Connect with us

বিশ্বকাপের খবর

জেনে নিন কারা পেলেন সোনার বল, সোনার বুট, শ্রেষ্ঠ খেলোয়াড়ের সম্মান

মস্কো: বিশ্বকাপ জয় হল না বটে ২৭ বছর বয়সি দেশটার, তবে সান্ত্বনা জুটল ক্রোয়েশিয়ার ভাগ্যে। এ বারের টুর্নামেন্টের শ্রেষ্ঠ খেলোয়াড় হিসাবে সোনার বল পেলেন সে দেশের লুকা মদরিচ। দ্বিতীয় এবং তৃতীয় শ্রেষ্ঠ খেলোয়াড় মনোনীত হয়েছেন যথাক্রমে বেলজিয়ামের এডেন হ্যার্জাড এবং ফ্রান্সের আতোঁয়া গ্রিজমান। শ্রেষ্ঠ তরুণ খেলোয়াড়ের শিরোপা পেলেন ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে।

৩২ বছর বয়সি মদরিচকে নিয়ে বিশ্বকাপে পর পর পাঁচ বার এমন পাঁচ জন সোনার বল পেলেন যাঁদের দেশ চ্যাম্পিয়ন হতে পারেনি। এর আগে ২০১৪-য় লিওনেল মেসি (আর্জেন্তিনা), ২০১০-এ দিয়েগো ফোরলান (উরুগুয়ে), ২০০৬-এ জিনেদিন জিদান (ফ্রান্স) এবং ২০০২-এ অলিভার কান (জার্মানি) সোনার বল পান।

টুর্নামেন্টে সব চেয়ে বেশি গোল দিয়ে সোনার বুট পেলেন ইংল্যান্ডের হ্যারি কেন। তাঁর গোলের সংখ্যা ছয়। শ্রেষ্ঠ গোলকিপার হিসাবে সোনার গ্লাভ পেলেন বেলজিয়ামের থিবাউত কুরতোয়েস। ফিফা ফেয়ার প্লে ট্রফি পেল স্পেন।

 

 

ফুটবল

রাশিয়া বিশ্বকাপের সেরা তিনটি গোলের তালিকা প্রকাশ করল ফিফা

ওয়েবডেস্ক: সেরা ফুটবলার, সর্বোচ্চ গোলদাতা, সেরা গোলরক্ষক- সবই জানা হয়ে গেছিল ফাইনালের রাতে। বাকি ছিল শুধু এটাই। সেরা গোল কোনটি। প্রথম, দ্বিতীয়, তৃতীয়। সারা দুনিয়ার ফুটবলমোদীদের অনলাইন ভোটের হিসেবে তা জানিয়ে দিল ফিফা।

রাশিয়া বিশ্বকাপের সেরা গোলদাতা নির্বাচিত হলেন ফ্রান্সের বেঞ্জামিন পাভার্দ। আর্জেন্তিনার বিরুদ্ধে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে দূরপাল্লার শটে গোল দিয়ে ম্যাচে সমতা ফিরিয়েছিলেন পাভার্দ। শেষ পর্যন্ত ম্যাচটি ফ্রান্স জেতে ৪-৩ গোলে, বিশ্ব চ্যাম্পিয়নও হয়। ২০০৬ থেকে এই প্রতিযোগিতা শুরু করেছে ফিফা। ২২ বছর বয়সি ফরাসি ডিফেন্ডারই প্রথম ইউরোপিয়ান ফুটবলার, যিনি এই সম্মান পেলেন। এর আগে প্রতিবারই সেরা গোলদাতার পুরস্কার জিতেছেন লাতিন আমেরিকার ফুটবলাররা।

 

আরও পড়ুন : সোশ্যাল মিডিয়ায় রোনাল্ডোকে টপকাতে কি পারলেন বিরাট?

সেরা গোলের তালিকায় দুই নম্বরে রয়েছেন কলোম্বিয়ার কুইন্টেরো। জাপানের বিরুদ্ধে তাঁর চমৎকার ফ্রিকিক থেকে গোলটি এই সম্মান পেয়েছে।


তৃতীয় সেরা গোলটিও হয়েছে আর্জেন্তিনার বিরুদ্ধে। গ্রুপ লিগে লুকা মদরিচের দূরপাল্লার শটে গোলটি পেয়েছে এই সম্মান।

Continue Reading

বিশ্বকাপের খবর

ফ্রান্সের বিশ্বকাপ জয়ের আসল কারণ তা হলে গোঁফ-স্পর্শ!

ওয়েবডেস্ক: ক্রোয়েশিয়াকে হারিয়ে দ্বিতীয় বার বিশ্বকাপ ঘরে তুলেছে ফ্রান্স। ফাইনালে পজিশনাল ফুটবলের দিক থেকে কিছুটা পিছিয়ে থাকলেও, সুযোগের সদ্ব্যবহার করতে ভুল করেনি ফরাসিরা। ফুটবলে গোলই শেষ কথা। সেই সূত্রকে টার্গেট করে চ্যাম্পিয়নের শিরোপা পেয়েছন এমবাপ্পে, গ্রিৎজমানরা। কিন্তু এটাই আসল চিত্র নয়। ফ্রান্সের বিশ্বকাপ জয়ের পিছনে রয়েছে একটা রহস্য। যা শুনলে বিশ্বাস হওয়ার নয়। যা কি না ১৯৯৮-য় প্রথম বিশ্বকাপ জয়ের সময়ও ছিল।

সদ্য শেষ হওয়া বিশ্বকাপের শুরু থেকেই যা মেনে এসেছে ফ্রান্স। বিশ্বকাপের প্রতিটি ম্যাচ শুরু হওয়ার আগে দলের তারকা খেলোয়াড়দের সতীর্থ আদিল রামির গোঁফ-স্পর্শ। বিশ্বাস হয়তো হচ্ছে না। কিন্তু এটাই সত্য। প্রথম শুরু করেছিলেন গ্রিৎজমান, তাঁর দেখা-দেখি দলের বাকি সদস্যরাও। এটাই দলের ‘লাকি-চার্ম’ হিসাবে কাজ করেছে। টুর্নামেন্টে একটিও ম্যাচ খেলেননি তা  সত্ত্বেও এই মুহূর্তে হয়তো সব চেয়ে দামি খেলোয়াড় আদিল রামি বললে ভুল হবে না।

এ সম্পর্কে আদিল বলেন, “ফাইনাল ম্যাচের আগে গ্রিৎজমান গোঁফ স্পর্শ করেছিল, এমনকি কোচ নিজেও। দলের ভাগ্যের জন্য। এটি এখন ফ্রান্সের সব থেকে জনপ্রিয় গোঁফ। আমি এটা রেখে দেব।

rami2600

এমন অন্ধবিশ্বাস শুধু রাশিয়া বিশ্বকাপেই করেনি ফ্রান্স। ১৯৯৮-য় প্রথম বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স। সেই বছরও দলের তারকা খেলোয়াড় লরাঁ ব্লাঁ-ও প্রতি ম্যাচের আগে সতীর্থ ফাবিয়ান বার্থেজের টাকে চুমু খেতেন।

barthez600

অবশ্য কাপ জিতে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন আদিল রামি।

Continue Reading

বিশ্বকাপের খবর

ফ্রান্সকে বিশ্বকাপ অভিনন্দন জানালেন ‘মোনালিসা’, ভাইরাল সেই দৃশ্য

ওয়েবডেস্ক: বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ চিত্রকলা বিশ্ববিখ্যাত শিল্পী লিওনার্ডো দ্য ভিঞ্চির ‘মোনালিসা’। ইতিহাসের সেরা চিত্রগুলির তালিকা যদি করা হয় তা হলে সবার প্রথমে এটাই হয়তো মাথায় আসবে। তবে সেই মোনালিসা এ বার সম্পূর্ণ অন্য রূপে।

বর্তমানে ফ্রান্সের অন্যতম সেরা মিউজিয়াম, প্যারিসের লুভরেঁ এটি অবস্থিত। দু’দিনও কাটেনি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স। ইতিহাসে তাদের দ্বিতীয়। বিশ্বকাপ জয় করলে যে কোনো দেশই সংবর্ধনার সাগরে ভাসতে থাকে। তারকা থেকে শুরু করে রাজনীতিবিদ সবার অভিনন্দনই জায়গা করে নেয় সেই তালিকায়।

এ বার সেই তালিকায় কিন্তু খোদ এই ‘মোনালিসা’। বুঝতে পারছেন না? ভাবছেন এ আবার কী করে সম্ভব। কিন্তু বাস্তবে তাই হল। এবং সেটাই করে দেখাল মিউজিয়াম কর্তৃপক্ষ।

তারাও শুভেচ্ছা জানাল জাতীয় দলের খেলোয়াড়দের। তবে কিছুটা অন্য ভাবে। সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করল তারা। যেখানে দেখা যাচ্ছে ফ্রান্সের জাতীয় দলের জার্সিতে রয়েছে মোনালিসা। পোস্টে তারা জানান, “নতুন রূপে মোনালিসা ফ্রান্সের নীল রঙের ফুটবল জার্সিতে। সঙ্গে দু’টি তারা। যা দেশের দু’বার বিশ্বকাপ জয়কে উৎসর্গ করছে।”

 

Continue Reading
Advertisement
Advertisement
দেশ5 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬৪৩৯৯, সুস্থ ৫৩৮৭৯

দেশ1 day ago

বিমান দুর্ঘটনা লাইভ: উদ্ধার ব্ল্যাক বক্স, উদ্ধারকারীদের কোয়ারান্টাইনে যাওয়ার নির্দেশ শৈলজার

দেশ2 days ago

১ সেপ্টেম্বর থেকেই স্কুলের ঘণ্টা বাজানোর কেন্দ্রীয় প্রস্তুতি

গাড়ি ও বাইক3 days ago

চলতি মাসে যে ৫টি নতুন মোটর বাইক বাজারে আসছে

কলকাতা1 day ago

ঢাকায় পথদুর্ঘটনায় নিহত পর্বতারোহী, শোকস্তব্ধ কলকাতার পাহাড়প্রেমীরা

প্রযুক্তি3 days ago

হ্যাকার এবং সাইবার অপরাধীরা করোনার সুযোগ নিচ্ছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

রাজ্য3 days ago

রাজ্যে প্রথম বার এক দিনে ২৫ হাজার টেস্ট, আক্রান্তের সংখ্যায় রেকর্ড হলেও সুস্থতার হারে স্বস্তি

বিজ্ঞান3 days ago

করোনা রোগীর মৃত্যুর ঝুঁকি কমাতে প্লাজমা থেরাপির কোনো ভূমিকা নেই, বলেছে এইমসের অন্তর্বর্তী বিশ্লেষণ

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা3 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা3 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা4 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা1 week ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা4 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand