Connect with us

বিশ্বকাপের খবর

বিশ্বকাপের সেরা পাঁচ কোচ যাদের দিকে নজর রাখতেই হবে

ওয়েবডেস্ক: বিশ্বকাপ শুরু হতে আর মাত্র তিন দিন। ফুটবল জ্বরের পারদ যে রীতিমতো ঊর্ধ্বমুখী তা আর বোলার অপেক্ষা রাখে না। ইতিমধ্যেই পাড়ায় পাড়ায় পতাকা, ফেস্টুন লাগানো প্রায় শেষ। এখন শুধু ম্যাচ শুরুর অপেক্ষা। রোনাল্ডো, মেসি না নেইমার নাকি অন্য কোনো নতুন তারকা, কারা বিশ্বকাপে নিজেদের সেরাটা দেবে তা তো সময়ই বলবে। কিন্তু এই তারকাদের রীতিমতো রুটিন মাফিক তৈরি করা, সময় মতো গাইড করা, সেই কোচেদের নিয়ে কিন্তু খুব একটা কথা হয় না। তারা কিন্তু সবসময়ই পর্দার আড়ালেই থেকে যান। তবে যারা পর্দার ভিতরে থেকে কাজ করে তারাই তো আসল শিল্পী।

জেনে নিন আসন্ন বিশ্বকাপের এমনই পাঁচ সেরা কোচের সম্বন্ধে যাদের ওপর নজর রাখতেই হবে:

১। জোয়াকিম লো

গত বিশ্বকাপের জয়ী কোচ ৫৮ বছরের লো। জার্মানিকে চব্বিশ বছর পর ফের বিশ্বসেরা করেছেন তিনি। এ ছাড়াও গত বছর প্রথম বারের জন্য জার্মানিকে কনফেডেরেশন কাপও এনে দিয়েছেন। দলের পক্ষে কোনটা ভালো এবং কোনটা মন্দ তা লো ভালো মতনই জানেন। পরপর দু’বার কোচ হিসাবে বিশ্বকাপ জিততে মরিয়া হয়ে আছেন তিনি।

low-final

২। হোর্হে সাম্পাওলি

বিশ্বকাপে আর্জেন্তিনা শুধু মেসির দিকে তাকিয়ে নয়। নজর থাকবে কোচ সাম্পাওলির ওপরও। চিলির হয়ে কোপা আমেরিকা এবং সেভিয়ার হয়ে সাফল্য থাকলেও, আর্জেন্তিনার জাতীয় দলের কোচ হিসাবে শুরুটা মোটেই ভালো হয়নি তাঁর। একসময় মনে হচ্ছিল বিশ্বকাপে হয়তো দেখা যাবে না নীল-সাদা ব্রিগেডকে। কিন্তু তাঁর এবং অধিনায়ক মেসির যুগলবন্দিতে বিশ্ব মঞ্চে ফের নিজেদের সেরাটা দিতে তৈরি তাঁরা।

sampaolifinal

৩। তিতে

বিশ্বকাপে যেই সব কোচেদের দিকে নজর থাকবে তাদের মধ্যে অন্যতম তিতে। এই মুহূর্তে ব্রাজিলের পুরো ছন্দটাই বদলে দিয়েছেন করিন্থিয়ান্স, গ্রেমিওর প্রাক্তন কোচ। গত বারের ব্যর্থতা কাটিয়ে তিতের হাত ধরে ফের নিজেদের বিশ্বসেরা করতে মরিয়া সেলেকাওরা। যা বিশ্বকাপের গ্রুপ পর্যায়ে রীতিমতো প্রকাশ পেয়েছে। ষোলো বছর পর দেশকে বিশ্বকাপ দেওয়ার শপথ ইতিমধ্যেই নিয়ে ফেলেছেন আদেনোর বাচ্চি ওরফে তিতে।

tite-final

৪। জুলেন লোপেতেগুই

ভিসেন্ট দেল বস্ক দায়িত্ব ছাড়বার পর বিশ্ব ফুটবলে স্পেনকে নতুন ভাবে চেনাতে তৈরি কোচ লোপেতেগুই। কোচিং জীবন শুরু করবার আগে পেশাদারি ফুটবলে গোলকিপার ছিলেন। এ ছাড়াও পোর্টো এবং রেয়াল মাদ্রিদ বি দলের কোচ ছিলেন। স্পেনের হয়ে প্রথম ২০টি ম্যাচেই অপরাজিত রয়েছেন। যা দ্বিতীয় সেরা শুরু কোনো কোচের। প্রথমে প্রাক্তন স্প্যানিশ কোচ লুইস অ্যারাগোনেস। চুপচাপ নিজের কাজ করতে ভালোবাসেন ৫২ বছর বয়সি এই কোচ।

lopeteguifinal

৫। ফার্নোন্দো স্যান্টস

পর্তুগালের কোচ হয়ে আসবার পর পুরো দলের ভোল পাল্টে দিয়েছেন বর্ষীয়ান এই কোচ। তাঁরই কোচিংয়ে ২০১৬ সালে ইউরোপ সেরার তকমা পায় পর্তুগাল। দেশকে এই সাফল্য এনে দেওয়ার পর তাঁর নতুন লক্ষ্য প্রথম বারের জন্য বিশ্ব চ্যাম্পিয়ন করা। কোচ হয়ে পর্তুগালকে একটা দল হিসাবে রীতিমতো গঠন করার লক্ষে অনেকটাই এগিয়েছেন তিনি। তারকা খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে তাঁর সম্পর্ক দেখবার মতো। ফলে স্বপ্ন দেখতেই শুরু করতে পারেন তাদের সমর্থকরা।

santos600

 

ফুটবল

রাশিয়া বিশ্বকাপের সেরা তিনটি গোলের তালিকা প্রকাশ করল ফিফা

ওয়েবডেস্ক: সেরা ফুটবলার, সর্বোচ্চ গোলদাতা, সেরা গোলরক্ষক- সবই জানা হয়ে গেছিল ফাইনালের রাতে। বাকি ছিল শুধু এটাই। সেরা গোল কোনটি। প্রথম, দ্বিতীয়, তৃতীয়। সারা দুনিয়ার ফুটবলমোদীদের অনলাইন ভোটের হিসেবে তা জানিয়ে দিল ফিফা।

রাশিয়া বিশ্বকাপের সেরা গোলদাতা নির্বাচিত হলেন ফ্রান্সের বেঞ্জামিন পাভার্দ। আর্জেন্তিনার বিরুদ্ধে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে দূরপাল্লার শটে গোল দিয়ে ম্যাচে সমতা ফিরিয়েছিলেন পাভার্দ। শেষ পর্যন্ত ম্যাচটি ফ্রান্স জেতে ৪-৩ গোলে, বিশ্ব চ্যাম্পিয়নও হয়। ২০০৬ থেকে এই প্রতিযোগিতা শুরু করেছে ফিফা। ২২ বছর বয়সি ফরাসি ডিফেন্ডারই প্রথম ইউরোপিয়ান ফুটবলার, যিনি এই সম্মান পেলেন। এর আগে প্রতিবারই সেরা গোলদাতার পুরস্কার জিতেছেন লাতিন আমেরিকার ফুটবলাররা।

 

আরও পড়ুন : সোশ্যাল মিডিয়ায় রোনাল্ডোকে টপকাতে কি পারলেন বিরাট?

সেরা গোলের তালিকায় দুই নম্বরে রয়েছেন কলোম্বিয়ার কুইন্টেরো। জাপানের বিরুদ্ধে তাঁর চমৎকার ফ্রিকিক থেকে গোলটি এই সম্মান পেয়েছে।


তৃতীয় সেরা গোলটিও হয়েছে আর্জেন্তিনার বিরুদ্ধে। গ্রুপ লিগে লুকা মদরিচের দূরপাল্লার শটে গোলটি পেয়েছে এই সম্মান।

Continue Reading

বিশ্বকাপের খবর

ফ্রান্সের বিশ্বকাপ জয়ের আসল কারণ তা হলে গোঁফ-স্পর্শ!

ওয়েবডেস্ক: ক্রোয়েশিয়াকে হারিয়ে দ্বিতীয় বার বিশ্বকাপ ঘরে তুলেছে ফ্রান্স। ফাইনালে পজিশনাল ফুটবলের দিক থেকে কিছুটা পিছিয়ে থাকলেও, সুযোগের সদ্ব্যবহার করতে ভুল করেনি ফরাসিরা। ফুটবলে গোলই শেষ কথা। সেই সূত্রকে টার্গেট করে চ্যাম্পিয়নের শিরোপা পেয়েছন এমবাপ্পে, গ্রিৎজমানরা। কিন্তু এটাই আসল চিত্র নয়। ফ্রান্সের বিশ্বকাপ জয়ের পিছনে রয়েছে একটা রহস্য। যা শুনলে বিশ্বাস হওয়ার নয়। যা কি না ১৯৯৮-য় প্রথম বিশ্বকাপ জয়ের সময়ও ছিল।

সদ্য শেষ হওয়া বিশ্বকাপের শুরু থেকেই যা মেনে এসেছে ফ্রান্স। বিশ্বকাপের প্রতিটি ম্যাচ শুরু হওয়ার আগে দলের তারকা খেলোয়াড়দের সতীর্থ আদিল রামির গোঁফ-স্পর্শ। বিশ্বাস হয়তো হচ্ছে না। কিন্তু এটাই সত্য। প্রথম শুরু করেছিলেন গ্রিৎজমান, তাঁর দেখা-দেখি দলের বাকি সদস্যরাও। এটাই দলের ‘লাকি-চার্ম’ হিসাবে কাজ করেছে। টুর্নামেন্টে একটিও ম্যাচ খেলেননি তা  সত্ত্বেও এই মুহূর্তে হয়তো সব চেয়ে দামি খেলোয়াড় আদিল রামি বললে ভুল হবে না।

এ সম্পর্কে আদিল বলেন, “ফাইনাল ম্যাচের আগে গ্রিৎজমান গোঁফ স্পর্শ করেছিল, এমনকি কোচ নিজেও। দলের ভাগ্যের জন্য। এটি এখন ফ্রান্সের সব থেকে জনপ্রিয় গোঁফ। আমি এটা রেখে দেব।

rami2600

এমন অন্ধবিশ্বাস শুধু রাশিয়া বিশ্বকাপেই করেনি ফ্রান্স। ১৯৯৮-য় প্রথম বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স। সেই বছরও দলের তারকা খেলোয়াড় লরাঁ ব্লাঁ-ও প্রতি ম্যাচের আগে সতীর্থ ফাবিয়ান বার্থেজের টাকে চুমু খেতেন।

barthez600

অবশ্য কাপ জিতে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন আদিল রামি।

Continue Reading

বিশ্বকাপের খবর

ফ্রান্সকে বিশ্বকাপ অভিনন্দন জানালেন ‘মোনালিসা’, ভাইরাল সেই দৃশ্য

ওয়েবডেস্ক: বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ চিত্রকলা বিশ্ববিখ্যাত শিল্পী লিওনার্ডো দ্য ভিঞ্চির ‘মোনালিসা’। ইতিহাসের সেরা চিত্রগুলির তালিকা যদি করা হয় তা হলে সবার প্রথমে এটাই হয়তো মাথায় আসবে। তবে সেই মোনালিসা এ বার সম্পূর্ণ অন্য রূপে।

বর্তমানে ফ্রান্সের অন্যতম সেরা মিউজিয়াম, প্যারিসের লুভরেঁ এটি অবস্থিত। দু’দিনও কাটেনি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স। ইতিহাসে তাদের দ্বিতীয়। বিশ্বকাপ জয় করলে যে কোনো দেশই সংবর্ধনার সাগরে ভাসতে থাকে। তারকা থেকে শুরু করে রাজনীতিবিদ সবার অভিনন্দনই জায়গা করে নেয় সেই তালিকায়।

এ বার সেই তালিকায় কিন্তু খোদ এই ‘মোনালিসা’। বুঝতে পারছেন না? ভাবছেন এ আবার কী করে সম্ভব। কিন্তু বাস্তবে তাই হল। এবং সেটাই করে দেখাল মিউজিয়াম কর্তৃপক্ষ।

তারাও শুভেচ্ছা জানাল জাতীয় দলের খেলোয়াড়দের। তবে কিছুটা অন্য ভাবে। সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করল তারা। যেখানে দেখা যাচ্ছে ফ্রান্সের জাতীয় দলের জার্সিতে রয়েছে মোনালিসা। পোস্টে তারা জানান, “নতুন রূপে মোনালিসা ফ্রান্সের নীল রঙের ফুটবল জার্সিতে। সঙ্গে দু’টি তারা। যা দেশের দু’বার বিশ্বকাপ জয়কে উৎসর্গ করছে।”

 

Continue Reading
Advertisement
দেশ15 mins ago

করোনায় মৃত্যু ছেলের, আত্মহত্যার পথ বেছে নিলেন দম্পতি!

বিদেশ53 mins ago

আমেরিকার টাইমস স্কোয়ারে “ভারত মাতা কি জয়”, চিনা পণ্য বর্জনের দাবিতে হুঙ্কার

Income Tax
শিল্প-বাণিজ্য2 hours ago

আয়কর দাখিলের সময়সীমা বাড়ল

কলকাতার পুজো2 hours ago

চোরবাগান চট্টোপাধ্যায় পরিবারের দুর্গাপূজায় ভোগ রান্না করেন বাড়ির পুরুষ সদস্যরা

বিনোদন2 hours ago

ময়দান: সৈয়দ আবদুল রহিমের বায়োপিক মুক্তির নতুন দিন জানালেন অজয় দেবগন

রাজ্য3 hours ago

সারা দেশের তুলনায় পশ্চিমবঙ্গে বেকার সমস্যা অনেক কম: মুখ্যমন্ত্রী

কলকাতা5 hours ago

কলকাতায় অতিসংক্রমিত ১৬টি অঞ্চলকে পুরোপুরি সিল করে দেওয়ার প্রস্তুতি

দেশ5 hours ago

৩ লক্ষ টাকায় সোনার মাস্ক, করোনা থেকে মুক্তি মিলবে কি না জানেন না

দেশ7 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২২,৭৭১, সুস্থ ১৪,৩৩৫

ক্রিকেট3 days ago

আইসিসির চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালেন শশাঙ্ক মনোহর, এ বার কি সৌরভ?

ক্রিকেট3 days ago

২০১১ বিশ্বকাপ কাণ্ড: ফাইনালে খেলা ক্রিকেটারকে জিজ্ঞাসাবাদ শ্রীলঙ্কা পুলিশের

দেশ1 day ago

দৈনিক আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড, সুস্থতাতেও রেকর্ড

ক্রিকেট2 days ago

চলে গেলেন ‘থ্রি ডব্লু’-এর শেষ জন স্যার এভার্টন উইকস, শেষ হল একটা অধ্যায়

ক্রিকেট2 days ago

২০১১ বিশ্বকাপ কাণ্ড: জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হল কুমার সঙ্গকারা, মাহেলা জয়বর্ধনকে

শিল্প-বাণিজ্য3 days ago

পিপিএফ, এনএসসি-সহ অন্যান্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার অপরিবর্তিত

SBI ATM
শিল্প-বাণিজ্য2 days ago

এসবিআই এটিএমে টাকা তোলার নিয়ম বদলে গেল

নজরে