চারটি পণ্য ও পরিষেবা কর বিল পাস হল লোকসভায়

0
257

নয়াদিল্লি: আট ঘণ্টার দীর্ঘ বিতর্কের শেষে লোকসভায় পাস হয়ে গেল চারটি পণ্য ও পরিষেবা কর বিল। গত সোমবার লোকসভায় বিলটি পেশ করেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। চারটি বিল হল- কেন্দ্রীয় জিএসটি বিল ২০১৭, সমন্বিত জিএসটি বিল ২০১৭, রাজ্যগুলিকে ক্ষতিপূরণ বিষয়ক জিএসটি বিল ২০১৭ ও কেন্দ্রশাসিত অঞ্চল জিএসটি বিল ২০১৭। বিল পাসের মধ্য দিয়ে ১ জুলাই থেকে দেশ জুড়ে পণ্য ও পরিষেবা কর চালুর ব্যাপারে আরও এক পা এগিয়ে গেল কেন্দ্র।

এই বিল পাসের মধ্য দিয়ে নতুন ধরনের পরোক্ষ কর ব্যবস্থায় ঢুকে পড়ল ভারত। স্বাধীনতার পর ভারতের ভারতের কর ব্যবস্থায় এত বড়ো পরিবর্তন হয়নি।


এই কর ব্যবস্থা চালু হলে বিলুপ্ত হবে কেন্দ্রীয় শুল্ক, ভ্যাট, পরিষেবা কর ও অন্যান্য স্থানীয় কর। মনে করা হচ্ছে এর ফলে দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদন ২% বৃদ্ধি পাবে। কমবে কর ফাঁকি দেওয়ার সুযোগ।


 

তবে গোটা ভারতকে একটিমাত্র কেন্দ্রীভূত বাজার ও অভিন্ন কর ব্যবস্থার মধ্যে নিয়ে আসতে গেলে প্রতিটি রাজ্যের বিধানসভাতেও পাস হতে হবে বিলগুলি। 

লোকসভায় বক্তব্য রাখতে গিয়ে অর্থমন্ত্রী বলেন, জিএসটি চালু হলে দেশ জুড়ে পণ্যের দাম ‘সামান্য কমবে’। 

খাদ্য পণ্যের ক্ষেত্রে কোনো কর বসানো হচ্ছে না। জিএসটি পরিষদ চারস্তরীয় কর ব্যবস্থার সুপারিশ করেছে। ৫, ১২, ১৮ ও ২৮ শতাংশ। জিএসটি কার্যকর হওয়ার পর প্রথম পাঁচ বছর সর্বোচ্চ স্তরে বিনোদনমূলক পণ্যের ওপর সেস চাপানো থাকবে। সেই  সেসের আয় থেকেই রাজ্যগুলিকে ক্ষতিপূরণ(জিএসটি চালু হওয়ার ফলে শউল্কবাবদ আয়ে তাদের যে ক্ষতি হবে) দেওয়া হবে। 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here