলের তারকা খেলোয়াড়দের সতীর্থ আদিল রামির গোঁফ-স্পর্শ। বিশ্বাস হয়তো হচ্ছে না। কিন্তু এটাই সত্য। প্রথম শুরু করেছিলেন গ্রিৎজমান, তাঁর দেখা-দেখি দলের বাকি সদস্যরাও। এটাই দলের ‘লাকি-চার্ম’ হিসাবে কাজ করেছে। টুর্নামেন্টে একটিও ম্যাচ খেলেননি তা  সত্ত্বেও এই মুহূর্তে হয়তো সব চেয়ে দামি খেলোয়াড় আদিল রামি বললে ভুল হবে না।

এ সম্পর্কে আদিল বলেন, “ফাইনাল ম্যাচের আগে গ্রিৎজমান গোঁফ স্পর্শ করেছিল, এমনকি কোচ নিজেও। দলের ভাগ্যের জন্য। এটি এখন ফ্রান্সের সব থেকে জনপ্রিয় গোঁফ। আমি এটা রেখে দেব।

rami2600

এমন অন্ধবিশ্বাস শুধু রাশিয়া বিশ্বকাপেই করেনি ফ্রান্স। ১৯৯৮-য় প্রথম বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স। সেই বছরও দলের তারকা খেলোয়াড় লরাঁ ব্লাঁ-ও প্রতি ম্যাচের আগে সতীর্থ ফাবিয়ান বার্থেজের টাকে চুমু খেতেন।

barthez600

অবশ্য কাপ জিতে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন আদিল রামি।

Continue Reading

বিশ্বকাপের খবর

ফ্রান্সকে বিশ্বকাপ অভিনন্দন জানালেন ‘মোনালিসা’, ভাইরাল সেই দৃশ্য

ওয়েবডেস্ক: বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ চিত্রকলা বিশ্ববিখ্যাত শিল্পী লিওনার্ডো দ্য ভিঞ্চির ‘মোনালিসা’। ইতিহাসের সেরা চিত্রগুলির তালিকা যদি করা হয় তা হলে সবার প্রথমে এটাই হয়তো মাথায় আসবে। তবে সেই মোনালিসা এ বার সম্পূর্ণ অন্য রূপে।

বর্তমানে ফ্রান্সের অন্যতম সেরা মিউজিয়াম, প্যারিসের লুভরেঁ এটি অবস্থিত। দু’দিনও কাটেনি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স। ইতিহাসে তাদের দ্বিতীয়। বিশ্বকাপ জয় করলে যে কোনো দেশই সংবর্ধনার সাগরে ভাসতে থাকে। তারকা থেকে শুরু করে রাজনীতিবিদ সবার অভিনন্দনই জায়গা করে নেয় সেই তালিকায়।

এ বার সেই তালিকায় কিন্তু খোদ এই ‘মোনালিসা’। বুঝতে পারছেন না? ভাবছেন এ আবার কী করে সম্ভব। কিন্তু বাস্তবে তাই হল। এবং সেটাই করে দেখাল মিউজিয়াম কর্তৃপক্ষ।

তারাও শুভেচ্ছা জানাল জাতীয় দলের খেলোয়াড়দের। তবে কিছুটা অন্য ভাবে। সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করল তারা। যেখানে দেখা যাচ্ছে ফ্রান্সের জাতীয় দলের জার্সিতে রয়েছে মোনালিসা। পোস্টে তারা জানান, “নতুন রূপে মোনালিসা ফ্রান্সের নীল রঙের ফুটবল জার্সিতে। সঙ্গে দু’টি তারা। যা দেশের দু’বার বিশ্বকাপ জয়কে উৎসর্গ করছে।”

 

Continue Reading
Advertisement
পুরুলিয়া13 mins ago

অযোধ্যা পাহাড়ে ফুটবল মাঠে বাজ পড়ে প্রাণ গেল ৩ জনের, জখম ৭

প্রযুক্তি3 hours ago

‘মেড ইন ইন্ডিয়া’, টিকটকের পাল্টা ‘জোশ’ অ্যাপ এল বাজারে

রাজ্য4 hours ago

মৃত্যুহার কমে ৩ শতাংশে, রাজ্যে নতুন আক্রান্তের সংখ্যাও কিছুটা কমল

ক্রিকেট6 hours ago

ন্যাটওয়েস্ট ফাইনালের ১৮ বছর, টুইটে নাসির হুসেনকে ট্রোল যুবরাজের, জবাবে নাসির যা বললেন…

বিদেশ6 hours ago

প্রাকৃতিক বিপর্যয়ের কবলে নেপাল, ভূমিধসে মৃত ৬০

রাজ্য7 hours ago

বিধায়ক-মৃত্যুতে সিআইডিকে তদন্তভার রাজ্যের, উত্তরবঙ্গে বন্‌ধ ডাকল বিজেপি

cbse class X result
দেশ7 hours ago

সিবিএসইর দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশিত, নেই মেধাতালিকা

দেশ7 hours ago

শক্তিপ্রদর্শন গহলৌত শিবিরের, বিদ্রোহীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার প্রস্তাব

কেনাকাটা

কেনাকাটা1 day ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা6 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা1 week ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

নজরে