শেখ হাসিনার জন্মদিনে টিকা পাবেন ৮০ লাখ মানুষ

0

ঋদি হক: ঢাকা 

২৮ সেপ্টেম্বর থেকে দেশ জুড়ে ফের গণটিকা কর্মসূচি চালানোর জন্য ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষ্যে ৮০ লাখ মানুষকে টিকা দেওয়ার কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। রবিবার সাংবাদিক বৈঠকে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী জানান, গণটিকা কর্মসূচি সুষ্ঠু ভাবে পরিচালনা করতে দেশ জুড়ে ৪ হাজার ৬০০টি ইউনিয়ন, ১ হাজার ৫৪টি পৌরসভা এবং সিটি কর্পোরেশন এলাকায় ৪৩৩টি ওয়ার্ডে টিকাকেন্দ্র স্থাপন করা হয়েছে। ইউনিয়ন পর্যায়ে ৩টি, পৌরসভায় ১টি এবং সিটি কর্পোরেশন এলাকার কেন্দ্রে ৩টি করে বুথ থাকবে।

মন্ত্রী জানান, যাঁরা টিকার জন্য নিবন্ধন করেছেন তাঁদের এই কর্মসূচিতে অগ্রাধিকার দেওয়া হবে। এই কর্মসূচিতে সিনোফার্মের টিকা ব্যবহার করা হবে। তিনি আরও জানান, গণটিকার পাশাপাশি নিয়মিত চলমান কর্মসূচিও চলবে। বর্তমানে নিয়মিত কর্মসূচিতেও প্রতি দিন ছয় লাখ ডোজ টিকা দেওয়া হচ্ছে।

Shyamsundar

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, এ বারের টিকা কর্মসূচিকে গ্রামের দরিদ্র জনগোষ্ঠীর কাছে পৌঁছে দেওয়া হচ্ছে। যে সব এলাকায় বয়স্করা আছেন কিন্তু কেন্দ্রে যেতে পারেন না, তাঁদের অগ্রাধিকার থাকবে।

গত ৭ আগস্ট থেকে প্রথম ধাপে গণটিকা দেওয়ার ঘোষণা করে সরকার। সে সময় পাঁচ দিনের জন্য চলে সেই কার্যক্রম। তবে টিকা সংকটের কারণে সেই কার্যক্রম আর চালু রাখতে পারেনি সরকার। সেই সময় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, প্রত্যাশিত টিকা পেলে গণটিকা কর্মসূচি নিয়ে ভাবা হবে।

দেশে শনিবার পর্যন্ত চার কোটি দুই লাখ ৩১ হাজার ৫৬৯ ডোজ করোনা টিকার প্রয়োগ হয়েছে। আর টিকার জন্য নিবন্ধন করেছেন চার কোটি ৪১ লাখ ১৫ হাজার ১৪৫ জন। যাঁরা টিকা নিয়েছেন তাঁদের মধ্যে প্রথম ডোজ টিকা নিয়েছেন দুই কোটি ৪১ লাখ ৯৭ হাজার ৫৯৮ জন এবং দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন এক কোটি ৬০ লাখ ৩৩ হাজার ৯৭১ জন।

আরও পড়তে পারেন

ইলিশের ওজন ২ কেজি ১০০ গ্রাম! ৪০০০ টাকায় বিক্রি

ঢাকায় শুরু হয়েছে বঙ্গবন্ধু-বাপু পক্ষকালব্যাপী ডিজিটাল প্রদর্শনী

বাংলাদেশ থেকে প্রথম চালানে সাড়ে ৭৮ মেট্রিক টন ইলিশ এল ভারতে

বাংলাদেশে পঁচাত্তর-পরবর্তীতে অসাম্প্রদায়িক চেতনা কেড়ে নেওয়ার চেষ্টা হয়েছে: নৌপরিবহণ প্রতিমন্ত্রী

পুজো উপলক্ষ্যে ভারতে ২ হাজার টন ইলিশ রফতানি করবে বাংলাদেশ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন