Connect with us

বাংলাদেশ

হোলি আর্টিজেন হামলায় সাত জনের ফাঁসির সাজা

ঢাকা: ২০১৬ সালে ঢাকার হোলি আর্টিজেন বেকারিতে ভয়াবহ জঙ্গি হামলার ঘটনায় সাতজনকে ফাঁসির নির্দেশ দিল ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ আদালত। তবে প্রমাণের অভাবে একজনকে বেকসুর খালাস করা হয়েছে।

মৃত্যুদণ্ড পাওয়া এই সাত জন হল কিবুল ইসলাম রিগ্যান ওরফে রাফিউল ইসলাম, রাজীব গান্ধী ওরফে জাহাঙ্গীর আলম, মোহাম্মদ আসলাম হোসেন ওরফে র‍্যাশ, আবদুস সবুর খান ওরফে সোহেল মাহফুজ, মোহাম্মদ হাদিসুর রহমান সাগর ওরফে সাগর, মামুনুর রশিদ রিপন, শরিফুল ইসলাম খালেদ। আর খালাস পেয়েছেন মিজানুর রহমান ওরফে বড়ো মিজান।

উল্লেখ্য, ২০১৬ সালের ১ জুলাই হোলি আর্টিজান বেকারিতে ভয়ংকর জঙ্গি হামলা স্তম্ভিত করেছিল পুরো বাংলাদেশকে।

গত বছর ২৬ নভেম্বর এই মামলার বিচারপ্রক্রিয়া শুরু হয়। এই মামলায় গত এক বছরে ১১৩ জন সাক্ষীকে হাজির করাতে পেরেছিল বাংলাদেশ সরকার। তাঁদের মধ্যে ছিলেন নিহত পুলিশ সদস্যদের স্বজন, হামলা প্রতিহত করতে গিয়ে আহত পুলিশ, হোলি আর্টিজান বেকারির মালিক ও কর্মী-সহ আরও অনেকে।

আরও পড়ুন ‘পুশ ইন’নিয়ে ভারতের সঙ্গে আলোচনা চায় বাংলাদেশ

হোলি আর্টিজেনের ওই হামলায় নিহত হয়েছিলেন মোট কুড়ি জন। এঁদের মধ্যে ৯ জন ইতালীয়, ৭ জন জাপানি, ১ জন ভারতীয় ও ৩ জন বাংলাদেশি নাগরিক ছিলেন।

ওই ঘটনার পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী একের পর এক অভিযান চালিয়েছে ঢাকা-সহ দেশের বিভিন্ন জায়গায়, ভেঙে দিয়েছে জঙ্গিদের অনেক আস্তানা। এসব অভিযানে নিহত হয়েছেন হোলি আর্টিজান বেকারিতে হামলার প্রধান পরিকল্পনাকারী তামিম চৌধুরী-সহ জড়িত গুরুত্বপূর্ণ আট জঙ্গি।

বাংলাদেশ

বাবা-মায়ের পাশে চিরনিদ্রায় প্লে-ব্যাক সম্রাট এন্ড্রু কিশোর

স্থানীয় খ্রিস্টীয় কবরস্থানে সমাহিত করা হয় তাঁকে।

ঋদি হক: ঢাকা

‘আমার সারা দেহ খাইও গো মাটি, আমার চোখ দুটো মাটি খাইও না’ – এমনই বহু কালজয়ী গানের শিল্পী ও প্লে-ব্যাক সম্রাট এন্ড্রু কিশোরের শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন হল বুধবার। বাবা-মায়ের পাশেই চিরনিদ্রায় শায়িত হলেন তিনি।

বুধবার দুপুর নাগাদ রাজশাহীর গির্জায় বিশেষ প্রার্থনা শেষে স্থানীয় খ্রিস্টীয় কবরস্থানে সমাহিত করা হয় তাঁকে। অস্ট্রেলিয়াবাসী ছেলে ও মেয়ে সপ্তক ও সংজ্ঞা এসেছেন। তাঁদের উপস্থিতিতেই মৃত্যুর ন’ দিন পর এন্ড্রু কিশোরের শেষকৃত্য হল। 

এর আগে সাধারণ মানুষ যাতে তাঁদের প্রিয় শিল্পীর প্রতি শ্রদ্ধা জানাতে পারেন তার জন্য রাজশাহীর চার্চে সকাল ৯টা থেকে ১০টা নিয়ে পর্যন্ত এন্ড্রু কিশোরের মরদেহ রেখে দেওয়া হয়। এর পর প্রিয় গায়কের পরিবার-পরিজন ছেলে-মেয়েকে নিয়ে প্রর্থানা করেন ফাদার। এখানে সবাই ফুলে ফুলে ভরিয়ে দেন এন্ড্রু কিশোরকে।

প্রিয় শিল্পীকে শেষ বিদায় জানাতে এসেছিলেন রাজশাহী-২ আসনের এমপি ফজলে হোসেন বাদশা, রাজশাহীর বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন, প্রতিষ্ঠানের সদস্য ও শিক্ষকরা। ছুটে আসেন হাজারো সাংস্কৃতিপ্রেমী শিল্পী ভক্তরা। শেষ কৃত্যানুষ্ঠানে যোগ দিতে ঢাকা থেকে ছুটে যান জনপ্রিয় সুরকার ইথুন বাবু, চলচ্চিত্রশিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান প্রমুখ। গোটা সাংস্কৃতিক অঙ্গনকে শোকের চাদরে ঢেকে এবং সবাইকে কাঁদিয়ে ৬ জুলাই না ফেরার দেশে চলে গেছেন গানের মহারাজা।

সংগীতের টানে রাজধানীতে পাড়ি জমিয়ে ছিলেন পদ্মাপারের এক তরুণ। সময়ের পিঠ বেয়ে হয়ে ওঠেন প্লে-ব্যাক সংগীতের সম্রাট। কিন্তু তাই বলে কখনও ঠিকানা ভোলেননি। সময় সুযোগ পেলেই রাজশাহী ছুটে যেতেন। ক’দিন পর ফের ইটপাথরের রাজধানীতে ফিরে আসা। শেষ ঠিকানাও যেন হয় রাজশাহীর মাটিতেই। এমন ইচ্ছের কথা জানিয়েও ছিলেন। অবশেষে প্রিয় রাজশাহীতেই চিরনিদ্রায় শায়িত হলেন বাবা-মায়ের পাশে।

Continue Reading

বাংলাদেশ

বাংলাদেশে ভুয়ো করোনা সার্টিফিকেটের পাণ্ডা সাহেদ গ্রেফতার

বোরখা পরে ভারতে পালিয়ে যাওয়ার সময়ে বুধবার সকালে সাতক্ষীরা সীমান্ত থেকে অস্ত্র-সহ গ্রেফতার।

ঋদি হক: ঢাকা

করোনার জাল সার্টিফিকেট তৈরির পাণ্ডা মহম্মদ সাহেদকে (Mohammad Sahed) গ্রেফতার করল বাংলাদেশের র‍্যাপিড অ্যাকশন ব্যাটিলিয়ন (র‍্যাব)। বোরখা পরে ভারতে পালিয়ে যাওয়ার সময়ে বুধবার সকালে সাতক্ষীরা সীমান্ত থেকে অস্ত্র-সহ গ্রেফতার করা হয়েছে তাঁকে।

তাঁকে র‌্যাবের হেলিকপ্টারে ঢাকায় র‌্যাব হেডকোয়ার্টারে নিয়ে আসা হয়। এখানে র‌্যাবের গোয়েন্দা প্রধান তাঁকে জিজ্ঞাসাবাদ করছেন।

করোনা মহামারির সময় চিকিৎসার নামে প্রতারণা আর জালিয়াতির মামলায় এক সপ্তাহ পলাতক ছিলেন ঢাকার রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মহম্মদ সাহেদ ওরফে সাহেদ করিম।

উল্লেখ্য, শাহেদের রিজেন্ট হাসপাতালে তৈরি করা জাল করোনার সার্টিফিকেট নিয়ে ইতালি গিয়ে হাজার হাজার বাংলাদেশি প্রবাসী চরম হয়রানির মুখে পড়েছেন।

জিজ্ঞাসাবাদের পর এ দিন সাহেদকে নিয়ে বেলা ১২টা নাগাদ ঢাকার উত্তরায় ১১ নম্বর সেক্টরের ২০ নম্বর সড়কের ৬২ নম্বর বাড়ির ৪(এ) নম্বর ফ্ল্যাটে অভিযান চালায় র‌্যাব।

ইতালির বাংলাদেশি দূতাবাস থেকে জাল করোনা সার্টিফিকেট সংক্রান্ত তথ্য পাওয়ার পর উত্তরার রিজেন্ট হাসপাতালে অভিযান চালায় র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট। এ সময় সেখান থেকে ৬ জনকে আটকের পাশাপাশি বহু সংখ্যক জাল করোনা সার্টিফিকেট বাজেয়াপ্ত করে র‌্যাব। হাসপাতালটিকে সিল করে দেওয়া হয়।

শাহেদ-সহ ১৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এর মধ্যে মঙ্গলবার রাতে গাজিপুর থেকে রিজেন্ট হাসপাতালের এমডি মাসুদ পারভেজকে গ্রেফতার করে র‌্যাব। তার পরেই ধরা পড়ল শাহেদ।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ সাংবাদিকদের জানিয়েছেন, “বোরখা পরে নৌকায় করে ভারতে পালিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন সাহেদ। অল্প কিছুক্ষণ সময় অতিবাহিত হলে হয়তো তাঁকে আর পাওয়াই যেত না।”

Continue Reading

বাংলাদেশ

উভয় দেশে পণ্যবাহী ট্রেন চালুর সিদ্ধান্তের পর প্রথম ভারতীয় ট্রেন বাংলাদেশে

ভারত থেকে পণ্য নিয়ে প্রথম ট্রেনটি বাংলাদেশের অন্যতম স্থলবন্দর বেনাপোলে পৌঁছোয়।

ঋদি হক: ঢাকা

করোনাকালীন মহাদুর্যোগে ভারত (India) থেকে স্থলপথে পণ্য আসা পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছিল। তাতে বাংলাদেশের (Bangladesh) হাজারো ব্যবসায়ী অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েন। এই আপৎকালীন অবস্থায় রেলপথে পণ্য পরিবহণের প্রস্তাব দেয় ভারত সরকার। এই প্রস্তাবে বাংলাদেশ সরকার সন্তোষ প্রকাশ করে এবং স্বাগত জানায়। এর পর মে মাসের শেষ নাগাদ পেঁয়াজ নিয়ে একটি পণ্যবাহী ট্রেন আসে গেদে হয়ে দর্শনায়। তার পর জুন মাসে পুরোদমে পণ্য পরিবহণ করে ভারতীয় রেল কর্তৃপক্ষ। তাতে কেবল জুন মাসেই বাংলাদেশে পণ্য নিয়ে আসে ১০৩টি ট্রেন।

আরও পড়ুন: এক মাসে ভারত-বাংলাদেশ পণ্যবাহী শতাধিক ট্রেন চলেছে

এই অবস্থায় রেলপথে পণ্য-পরিবহণের সম্ভাবনাকে কাজে লাগাতে উভয় দেশের সরকার একমত হয়। সিদ্ধান্ত হয় উভয় দেশের মধ্যে স্থায়ী ভাবে পার্সেল ট্রেন (parcel train) চলাচল করবে। সেই সিদ্ধান্ত মোতাবেক সোমবার ভারত থেকে পণ্য নিয়ে প্রথম ট্রেনটি বাংলাদেশের অন্যতম স্থলবন্দর বেনাপোলে (Benapole) পৌঁছোয়। ভারতীয় রেলের এই বিশেষ পার্সেল এক্সপ্রেসটি (এসপিই, SPE) অন্ধ্রপ্রদেশের গুন্টুরের রেড্ডিপালেম থেকে পণ্য নিয়ে বেনাপোল বন্দরে আসে। বেনাপলে পৌঁছোতে ট্রেনটিকে ১৩৭২ কিলোমিটারের মতো পথ অতিক্রম করতে হয়েছে।

জানা গেছে, ৩৮৪ মেট্রিক টন শুকনো লঙ্কা নিয়ে ১৬টি ভ্যানযুক্ত বিশেষ পার্সেল ট্রেনটি বাংলাদেশে আসে। দু’ দেশের মধ্যে পণ্য পরিবহণ সেবা চালু হওয়ায় ব্যবসায়ীদের মধ্যে দারুণ আগ্রহের সৃষ্টি হয়েছে। দু’ দেশের মধ্যে পার্সেল ট্রেন চলাচল করলে বাংলাদেশ থেকে পণ্য রফতানিও বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা বলেছেন, উভয় দেশের মধ্যে পণ্যবাহী বা পার্সেল ট্রেন চলাচল করলে ঝক্কি-ঝামেলামুক্ত পণ্য-পরিবহণ নিশ্চিত হবে। এ ছাড়া সময় এবং অর্থ, দুটোরই সাশ্রয় হবে। শুধু তা-ই নয়, পণ্য আমদানি-রফতানির ক্ষেত্রও দ্রুত প্রসারিত হবে। স্থানীয় বাজারে কমবে পণ্যের মূল্যও।

বাংলাদেশের ব্যবসায়ীরা মনে করেন, পার্সেল ট্রেন চলাচল করলে ব্যবসায়ীদের মধ্যে আগ্রহ বাড়বে। কারণ, বাংলাদেশের অনেক পণ্য সময়মতো ভারতে রফতানিতে বিলম্ব ঘটে। রেলপথে পণ্য-পরিবহণ নিয়মিত হলে সড়কপথের উপর নির্ভরতা অনেকটাই কমবে বলে মনে করেন তাঁরা।  

Continue Reading
Advertisement
দেশ27 mins ago

বুলডোজারে নষ্ট করা হচ্ছে ফসল, অপমানে বিষ খেলেন দলিত দম্পতি

বিজ্ঞান7 hours ago

সূর্যাস্তের পর অন্তত ২০ মিনিট দেখুন উত্তর-পশ্চিম আকাশে ধূমকেতু ‘নিওওয়াইজ’, চলবে মাসভর

বাংলাদেশ10 hours ago

বাবা-মায়ের পাশে চিরনিদ্রায় প্লে-ব্যাক সম্রাট এন্ড্রু কিশোর

রাজ্য11 hours ago

প্রকাশিত হয়েছে মাধ্যমিকের ফলাফল, ভরতি কবে এবং কী ভাবে?

প্রযুক্তি13 hours ago

রিলায়েন্সের নতুন ‘জিও গ্লাস’, চশমাটি কী কাজে লাগবে?

রাজ্য14 hours ago

কলকাতার পাশাপাশি চিন্তা বাড়াচ্ছে উত্তরবঙ্গের দুই জেলার করোনা-পরিস্থিতি

Amit Shah
দেশ14 hours ago

মোদী সরকারের অগ্রাধিকারের তালিকায় নারী ও শিশুদের নিরাপত্তা: অমিত শাহ

গান-বাজনা14 hours ago

১২ বছরের পথচলায় ‘মুক্তধারা’র মুকুটে আরও একটি পালক, চালু হল ইউটিউব চ্যানেল

কেনাকাটা

laptop laptop
কেনাকাটা14 hours ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা4 days ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা6 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা1 week ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে