নয়াদিল্লি: পাঁচ বছর আগে মানেসারের মারুতি কারখানার ম্যানেজার খুনের ঘটনায় দোষী সাব্যস্ত হলেন ৩১ জন। বেকসুর খালাস ১১৭। শুক্রবার এমনই রায় দিয়েছে গুরুগ্রামের (গুরগাঁও)-এর একটি নিম্ন আদালত। ১৭ মার্চ সাজা ঘোষণা করবে নিম্ন আদালত।

১৮ জুলাই ২০১২-এর ঘটনা। মালিকপক্ষের বিরুদ্ধে দীর্ঘদিনের অসন্তোষ সে দিন দাঙ্গার আকার নিয়েছিল। ক্ষুব্ধ শ্রমিকরা কারখানার ব্যাপক ভাঙচুর চালায়। পুড়িয়ে মারা হয় ম্যানেজার অবনীশ কুমার দেবকে। আহত হন মালিক পক্ষের অন্তত পঞ্চাশ জন। ঘটনায় ১৪৮ জনকে গ্রেফতার করা হয়। তাঁদের বিরুদ্ধে খুন এবং ফৌজদারি ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়। ১৩৯ জন জামিনে মুক্ত হলেও, এখনও জেলে রয়েছেন শ্রমিক সংগঠনের ন’জন।

হামলার জন্য মালিকপক্ষ এবং শ্রমিক সংগঠন একে অপরের ঘাড়ে দোষ চাপিয়েছিল। মালিকপক্ষের অভিযোগ ছিল, লোহার রড এবং গাড়ির দরজার বিম নিয়ে প্রথমে হামলা চালায় শ্রমিকরা, এর ফলে গুরুতর আহত হন তাঁরা। অন্য দিকে শ্রমিক সংগঠন থেকে দাবি করা হয়, নিরাপত্তারক্ষীদের দিয়ে কারখানার গেট বন্ধ করে শ্রমিকদের ওপর হামলা চালায় বাউন্সাররা। উল্লেখ্য, এর আগের বছরই শ্রমিক অসন্তোষের জন্য পঞ্চাশ কোটি ডলারের ক্ষতি হয়েছিল ওই কারখানায়।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন