Connect with us

বিশ্বকাপের খবর

বিশ্বকাপে চাঞ্চল্য: আর্জেন্তিনা ম্যাচের আগে অপহরণ করা হয় নাইজেরিয়ার অধিনায়কের বাবাকে

ওয়েবডেস্ক: রাশিয়া বিশ্বকাপে চাঞ্চল্য। ঘটনা এমনই, যা উসকে দিচ্ছে বহু জল্পনা। গ্রুপ লিগে আর্জেন্তিনা বনাম নাইজেরিয়া ম্যাচের আগে অপহরণ করা হয় নাইজেরিয়া দলের অধিনায়ক জন ওবি মিকেলের বাবাকে। ম্যাচের চার ঘণ্টা আগে সে খবর জানতে পারেন জন। অপহরণকারীদের সঙ্গে ফোনে কথাও বলেন তিনি। দুষ্কৃতীরা তাঁরা বাবার মুক্তির জন্য ২৭ হাজার মার্কিন ডলার মুক্তিপণ চায়।

প্রবল টেনশন নিজের মধ্যে চেপে রাখলেও কথাটা তিনি দলের কোচ বা দেশের ফুটবল ফেডারেশনের কাউকে জানাননি। দলের কাউকেও বলেননি। কারণ, তাঁর মনে হয়েছিল, এতে খেলার থেকে দলের মনোসংযোগ চলে যাতে পারে। মাথা থেকে সব সরিয়ে সেদিন খেলেছিলেন দেশের ১৮ কোটি মানুষের কথা ভেবে। পুরো ঘটনাটি জানতেন তাঁর ঘুব ঘনিষ্ট কয়েকজন বন্ধু।

সোমবার এক তীব্র গুলিযুদ্ধের পর তাঁর বাবাকে উদ্ধার করেছে নাইজেরিয়ার পুলিশ। বর্তমানে জনের বাবা হাসপাতালে ভর্তি। তাঁর ওপর অত্যাচারও চালিয়েছে অপহরণকারীরা। বাবা উদ্ধার হওয়ার পরই সাংবাদিকদের কাছে এদিন মুখ খোলেন জন।

 

তবে ওই ম্যাচের ঠিক আগে ঘটনাটি ঘটার কারণ হিসেবে নানা জল্পনা শুরু হয়েছে। কারণ দ্বিতীয় রাউন্ডে উঠতে হলে নাইজেরিয়াকে হারাতেই হত মেসিদের। শেষ পর্যন্ত রোহোর ৮৬ মিনিটে গোলে জয় পায় আর্জেন্তিনা।

ফুটবল

রাশিয়া বিশ্বকাপের সেরা তিনটি গোলের তালিকা প্রকাশ করল ফিফা

ওয়েবডেস্ক: সেরা ফুটবলার, সর্বোচ্চ গোলদাতা, সেরা গোলরক্ষক- সবই জানা হয়ে গেছিল ফাইনালের রাতে। বাকি ছিল শুধু এটাই। সেরা গোল কোনটি। প্রথম, দ্বিতীয়, তৃতীয়। সারা দুনিয়ার ফুটবলমোদীদের অনলাইন ভোটের হিসেবে তা জানিয়ে দিল ফিফা।

রাশিয়া বিশ্বকাপের সেরা গোলদাতা নির্বাচিত হলেন ফ্রান্সের বেঞ্জামিন পাভার্দ। আর্জেন্তিনার বিরুদ্ধে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে দূরপাল্লার শটে গোল দিয়ে ম্যাচে সমতা ফিরিয়েছিলেন পাভার্দ। শেষ পর্যন্ত ম্যাচটি ফ্রান্স জেতে ৪-৩ গোলে, বিশ্ব চ্যাম্পিয়নও হয়। ২০০৬ থেকে এই প্রতিযোগিতা শুরু করেছে ফিফা। ২২ বছর বয়সি ফরাসি ডিফেন্ডারই প্রথম ইউরোপিয়ান ফুটবলার, যিনি এই সম্মান পেলেন। এর আগে প্রতিবারই সেরা গোলদাতার পুরস্কার জিতেছেন লাতিন আমেরিকার ফুটবলাররা।

 

আরও পড়ুন : সোশ্যাল মিডিয়ায় রোনাল্ডোকে টপকাতে কি পারলেন বিরাট?

সেরা গোলের তালিকায় দুই নম্বরে রয়েছেন কলোম্বিয়ার কুইন্টেরো। জাপানের বিরুদ্ধে তাঁর চমৎকার ফ্রিকিক থেকে গোলটি এই সম্মান পেয়েছে।


তৃতীয় সেরা গোলটিও হয়েছে আর্জেন্তিনার বিরুদ্ধে। গ্রুপ লিগে লুকা মদরিচের দূরপাল্লার শটে গোলটি পেয়েছে এই সম্মান।

Continue Reading

বিশ্বকাপের খবর

ফ্রান্সের বিশ্বকাপ জয়ের আসল কারণ তা হলে গোঁফ-স্পর্শ!

ওয়েবডেস্ক: ক্রোয়েশিয়াকে হারিয়ে দ্বিতীয় বার বিশ্বকাপ ঘরে তুলেছে ফ্রান্স। ফাইনালে পজিশনাল ফুটবলের দিক থেকে কিছুটা পিছিয়ে থাকলেও, সুযোগের সদ্ব্যবহার করতে ভুল করেনি ফরাসিরা। ফুটবলে গোলই শেষ কথা। সেই সূত্রকে টার্গেট করে চ্যাম্পিয়নের শিরোপা পেয়েছন এমবাপ্পে, গ্রিৎজমানরা। কিন্তু এটাই আসল চিত্র নয়। ফ্রান্সের বিশ্বকাপ জয়ের পিছনে রয়েছে একটা রহস্য। যা শুনলে বিশ্বাস হওয়ার নয়। যা কি না ১৯৯৮-য় প্রথম বিশ্বকাপ জয়ের সময়ও ছিল।

সদ্য শেষ হওয়া বিশ্বকাপের শুরু থেকেই যা মেনে এসেছে ফ্রান্স। বিশ্বকাপের প্রতিটি ম্যাচ শুরু হওয়ার আগে দলের তারকা খেলোয়াড়দের সতীর্থ আদিল রামির গোঁফ-স্পর্শ। বিশ্বাস হয়তো হচ্ছে না। কিন্তু এটাই সত্য। প্রথম শুরু করেছিলেন গ্রিৎজমান, তাঁর দেখা-দেখি দলের বাকি সদস্যরাও। এটাই দলের ‘লাকি-চার্ম’ হিসাবে কাজ করেছে। টুর্নামেন্টে একটিও ম্যাচ খেলেননি তা  সত্ত্বেও এই মুহূর্তে হয়তো সব চেয়ে দামি খেলোয়াড় আদিল রামি বললে ভুল হবে না।

এ সম্পর্কে আদিল বলেন, “ফাইনাল ম্যাচের আগে গ্রিৎজমান গোঁফ স্পর্শ করেছিল, এমনকি কোচ নিজেও। দলের ভাগ্যের জন্য। এটি এখন ফ্রান্সের সব থেকে জনপ্রিয় গোঁফ। আমি এটা রেখে দেব।

rami2600

এমন অন্ধবিশ্বাস শুধু রাশিয়া বিশ্বকাপেই করেনি ফ্রান্স। ১৯৯৮-য় প্রথম বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স। সেই বছরও দলের তারকা খেলোয়াড় লরাঁ ব্লাঁ-ও প্রতি ম্যাচের আগে সতীর্থ ফাবিয়ান বার্থেজের টাকে চুমু খেতেন।

barthez600

অবশ্য কাপ জিতে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন আদিল রামি।

Continue Reading

বিশ্বকাপের খবর

ফ্রান্সকে বিশ্বকাপ অভিনন্দন জানালেন ‘মোনালিসা’, ভাইরাল সেই দৃশ্য

ওয়েবডেস্ক: বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ চিত্রকলা বিশ্ববিখ্যাত শিল্পী লিওনার্ডো দ্য ভিঞ্চির ‘মোনালিসা’। ইতিহাসের সেরা চিত্রগুলির তালিকা যদি করা হয় তা হলে সবার প্রথমে এটাই হয়তো মাথায় আসবে। তবে সেই মোনালিসা এ বার সম্পূর্ণ অন্য রূপে।

বর্তমানে ফ্রান্সের অন্যতম সেরা মিউজিয়াম, প্যারিসের লুভরেঁ এটি অবস্থিত। দু’দিনও কাটেনি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স। ইতিহাসে তাদের দ্বিতীয়। বিশ্বকাপ জয় করলে যে কোনো দেশই সংবর্ধনার সাগরে ভাসতে থাকে। তারকা থেকে শুরু করে রাজনীতিবিদ সবার অভিনন্দনই জায়গা করে নেয় সেই তালিকায়।

এ বার সেই তালিকায় কিন্তু খোদ এই ‘মোনালিসা’। বুঝতে পারছেন না? ভাবছেন এ আবার কী করে সম্ভব। কিন্তু বাস্তবে তাই হল। এবং সেটাই করে দেখাল মিউজিয়াম কর্তৃপক্ষ।

তারাও শুভেচ্ছা জানাল জাতীয় দলের খেলোয়াড়দের। তবে কিছুটা অন্য ভাবে। সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করল তারা। যেখানে দেখা যাচ্ছে ফ্রান্সের জাতীয় দলের জার্সিতে রয়েছে মোনালিসা। পোস্টে তারা জানান, “নতুন রূপে মোনালিসা ফ্রান্সের নীল রঙের ফুটবল জার্সিতে। সঙ্গে দু’টি তারা। যা দেশের দু’বার বিশ্বকাপ জয়কে উৎসর্গ করছে।”

 

Continue Reading
Advertisement
বিনোদন47 mins ago

জর্জ টেলিগ্রাফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট-এর সূচনা, মেন্টরের দায়িত্বে পরিচালক সৃজিৎ মুখোপাধ্যায়

রাজ্য3 hours ago

রেকর্ড সংখ্যক টেস্ট, মৃত্যুর সংখ্যাতেও রেকর্ড, তবে রাজ্যে সুস্থতার হার ছুঁল ৭০ শতাংশ

রাজ্য4 hours ago

সিপিএম নেতা মোহাম্মদ সেলিম কোভিড পজিটিভ, হাসপাতালে ভরতি

রাজ্য4 hours ago

লকডাউনের সূচি ফের বদলাল রাজ্যে

দেশ6 hours ago

বুধবার থেকে খুলছে জিম, স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা প্রকাশিত

দেশ6 hours ago

আত্মতুষ্টির ফল ভুগছি: পিনারাই বিজয়ন

বিদেশ7 hours ago

সেপ্টেম্বরের মধ্যেই টিকটক কিনতে পারে মাইক্রোসফট

দেশ7 hours ago

‘ভগবান রামের ইচ্ছে’, ভূমিপুজোর আমন্ত্রণ গ্রহণ করলেন অযোধ্যার অন্যতম মামলাকারী ইকবাল আনসারি

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

things things
কেনাকাটা3 days ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা6 days ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা2 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা3 weeks ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 weeks ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা4 weeks ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে

Click To Expand