দেশের ২৭৯টি শিক্ষা প্রতিষ্ঠান, ২৩টি বিশ্ববিদ্যালয় ভুয়ো, সতর্ক করল ইউজিসি

0
413

নয়াদিল্লি: দেশ জুড়ে ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে ভুয়ো শিক্ষা প্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)- এর দেওয়া হিসেব বলছে ভারতের মোট ২৭৯টি শিক্ষা প্রতিষ্ঠান ভুয়ো। শিক্ষাগত কোনও ডিগ্রি দেওয়ার অধিকার এই সব প্রতিষ্ঠানের নেই। শুধু কলেজ নয়, সারা দেশে রয়েছে ২৩টি ভুয়ো বিশ্ববিদ্যালয়। পড়ুয়াদের সতর্ক করার জন্য ইউজিসি এবং এআইসিটিই (অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন) গত মাসেই দেশের সমস্ত ভুয়ো কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের তালিকা আপলোড করেছে তাদের ওয়েবসাইটে। 

আরও পড়ুন: ভারতের ২৩টি ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা


ভুয়ো প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয়ের সংখ্যার নিরিখে বাকি রাজ্যের থেকে এগিয়ে রয়েছে দিল্লি। ইউজিসি-র হিসেব অনুযায়ী ৬৬টি ভুয়ো কলেজ রয়েছে শুধুমাত্র দিল্লিতেই। ২৩টির মধ্যে ৭টি ভুয়ো বিশ্ববিদ্যালয়ও এখানেই। তালিকায় তারপরেই একে একে রয়েছে তেলেঙ্গানা, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র।


 এক আধিকারিকের কথায়, ” যাতে সংশ্লিষ্ট রাজ্যের কর্তৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ করতে পারে, ইউজিসি অননুমোদিত এবং অনিয়ন্ত্রিত কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের তালিকা ওয়েবসাইটে আপলোড করা হয়েছে, খবরের কাগজেও এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে”। www.ugc.ac.in এবং  www.aicte-india.org এই দুটি ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে ভুয়ো প্রতিষ্ঠান সংক্রান্ত সব তথ্য। সম্প্রতি কেন্দ্রের তরফ থেকে রাজ্য সরকারকে চিঠি লিখে ওই প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয়গুলির বিরুদ্ধে অভিযোগ দায়ের করে তদন্ত চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যসভাকে তেমনটাই জানিয়েছেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী মহেন্দ্রনাথ পান্ডে। 

আরও পড়ুন: ইউজিসির নির্দেশিকা মেনে কলেজেও পিএইচডি চালু করতে চলেছে কলকাতা, বিদ্যাসাগর

ভুয়ো প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয়ের সংখ্যার নিরিখে বাকি রাজ্যের থেকে এগিয়ে রয়েছে দিল্লি। ইউজিসি-র হিসেব অনুযায়ী ৬৬টি ভুয়ো কলেজ রয়েছে শুধুমাত্র দিল্লিতেই। ২৩টির মধ্যে ৭টি ভুয়ো বিশ্ববিদ্যালয়ও এখানেই। তালিকায় তারপরেই একে একে রয়েছে তেলেঙ্গানা, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র। এইক’টি রাজ্য তালিকার প্রথমদিকে থাকলেও সারা দেশ জুড়েই ভুয়ো প্রতিষ্ঠানের রমরমা বাড়ছে। ভালো চাকরির আশায় পড়ুয়াদের মধ্যে উচ্চশিক্ষায় যাওয়ার প্রবণতা দেখা যাচ্ছে। স্বভাবতই পড়ুয়াদের লোভনীয় চাকরির প্রত্যাশাকে কাজে লাগিয়ে ভুয়ো প্রতিষ্ঠানের ব্যবসা ক্রমশ বাড়ছে ভারতে। 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here