ইলিশের ওজন ২ কেজি ১০০ গ্রাম! ৪০০০ টাকায় বিক্রি

0

ঋদি হক: ঢাকা

পদ্মা, মেঘনা তো মাছের খনি হিসেবে পরিচিত। দূষণের কারণে যদিও মাছের বিচরণ কিছুটা কমেছে, তার পরও অবাক করে দেওয়ার মতো মাছ যে মিলছে না, তা কিন্তু নয়। এই তো এক দিন আগেই পদ্মায় মিলল ১০ কেজি ওজনের সফেদ রঙের চিতল! তার পরই খবরটা এল বাংলাদেশের জাতীয় মাছ ‘ইলিশ’ নিয়ে। রোজকার খবর তো রয়েছেই। আর এখন তো মরশুম জাতীয় মাছের। তার পরেও কেন এত লাফালাফি!

কারণ মেঘনায় ধরা পড়েছে ২ কেজি ১০০ গ্রাম ওজনের একটি ইলিশ! হ্যাঁ, এটা একটা খবর বটে। তার পর? আরে মশাই তা নিয়ে তো রীতিমতো টানাটানি। কার আগে কে নেবে। এক মাছ ব্যবসায়ী ইলিশটি ৩২শো টাকায় কিনে নেন।

ভোলার মেঘনা নদীতে মৎস্যজীবী  ইউসুফ মাঝির জালে ইলিশটি ধরা পড়ে। শনিবার সকালে মাছটি স্থানীয় তুলাতলি আড়তে ৩ হাজার ২০০ টাকায় বিক্রি করা হয়। সেই ইলিশ আবার বরিশাল মোকামে বাচ্চু তালুকদারের আড়তে ৪ হাজার টাকায় বিক্রি হয়।

Shyamsundar

ইলিশের ভরা মরশুমে এই অঞ্চলে এত বড়ো ইলিশের এই প্রথম দেখা মিলল।  ইলিশ মাছটি নিলামে বিক্রি হয়েছে।

মৎস্যজীবী ইউসুফ মাঝি মেঘনা নদীতে শুক্রবার সারা রাত এই বড়ো ইলিশ-সহ অনেক ইলিশ ধরেছেন। বড়োটি বাদ দিয়ে অন্য ইলিশগুলো ১১ হাজার টাকায় বিক্রি হয়েছে। বরিশাল-ভোলায় ইলিশ বিক্রি হচ্ছে মণপ্রতি ৮০ হাজার টাকায়।  

ভোলা সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জামাল হোসাইনের মতে, মরশুমের শুরুতে  ভোলার মেঘনায় ইলিশের পরিমাণ কিছুটা কম থাকলেও এখন বেড়েছে। তাই জেলেদের জালে ধরাও পড়ছে নানা আকারের ইলিশ। এ বছরও জেলায় ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৮০ হাজার মেট্রিক টন।

আরও পড়তে পারেন

ঢাকায় শুরু হয়েছে বঙ্গবন্ধু-বাপু পক্ষকালব্যাপী ডিজিটাল প্রদর্শনী

বাংলাদেশ থেকে প্রথম চালানে সাড়ে ৭৮ মেট্রিক টন ইলিশ এল ভারতে

বাংলাদেশে পঁচাত্তর-পরবর্তীতে অসাম্প্রদায়িক চেতনা কেড়ে নেওয়ার চেষ্টা হয়েছে: নৌপরিবহণ প্রতিমন্ত্রী

পুজো উপলক্ষ্যে ভারতে ২ হাজার টন ইলিশ রফতানি করবে বাংলাদেশ

রাষ্ট্রপুঞ্জে এ বারেও বাংলায় ভাষণ দেবেন শেখ হাসিনা

বাংলাদেশ সোমালিয়া-ইথিওপিয়া নয় যে ভোটে রাষ্ট্রপুঞ্জের সহায়তা লাগবে: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন