বাংলাদেশ থেকে প্রথম চালানে সাড়ে ৭৮ মেট্রিক টন ইলিশ এল ভারতে

0
ইলিশের প্রথম চালান।
ইলিশের প্রথম চালান এল ভারতে।

ঋদি হক: ঢাকা

পুজোর শুভেচ্ছা হিসেবে পড়শি ভারতকে তিন বছর ধরে বাংলাদেশের সুস্বাদু ইলিশ পাঠাচ্ছে ঢাকা। সেই ধারাবাহিকতায় ভারতে ইলিশ পাঠানোর অনুমতির পর দিনই  ২ লাখ ৩১ হাজার ৫০০  মার্কিন ডলার মূল্যের সাড়ে ৭৮ মেট্রিক টন ইলিশের প্রথম চালান এল ভারতে।

দুর্গোৎসব উপলক্ষ্যে ভারতে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেয় বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক। বুধবার সন্ধ্যায় ইলিশের প্রথম চালানের প্রবেশ করল পেট্রাপোলে। শারদীয় দুর্গোৎসবের শুভেচ্ছা স্মারক হিসেবে তিন বছর ধরে বিশেষ অনুমতি সাপেক্ষে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রফতানি হয়ে আসছে।

বুধবার সন্ধ্যায় ১১টি ট্রাক বোঝাই ইলিশের চালান পৌঁছে গেল পেট্রোপোল বন্দরে। প্রতি কেজি ইলিশ মাছ ১০ মার্কিন ডলার মূল্যে ভারতে রফতানি করা হচ্ছে।

Shyamsundar

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম জানালেন, দুর্গাপূজা উপলক্ষ্যে সরকার ২০ সেপ্টম্বর বাংলাদেশের ৫২টি প্রতিষ্ঠানের প্রতিটিকে ৪০ টন করে ইলিশ রফতানির অনুমতি দেয়। ১০ অক্টোবরের মধ্যে সমস্ত ইলিশ ভারতে রফতানির নির্দেশ রয়েছে। প্রথম চালানে চার জন রফতানিকারক সাড়ে ৭৮ টন ইলিশ পাঠিয়েছে পশ্চিমবঙ্গে। তবে ঢাকার ব্যবসায়ীরা বলছেন, ভারতে রফতানির কারণে ইলিশ দাম বেড়ে গিয়েছে।

খুলনার সাউদার্ন অ্যান্ড ফুড লিমিটেড ও ঢাকার ইউনিয়ন ভেঞ্চার নামে দুটি রফতানিকারক প্রতিষ্ঠান এ দিন ২৩.১৫ টন ইলিশ রফতানি করে। কলকাতার আমদানিকারক প্রতিষ্ঠান জে কে ইন্টারন্যাশনাল ও সিদ্ধেশ্বরী এন্টারপ্রাইজ এই ইলিশ আমদানি করেছে।

সন্ধ্যায় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক প্রবেশ করে। পাবনার সেভেন স্টার সি ফুড লিমিটেড-সহ যে তিনটি প্রতিষ্ঠান ইলিশ রফতানিকারক তাদের আমদানিকারক প্রতিষ্ঠান ভারতের নাজ ইম্পেস্ক লিমিটেড। পণ্যের চালানটি বন্দর থেকে ছাড়াতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করে সিঅ্যান্ডএফ এজেন্ট এমি এন্টারপ্রাইজ। এই ইলিশ রফতানির ক্ষেত্রে দুই দেশেই শুল্কমুক্তের সুবিধা দেয়।

আরও পড়তে পারেন

বাংলাদেশে পঁচাত্তর-পরবর্তীতে অসাম্প্রদায়িক চেতনা কেড়ে নেওয়ার চেষ্টা হয়েছে: নৌপরিবহণ প্রতিমন্ত্রী

পুজো উপলক্ষ্যে ভারতে ২ হাজার টন ইলিশ রফতানি করবে বাংলাদেশ

রাষ্ট্রপুঞ্জে এ বারেও বাংলায় ভাষণ দেবেন শেখ হাসিনা

বাংলাদেশ সোমালিয়া-ইথিওপিয়া নয় যে ভোটে রাষ্ট্রপুঞ্জের সহায়তা লাগবে: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

৬ মাসে তিন লাখেরও বেশি বাংলাদেশি পেয়েছেন ভারতের মেডিক্যাল ভিসা

ভারত-বাংলাদেশ সম্পর্ক রক্তের বন্ধন, বললেন বাংলাদেশের শিক্ষা উপমন্ত্রী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন