বাংলাদেশে নতুন করে সংক্রমিত ৫৭২৭ জন, সংক্রমণের হার ২০.২৭%

    আরও পড়ুন

    ঋদি হক: ঢাকা

    একদিনে নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ২০.২৭ শতাংশ। আশঙ্কাজনক অবস্থায় রয়েছে এমন সকল জেলায় লকডাউন চলছে। ঢাকার সঙ্গে মঙ্গলবার গভীর রাত থেকে ট্রেন ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ। প্রশাসন চাইছে জনবহুল মহানগরী রাজধানী ঢাকাকে যথাসম্ভব সংক্রমণ থেকে মুক্ত রাখতে। ঠিক এই অবস্থায় স্বাস্থ্য অধিদফতরের তরফে বলা হয়েছে, এখনই দেশ জুড়ে লকডাউনে যেতে হবে এমন পরিস্থিতি সৃষ্টি হয়নি। করোনার সংক্রমণের মাত্রা যদি ২০ শতাশের ওপরে চলে যায়, তা হলে চিন্তা করা যেতে পারে।

    Loading videos...

    এই ভাবনা থেকেই ঢাকার চারিদিকের পাশ্ববর্তী সাত জেলায় কঠোর লকডাউন চলছে। উচ্চ মাত্রার সংক্রমণ চলছে রাজশাহীতে। বেশি মৃত্যুর ঘটনা এখানকার হাসপাতালেই ঘটছে।

    বুধবারের করোনা-তথ্য

    - Advertisement -

    স্বাস্থ্য অধিদফতর বুধবার জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৮৫ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩ হাজার ৭৮৭। একই সময়ে নতুন করোনারোগী শনাক্ত হয়েছেন ৫ হাজার ৭২৭ জন। এ নিয়ে মোট আক্রান্তর সংখ্যাটা বেড়ে দাঁড়াল ৮ লাখ ৬৬ হাজার ৮৭৭ জনে।

    স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে সুস্থ হয়েছেন ৩ হাজার ১৬৮ জন। ২৮ হাজার ৫৮০টি নমুনা সংগ্রহ করা হলেও পরীক্ষা করা হয়েছে ২৮ হাজার ২৫৬টি। নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ২০.২৭ শতাংশ।

    বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যাচ্ছে, যাঁরা গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন, তাঁদের মধ্যে ৪৬ জনেরই বয়স ৬০ বছরের বেশি। এ ছাড়া ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৮ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১১ জন ও ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১০ জন রয়েছেন। এঁদের মধ্যে ৫৫ জন পুরুষ ও ৩০ জন নারী।

    এখনই সারা দেশে লকডাউন নয়: স্বাস্থ্য অধিদফতর

    এখনই লকডাউন নয়।

    করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় সীমান্তবর্তী বেশ কয়েকটি জেলার পাশাপাশি ঢাকার পার্শ্ববর্তী সাত জেলা লকডাউনের আওতায় আনা হয়েছে। তবে আপাতত দেশ জুড়ে লকডাউন জারি করা হচ্ছে না। এমনটিই জানাল স্বাস্থ্য অধিদফতর। তারা জানিয়েছে, সারা দেশে আপাতত লকডাউন নয়। তবে পরিস্থিতি যদি সংকটজনক হয় এবং প্রতিটি জেলায় সংক্রমণ যদি ২০ শতাংশের ওপরে চলে যায়, তা হলে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

    স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. রোবেদ আমিন জানান, ঢাকায় এখন পর্যন্ত সংক্রমণের হার এতটা বাড়েনি। তবে যে কোনো সময় বাড়ার আশঙ্কা রয়েছে। ঢাকার আশপাশের সাতটি জেলায় যদি লকডাউন সফল হয় এবং যদি মানুষের যাত্রাকে নিয়ন্ত্রণ করা যায় তা হলে রাজধানী বা সারা দেশে লকডাউন করার প্রয়োজন হবে না।

    ডা. রোবেদ আমিন বলেন, “আপাতত ঢাকার পার্শ্ববর্তী সাত জেলার সংক্রমণ পরিস্থিতি দেখছি। যদি সেগুলোকে নিয়ন্ত্রণ করতে না পারি এবং ঢাকার পরিস্থিতি নাজুক হয় তা হলে শুরুতে ঢাকাকে লকডাউনের বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।”

    মঙ্গলবার থেকে আগামী ৩০ জুন পর্যন্ত ঢাকার পার্শ্ববর্তী মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর, মাদারীপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জে লকডাউন ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এ সব এলাকার কোনো গণপরিবহণ ঢাকায় প্রবেশ করতে পারছে না।

    আরও পড়ুন: টিকা এখন দর কষাকষির বড়ো অস্ত্র হয়ে উঠেছে, বললেন বাংলাদেশের বিদেশমন্ত্রী

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    - Advertisement -

    আপডেট খবর