অভিনব চিত্র প্রদর্শনী রাসবিহারীর ফুটপাতে, চলছে বিক্রিও

0
118

কলকাতা : সাধারণ মানুষের কাছে পৌঁছোতে শিল্পীরা এ বার গ্যালারি ছেড়ে ফুটপাতে। এ রকম এক আশ্চর্য প্রর্দশর্নী হচ্ছে দক্ষিণ কলকাতার অন্যতম প্রাণকেন্দ্র রাসবিহারী মোড়ে।  

যুগ বদলেছে, বদলাচ্ছে সময়। সেই সঙ্গে মানুষের চিন্তাভাবনাও। সব কিছুই এখন ব্র্যান্ডিং বা দেখনদারির উপর নির্ভর করে। চিত্র প্রদর্শনীও ব্যতিক্রম নয়। গ্যালারিতে প্রদর্শনীর আয়োজন করতে হলে অঢেল টাকা ঢালতে হয়। তবু এই প্রদর্শনী কত জনের কাছে পৌঁছয়? তাই সমাজের সর্ব স্তরের মানুষের কাছে পৌঁছোতে ‘অচিন পটুয়া’ বেছে নিয়েছে এই অভিনব পথ। ৬০ জন শিল্পীর চিত্রকলা প্রদর্শিত হচ্ছে রাসবিহারী মেট্রো স্টেশনের পাশে, ফুটপাতে।  

নবীন প্রতিভাবান শিল্লীরা তাঁদের আঁকা ৮০টি ছবি টাঙিয়ে রেখেছেন এখানে। আর শিল্পীদের সৃষ্টি দেখতে পথচলতি মানুষজন দাঁড়িয়ে পড়ছেন। কোনো ছবি ভালো লাগলে জানতে চাইছেন ছবির বিষয়বস্তু। এ ভাবে খুব সহজেই মানুষের কাছে পৌঁছে যাচ্ছেন শিল্পীরা। শুধু ছবি দেখাই নয়, কারও কোনো ছবি পছন্দ হলে তিনি সেই ছবিটি কিনতেও পারেন। গ্যালারিতে প্রদর্শিত ছবির মূল্য তো সাধারণ মানুষের নাগালের বাইরে থাকে। এখানে কিন্তু সাধ্যের মধ্যে। ২ হাজার থেকে ১২ হাজার টাকার মধ্যে পাওয়া যাচ্ছে এই সব ছবি।  

এ ধরনের প্রদর্শনী নতুন ব্যাপার নয়। প্রখ্যাত চিত্রশিল্পী প্রকাশ কর্মকার ৬০-এর দশকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের দেওয়ালে নিজের আঁকা ছবির প্রদর্শনী করেছিলেন।  চ্যাপলিন স্কোয়ার,  বইমেলা প্রাঙ্গণেও এ ধরনের প্রদর্শনী লক্ষ করা যায়। তবু সেটা একটা নিদিষ্ট জায়গায়, এ রকম ফুটপাতে নয়। 

উদ্যোক্তা আশিস গুপ্ত বলেন,  মানুষের কাছে শিল্পীদের এই সৃষ্টি আমরা পৌঁছে দিতে চাই। তাই আমাদের এই উদ্যোগ। ১৯৮২ সাল থেকে প্রদর্শনী করছি। কিন্তু রাসবিহারীর ফুটপাতে এই প্রথম। যে সব উদীয়মান শিল্পী এই ছবি আঁকাকেই নিজের জীবিকা করতে চাইছেন তাঁরা তাঁদের সৃষ্টি মানুষের দরবারে তুলে ধরতে চান।  

ফুটপাত আদতে মানুষের চলার পথ হলেও, তার বেশির ভাগ অংশ আজ ফেরিওয়ালা ও হকারদের দখলে। সেই হকার ও মানুষের ভিড়েও যে ভালো শিল্প মানুষের নজর কাড়ে রাসবিহারীর ফুটপাতের প্রদর্শনী দেখিয়ে দিল।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here